|

ভবানীগঞ্জে মোহনা ক্লিনিকে ভুল অপারেশনে রোগি মৃত্যুর অভিযোগ

প্রকাশিতঃ ৯:৩১ অপরাহ্ন | অগাস্ট ২২, ২০২০

নাজিম হাসান,রাজশাহী জেলা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ পৌরসভার মোহনা ক্লিনিকে ভুল অপারেশনের ফলে এক রোগিনী মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। এসময় ভুল অপারেশনের কারণে মেয়াদ উত্তীর্ন মোহনা ক্লিনিকে ওই রোগির ব্যাপক রক্তক্ষরন জনিত নানান জটিলতায় মৃত্যু মুখে পতিত হলে তড়িঘড়ি করে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করে মোহনা ক্লিনিকের কর্তৃপক্ষ। এবং রাজশ্হাী মেডিকেলে ওই রোগি মৃত্যু যন্ত্রনায় এক টানা পাঁচদিন কাতর হয়ে থেকে গতকাল শনিবার দুপুরের দিকে মৃত্যুর কোলে ঢলে পড়ে। পরে এই ঘটনা জানাজানি হলে মোহনা ক্লিনিকের পরিচালকসহ আপারেশন করা ডাক্তার ওই রোগির পরিবারকে নানান হুমকি ও আর্থিক প্রলোভন দিয়ে ঘটনা ধামাচাপার চেষ্টা চালায়।
রোগির আত্মীয় স্বজন ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার হামিরকুৎসা ইউনিয়নের দক্ষিন মাঝগ্রামের ওমরর ফারুকের স্ত্রী রোজিনা বেগম(৩৮) দীর্ঘদিন যাবৎ পিত্তথলিতে পাথর জনিত ব্যাথা সহ নানান উপসর্গ নিয়ে ভুগছিলেন। তারা এই অবস্থা থেকে পরিত্রানের জন্য ভবানীগঞ্জ পৌরসভার মোহনা ক্লিনিকের পরিচালক লোকমান হাকিমের শরনাপন্ন হন। লোকমান রোগির পরিবারকে ত্রুত অপারেশনের পরামর্শ দিয়ে গত রবিবার তার ক্লিনিকে ভর্তি করে অপারেশনের ফি সহ আনুসাঙ্গিক ফি বাবদ আগ্রিম বার হাজার টাকা হাতিয়ে নিয়ে কোন পরীক্ষা নিরিক্ষা ছাড়াই ওই দিন দুপুরে তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যায়। এবং তড়িঘড়ি করে ডা: বেলাল হোসেন কে দিয়ে অপারেশনের কাজ সেরে ফেলে। জানা যায় অপারেশনেরর পর রোগির আর জ্ঞান ফিরে আসেনা এবং রোগির ক্ষতস্থান ও দাঁতের মাড়ি দিয়ে ব্যাপক রক্ত ক্ষরন শুরু হয়। এ সময় ক্লিনিকের পরিচালক লোকমান হাকিম ও ডাক্তাররা রোগির মৃত্যু আশংকা বুঝতে পেরে তারা তাকে জোরপূর্বক রাজশাহী মেডিকেলে পাঠিয়ে দেয়। এ সময় রোগির স্বজনরা অজ্ঞান অবস্থায় রোগিকে রাজশাহী মেডিকেলে নিয়ে যেতে রাজি না হলে তারা তাদের হুমকি দেয় রোগিকে জোর পূর্বক ক্লিনিকের বাইরে বের করে দেয়। নিরুপায় রোগির স্বজনরা ওই দিন সন্ধ্যার দিকে রোগিকে নিয়ে রাজশাহী রওনা দেয়। পরে রাতে রোগিকে রাজশাহী মেডিকেলে ভর্তি করা হলেও তার জ্ঞান আর ফিরে আসে না। গতকাল শনিবার দুপুরের দিকে রোগিনীর মৃত্যু হয়। পরে রোগির স্বজনরা লাশ নিয়ে বাগমারা বসে অভিযোগ দায়েরের চেষ্টা করা হলে তাদেরকে স্থানীয় প্রভাবশালী মহল দিয়ে হুমকি দিয়ে লাশ নিয়ে দাফন করতে বাধ্য করে। স্থানীয়রা জানান, মেয়াদ উত্তীর্ন মোহনা ক্লিনিকটি এর আগেও অপচিকিৎসার কারণে সেখানে একাধিকবার রোগি মৃত্যুর ঘটনা ঘটেছে। একাধিক বার ওই ক্লিনিকে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা করা হলেও তাদের চিকিৎসার নামে অবৈধ কার্যকলাপ বন্ধ হয়নি বা তাদের টনকও নড়েনি। এসব বিষয়ে জানতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্পনা কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী জানান, বিষয়টি জানান পর আমি ওই ক্লিনিক কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। তারা যে ধরনের সমস্যার কথা বলেছে তাতে রোগির মৃত্যু হওয়ার কথা নয়। ক্লিনিকটির প্রোপার(সঠিক) চিকিৎসা ব্যবস্থায় অনেক ঘাড়তি রয়েছে। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। রোগি মৃত্যুর জন্য তাদের কোন ঘাফলতি বা অবহেলা থাকলে ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ জানান, বিষয়টি আমিও জেনেছি। এ বিষয়ে টিএচইও কোন সহায়তা চাইলে আমরা উপজেলা প্রশাসন তা দিতে প্রস্তুত। এ ছাড়া নাম সর্বস্ব বা সেবার পরিবর্তে শুধু ব্যবসা কেন্দ্রীক ক্লিনিক গুলোর ব্যপারে আমরা খোজ খবর নিচ্ছি। অচিরেই তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।#

দেখা হয়েছে: 565
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪