|

ময়মনসিংহে কোটা সংস্কারের দাবিত মহাসড়ক অবরোধ

প্রকাশিতঃ ৫:৪৩ অপরাহ্ন | এপ্রিল ০৮, ২০১৮

মহাসড়ক-অবরোধ-Highway Block to demand Mymensingh quota reform

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ

ময়মনসিংহে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে আন্দোলনকারী সাধারন শিক্ষার্থীরা।

রবিবার (৮ এপ্রিল) দুপুর ২ টা থেকে নগরীর দিগারকান্দা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড় অবরোধ করে প্রায় ৪ ঘন্টা অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় সড়কের ২ পাশে শত শত যানবাহন অাটকে যায়। ফলে চরম দুর্ভোগের শিকার হয় হাজার হাজার বাসযাত্রীরা।

এদিকে পূর্ব ঘোষিত কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা দুপুর থেকেই শহরের বাইপাস মোড়ে জড়ো হতে থাকে।

এসময় ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়। এমন স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা বলেন, আমাদের দাবি যৌক্তিক। আমরা চাই সরকার আমাদের যৌক্তিক দাবি গুলো অবশ্যই মেনে নেবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতে হবে। আমরা অহিংস আন্দোলনের মাধ্যমে আমাদের দাবি আদায় করবো।

ঢাকা-মহাসড়ক-অবরোধ-Highway Block to demand Mymensingh quota reform

আন্দোলনকারীদের ৫ দফা দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

ঢাকা-ময়মনসিংহ-মহাসড়ক-অবরোধ-Highway Block to demand Mymensingh quota reform (3)

অন্যদিকে সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তারা। এরপরও বেশ কয়েকটি কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

দেখা হয়েছে: 405
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪