|

মরুভূমিতে সুরক্ষিত বনাঞ্চল করছে মঙ্গোলিয়া

প্রকাশিতঃ ১০:৩৬ অপরাহ্ন | এপ্রিল ১৭, ২০২২

মঙ্গোলিয়ায় মরুকরণের জন্য দেশব্যাপী সমীক্ষায় দেখা গেছে যে মঙ্গোলিয়ার মোট ভূখণ্ডের ৭৬.৯ শতাংশ বা ১২০.৩ মিলিয়ন হেক্টর জমি মরুকরণ দ্বারা প্রভাবিত। ২০২০ সালে পরিচালিত জরিপে বলা হয়েছে, মোট এলাকার মধ্যে ৩০ মিলিয়ন হেক্টর জমি শক্তিশালীভাবে মরুভূমি বলে মূল্যায়ন করা হয়েছে। সমীক্ষা অনুসারে, গোবি এবং স্টেপ্পে অঞ্চলে কম বৃষ্টিপাত গোভিসম্বার, ডোরনোগোভি, দুন্দগোভি, টুভ, উমনুগোভি, উভুরখাঙ্গাই, বায়ানখোংগোর এবং গোবি-আলতাই প্রদেশের মোট ভূখণ্ডের ৫০- ৯৫ শতাংশকে প্রভাবিত করে। যেগুলি সমস্ত মরুকরণ দ্বারা প্রভাবিত এবং জমির ক্ষয় সমীক্ষায় মরুকরণ কমানোর সমাধানের কথা উল্লেখ করা হয়েছে।সূত্র: A24 News Agency

যার মধ্যে বালি চলাচল থেকে সুরক্ষা, একটি প্রতিরক্ষামূলক বন স্ট্রিপ স্থাপন, গোবি মরূদ্যানের পুনর্বাসন এবং মরুভূমির ২৬৫ হেক্টর জমিতে বালি চলাচলের ধীর গতিতে যান্ত্রিক বাধা তৈরি করা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকৃতি, পরিবেশ ও পর্যটন মন্ত্রনালয় এই বছর মরুভূমিতে একটি সংরক্ষিত বনাঞ্চল স্থাপনের ঘোষণা দিয়েছে। ফরেস্ট রিপ্রোডাকশন অ্যান্ড রিহ্যাবিলিটেশনের ফরেস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের প্রধান কর্মকর্তা জি গনজোরিগ বলেন, সরকার বিলিয়ন-ট্রি রোপণ পরিকল্পনার অংশ হিসেবে মরুকরণ সুরক্ষার জন্য বিলিয়ন গাছের ৩০ শতাংশ ব্যবহার করবে। তিনি জানান, “আমরা অনুমান করি যে বিলিয়ন-বৃক্ষ রোপণ আন্দোলনের অংশ হিসাবে আমাদের বিলিয়ন গাছের প্রায় ৩০% মরুকরণ এবং ধুলো ঝড় থেকে রক্ষা করার জন্য শুধুমাত্র মরুকরণ সুরক্ষার জন্য ব্যবহার করা হবে।

আমরা মঙ্গোলিয়ায় বালির ঝড়ের কারণে বালির ঝড়, গোবি মরুভূমিতে জলের বিন্দু, মরুদ্যান সুরক্ষা স্ট্রিপ এবং সড়ক ও রেলপথে গাছ লাগানোর জন্য সবুজ বেল্ট তৈরি করার পরিকল্পনা করছি, যেখানে দেশের ২০% এরও বেশি জমি মরুকরণের দ্বারা প্রভাবিত হয়েছে।” বায়ানখোংগোর প্রদেশের পরিবেশগত পর্যটন বিভাগের প্রধান বলেছেন যে তার প্রদেশ একটি জাতীয় বিলিয়ন ট্রি প্রোগ্রামের অংশ হিসাবে ২০৩০ সালের শেষ নাগাদ ২০ মিলিয়ন গাছ লাগানোর একটি চুক্তি স্বাক্ষর করেছে।

তিনি বলেন, “মরুকরণ বায়ানখোংগোর আইমাগের ৭০ শতাংশেরও বেশি অঞ্চলকে প্রভাবিত করবে বলে অনুমান করা হয়েছে। বায়ানখোংগোর প্রদেশে ২০টি সোম রয়েছে, যার মধ্যে ১৪টি মরুভূমি। ফলস্বরূপ, জাতীয় বিলিয়ন ট্রি প্রোগ্রামের অংশ হিসাবে আমাদের আইমাগ ২০৩০ সালের শেষ নাগাদ ২০ মিলিয়ন গাছ লাগানোর জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। আমরা পরিকল্পনা অনুযায়ী ২০২২ সালের মধ্যে ৫ লক্ষ গাছ লাগাতে চাই। পরিকল্পনা এখন পুরোদমে চলছে”।

দেখা হয়েছে: 139
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪