|

ভোজেশ্বর বাজারের খাল দখল করে বহুতল ভবন, ময়লায় ভাসছে শতাধীক পরিবার

প্রকাশিতঃ ১২:৩৩ পূর্বাহ্ন | জুলাই ১৪, ২০২৩

ভোজেশ্বর বাজারের খাল দখল করে বহুতল ভবন" ময়লায় ভাসছে শতাধীক পরিবার

মোঃ মহসিন রেজা রিপন, শরীয়তপুর: শীয়তপুর জেলার ঐতিহ্যবাহী বন্দর এলাকা নড়িয়া উপজেলার ভোজেশ্বর বাজারের খালটি দখল করে বহুতল ভবন নির্মান করেছে স্থানীয় প্রভাবশালীরা। এঘটনায় ভোজেশ্বর ইউনিয়ন ভূমি অফিস নীরব। খালটি দখল হয়ে যাওয়ায় প্রায় দুইশত হিন্দু পরিবার বাজারের ময়লা আবর্জনা জবাই করা গরুর রক্ত ও মলমূত্রে ভাসছে।

দীর্ঘ দিন ধরে মাছ বাজারের পূর্ব পাশের সড়কের সাইডের খালটি দখল করে স্থানীয় প্রভাবশালীরা তৈরী ভবনগুলোর বেশির ভাগ মালিকই এই খালটির জমি দখল করে বিল্ডিং নির্মান করে রেখেছে। খালটির যে অংশ বাকি ছিলো তাও মশুরা গ্রামের হিন্দু পরিবারগুলো দখল করে বিভিন্ন কাঁচা স্থাপনা তৈরী করেছে।

বর্তমানে খাল দখল করে তিনতলা ভবন নির্মান হচ্ছে বেশ কয়েকটি, স্থানীয় রাজিব মাঝি, আক্কাস শিকদারসহ রয়েছে আরও কয়েকজন মালিক। এর ফলে ভোজেশ্বর বাজারের পাশে মশুরা গ্রামের খালটি এখন অস্তিত্ত্বহীন হয়ে পড়ছে, একটু বৃষ্টি হলেই পানি আটকে যায়,পানি বের হওয়ার কোন সুযোগ না থাকায় মশুরা গ্রামের হিন্দু পরিবারগুলোর বাড়ি-ঘর বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। এমনকি ছোট শিশু, বুড়ো, মধ্যবয়সী নারী পুরুষ বছরের বেশির ভাগ সময় অসুস্থ থাকে।

ভোজেশ্বর বাজার একটি পূরনো বানিজ্যিক বন্দর হওয়ায় এখানে জমির মূল্য আকাশ ছোঁয়া, এজন্য বাজারটির খাশ জমি, খাল, হালট বেশিরভাগই প্রভাবশালীরা দখল করে নিয়েছে। সরকারী জমি দখলের মহোৎসবে প্রায় সময়ই নীরব ভূমিকায় থাকেন ভোজেশ্বর ইউনিয়ন ভূমি কর্মকর্তাগন।

এবিষয়ে ভূক্তভোগী বিপ্লব ঘোষ বলেন, এই খালটি ৪০/৪৫ ফুট এখন একটু পানি যাওয়ার জায়গা নেই, খালটি দখল করার কারনে, আমাদের প্রায় দুইশত পরিবার ময়লা আবর্জনার মধ্যে বসবাস করছি, এখানে বসবাস করা খুবই দুস্কর হয়ে পড়েছে।

এবিষয়ে মশুরা মন্দির কমিটির সভাপতি কালাচাঁন ঘোষ, পানু চ্যাটার্জী, লিটন ঘোষ, গোপাল ঘোষসহ অনেকেই জানান, এই বাজারে জমির মূল্য বেশি হওয়ায় সবাই চায় খাল বিল যাই হোক দখল করে জমি বাড়াতে, এই বাজারে একটি পশু জবাই করার জায়গা রয়েছে সে কারনে যত রক্ত মলমূত্র সব বাড়ি-ঘরে এসে জমা হয়, আমরা প্রতিনিয়ত অসুস্থ হয়ে পড়ছি, এব্যাপারে চেয়ারম্যানসহ বিভিন্ন জায়গায় জানানো হয়েছে কিন্তু এই সমস্যার কোন সমাধান কেউ করতে পারেনি বলে জানান তারা।

খাল দখল করে বিল্ডিং নির্মানকারী মালিক রাজিব মাঝি বলেন, এ ব্যাপারে ভোজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শিকদারের সাথে কথা বলে করছি। অন্যজন আক্কাস শিকদার সেও চেয়ারম্যানের আপন চাচা।
এছাড়া মুক্তিযোদ্ধা কমপ্লেক্সটি খালের বেশিরভাগ জায়গা দখল করে আছে।

এঘটনায় ভোজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শিকদারকে মুঠোফোনে কল করলে তিনি রিসিভ করেননি।

খাল দখলের বিষয়ে কথা বলতে ভোজেশ্বর ইউনিয়ন ভূমি কর্মকর্তা আব্দুস সালামের কাছে তার অফিসে গেলে তাকে পাওয়া যায়নি।

ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা আকতার শরীফ বলেন, আমি দেড় বছর যাবৎ এখানে আছি, এ পর্যন্ত একটি ফাইল আমি দেখিনি, এ ব্যাপারে আমার কিছু জানা নেই।

খাল দখল ও ময়লা আবর্জনায় ডুবে থাকা পরিবারগুলোর বিষয়ে নড়িয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ পারভেজ বলেন, এবিষয়টি আমার জানা ছিলনা, ভূক্তভোগীদের আমার অফিসে একটি দরখাস্ত লিখতে বলেন আমি ব্যবস্থা নিচ্ছি।

খাল দখল ও ময়লায় ঘর বাড়ি ভেসে থাকার ব্যাপারে কথা বলতে ভোজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম শিকদারকে মুঠোফোনে কল করলে তিনি কল রিসিভ করেননি।

দেখা হয়েছে: 138
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪