|

বেনাপোল বন্দরের ২৪.৯৮ একর জমি অধিগ্রহনের চেক বিতরন

প্রকাশিতঃ ৮:০৭ অপরাহ্ন | অক্টোবর ২৮, ২০১৮

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল(যশোর)প্রতিনিধিঃ

ভারত-বাংলাদেশ আমদানি রফতানি বানিজ্য সম্প্রসারনের লক্ষে বেনাপোল স্থল বন্দরের জায়গা সংকুলনের সমস্যা সমাধানের লক্ষে ভারতীয় আইসিপি সংলগ্ন ২৪.৯৮ একর জমি অধিগ্রহনের প্রকল্পের ভূমি অধিগ্রহনের ক্ষতিপুরুনের চেক প্রদান করা হয় জমির মালিকদের।

শনিবার বিকাল ৪ টার সময় বেনাপোল স্থল বন্দরের চেকপোষ্ট আন্তর্জাতিক প্যসেঞ্জার টার্মিনালের সভাকক্ষে স্থানীয় ভুমি মালিকদের উপস্থিতীতে বেনাপোল স্থল বন্দরের পরিচালক প্রদোষ কান্তির (উপ-সচিব) সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্থল বন্দরের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, ( অতিরিক্ত সচিব) ভারতের ল্যান্ডপোর্ট অথরিটির চেয়রম্যান অনিল কুমার বাম্বা,( অতিরিক্ত সচিব) যশোর জেলা প্রশাসক আব্দুল আওয়াল, বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কমার মন্ডল, বেনাপোল বন্দরের খন্ডকালীন সদস্য সৈয়দ জাহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ স্থল বন্দরের চেয়রম্যান বলেন দুই দেশের ব্যবসা বানিজ্য সম্প্রসারনের জন্য আমাদের বেনাপোল বন্দরে প্রয়োজনের তুলনায় জায়গা অনেক কম। মাত্র ৩৮ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন ওয়্যারহাউজ রয়েছে। অথচ যেখানে প্রতিদিন ১ লক্ষ মেট্রিক টন পন্য উঠানামা হয়। আমরা পর্যায়ক্রমে আরো জমি অধিগ্রহন করব।

ভারতের ল্যান্ডপোর্ট অথরিটির চেয়ারম্যান অনিল কুমার বাম্বা বলেন, দুই দেশের মধ্যে সৌহার্দ্য বন্ধুত্ব সম্পর্ক রয়েছে অনেক আগে থেকে। আর সেই সম্পর্কের কারনে আজ দুই দেশের মধ্যে ব্যবসা বানিজ্য ও অনেক সম্প্রসারিত হয়েছে। আমরা এক দেশ অন্য দেশের সুবিধা অসুবিধা দেখব এবং নৈতিকতার মধ্যে দিয়ে ব্যবসা বানিজ্যে এগিয়ে যাব।

বেনাপোল স্থল বন্দরের পরিচালক প্রদোষ কান্তি বলেন আমরা ব্যবসা বানিজ্য সম্প্রসারনের জন্য আরো প্রায় ২০০ শত একর জমি অধিগ্রহনের কাজ হাতে নিয়েছি। অতিদ্রুত এ জমি অধিগ্রহন করে বেনাপোল বন্দরের যানজট পন্যজটের সমস্যার সমাধান করা হবে। এ বন্দর থেকে সরকার প্রতিবছর প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে। তাই এ বন্দরকে আরো গতিশীল করে তোলার জন্য জায়গা সম্প্রসারিত করতে হবে।

যশোর জেলা প্রশাসক আব্দুল আউয়াল বলেন আমরা অত্যান্ত সততার সাথে বেনাপোল স্থল বন্দরের জমি অধিগ্রহন করেছি। এখানে স্বচ্ছতার জন্য কোন প্রকার মধ্যেসত্ব ভোগীদের প্রশ্রয় দেয়া হয়নি। তাই আমরা যাদের জমি তাদের হাতে সরাসরি অনুষ্ঠানের মধ্যে দিয়ে চেক বিতরন করতে পেরে আনন্দিত। ২৪.৯৮ একর জমির মালিক তাদের শরীক সহ ৪৭ জন। ভাল করে যাচাই বাছাই করে আজ ১৫ জনের মধ্যে অত্যান্ত স্বচ্ছতার সাথে ৯ কোটি টাকার চেক বিতরন করা হলো।

দেখা হয়েছে: 467
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪