|

নড়াইলে মাদক ব্যবসায়ীদের কাছে মূর্তিমান আতঙ্ক এএসআই আনিছ

প্রকাশিতঃ ১২:৩৬ পূর্বাহ্ন | মে ২৭, ২০১৮

নড়াইলে মাদক ব্যবসায়ীদের কাছে মূর্তিমান আতঙ্ক এএসআই আনিছ

উজ্জ্বল রায়, নড়াইল প্রতিনিধি■
সুনিপুন কর্মদক্ষতা ও সফল অভিযান পরিচালনায় দিনে দিনে নড়াইলবাসীর নিকট পরিচিত হয়ে উঠেছেন নড়াইল সদর থানায় কর্মরত এএসআই মোঃ আনিছুর রহমান (আনিছ) সঙ্গীয় ফোর্সদের সঠিক দিক-নির্দেশনা প্রদানের মাধ্যমে এবং সরেজমিনে অভিযানে অংশগ্রহণ করে ধ্বংস করেছেন অনেক মাদকের আখড়া।

গ্রেফতার করেছেন অসংখ্য মাদকসেবী ও মাদকব্যবসায়ীকে। আমার তাঁর বন্ধুসুলভ ব্যবহারে মুগ্ধ হয়ে পুলিশ যে সত্যিকারের জনগণের বন্ধু সেটি অনুধাবন করতে শুরু করেছে। পুলিশের চাকুরিতে যোগদানের পর থেকেই এই মহৎ মানুষটি ভুলে গেছেন সংসার-ধর্ম। কর্ত্যব্যকে প্রধান ধর্ম হিসেবে নিয়ে জীবনের বাজি নিয়ে নেমে পড়েন ঝুঁকিপূর্ণ সব অভিযানে।

চৌকশ ও বুদ্ধিমান এই কীর্তিমান পুলিশ অফিসারের সুদক্ষতায় অধিকাংশ অভিযানই সফল হয়ে থাকে। কয়েকদিন পূর্বে একটি মামলার আসামিকে ধরতে গেলে সে পালানোর চেষ্টা করে। কিন্তু এএসআই আনিছ ও ছেড়ে দেবার পাত্র নয়। আসামির পেছন পেছন শুরু করে ভো-দৌঁড়। দৌঁড়ের সময় পড়ে গিয়ে সে আহত হলেও আসামিকে পালাতে দেয়নি। এমনই অনেক সফল অভিযানের কাহিনী রয়েছে তাঁর জীবনাচরণে।

যে মূহুর্তে মরণ নেশা মাদকের নীল ছোবলে নড়াইল সদর থানা এলাকার যুব সমাজ যখন বিপথের দিকে ধাবিত হচ্ছে ঠিক সেই মূর্হুতেই মাদক নিমূর্ল, চুরি, ডাকাতি, ছিনতাইসহ সকল অপরাধীদের গ্রেফতারে চৌকশ পুলিশ কর্মকর্তা এএসআই আনিছ ব্যাপক প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছেন।

তিনি নড়াইল সদর থানায় যোগদানের পর এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বলিষ্ঠ ভূমিকা পালন করে চলছেন। সেই সাথে তিনি চুরি, ডাকাতি, ছিনতাইসহ অনেক মাদকদ্রব্য বিক্রেতা ও সেবনকারীকে গ্রেফতার করে আইনের আওতায় এনেছেন। উদ্ধার করেছেন অজ মাদকদ্রব্য। ফলে উচ্ছেদ হয়ে যায় নড়াইল সদর এলাকার অধিকাংশ মাদক স্পট।

শুধু মাদকই নয়, থানার বিভিন্ন স্থানে যেসব জুয়া খেলা চলতো তাও এই প্রতিবাদী পুলিশ কর্মকর্তা নির্মূল করতে সক্ষম হয়েছেন। যার ফলে স্থানীয় থানা পুলিশ ও জনগণের স্বস্তি, আস্থা ও বিশ্বাসের সৃষ্টি হয়েছে। ইতোপূর্বে অন্য কেউ এমন বিশ্বাস ও আস্থা অর্জন করতে সক্ষম হয়নি বলে একাধিক পুলিশ কর্মকর্তার ধারণা।

নড়াইল সদর থানার কিছু কিছু এলাকা কয়েক মাস আগেও মাদক ব্যবসায়ীদের স্বর্গরাজ্যে পরিণত ছিল। কিন্তু বর্তমান কর্মরত এ এসআই আনিছ এ থানায় যোগদান করার পর থেকেই সদর থানাবাসী যেন এক নিরাপত্তার চাদরে বসবাস করছে। মাদক মরণ নেশা একটি মারাত্মক ব্যাধি, যার রোষানলে পড়ে যুব সমাজ আজ বিপথগামী। তাই যুব সমাজকে মাদক থেকে বাঁচাতে তিনি পুলিশ বিভাগে যোগদান করার পর থেকেই মাদক নির্মূলের বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করে আসছেন।

“বাঁচতে চাইলে মাদক ছাড়ুন”- এই স্লোগানকে সামনে রেখে নড়াইল থানাকে মাদকমুক্ত রাখার প্রত্যয় নিয়ে নিরলস পরিশ্রম করে চলেছেন এই মহৎ মানুষটি। এএসআই আনিছের রয়েছে যেমন দক্ষতা ও সাহসিকতা তেমনি রয়েছে সততা ও নিষ্ঠা। পুলিশ ও জনগণ একজন আরেক জনের বন্ধু এবং একে অপরের সম্পূরক এই আদর্শ মনে-প্রাণে বিশ্বাস করেন এএসআই আনিছ।

এ প্রসঙ্গে নড়াইল সদর থানার এএসআই আনিছুর রহমান আনিছ নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়ের নিকট দেওয়া একান্ত সাক্ষাৎকারে জানান, সকলে মিলে সচেতনতার সাথে সামাজিকভাবে দায়িত্ব পালন করলে সমাজে অপরাধ নির্মূল সম্ভব। আইনের শাসন প্রতিষ্ঠায় সকলে মিলে একাত্মতা ঘোষণা করলে অবশ্যই সমাজে শান্তি ফিরে আসবে। অপরাধী যতই শক্তিশালী হোক পুলিশ সক্রিয় থাকলে একাগ্রতার সাথে, নিষ্ঠার সাথে কাজ করলে অপরাধ নির্মূল সম্ভব।

এছাড়াও নড়াইল সদর থানায় গভীর ভাবে খোঁজ নিয়ে জানা গেছে, তিনি মাদক ব্যবসায়ীদের বড় শত্রু এবং অপরাধীদের পিছনে কৌশল অবলম্বন করে তাকে যেভাবেই হোক আইনের আওতায় এনেছেন। অথচ অনেক পুলিশ অফিসার এর সাথে দাগী অসামিদের দহরম-মহরম সর্ম্পক। ফলে সমাজে আইন শৃঙ্খলার চরম অবনতি ঘটে। কিন্তু এএসআই আনিছের কাছে তার সবই যেন উল্টো। কেননা তিনি তার চাকুরি জীবনের শুরু থেকেই সততা, ন্যায়-নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন। তার কাছে কোন অপরাধীই ভালো সর্ম্পক তৈরি করার সাহস পায় না।

এ প্রসঙ্গে নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দীন পিপিএম বলেন, আমি নড়াইল সদর থানার এএসআই আনিছের সম্পর্কে অনেক শুনেছি। তার কর্মদক্ষতায় নড়াইল সদর থানা এলাকা থেকে অনেক মাদকসেবী ও ব্যবসায়ী গ্রেফতার হয়েছে। এছাড়াও অপরাধ দমনে তিনি এতটায় কঠোর যে, কোন অপরাধীই তার কাছে ঘেঁষতে সাহস পায় না।

নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন এ বিষয়ে নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, এএসআই আনিছের কারণে নড়াইল সদর থানার অনেকগুণ সুনাম বৃদ্ধি পেয়েছে। সে নড়াইল থানার অন্যান্য অফিসারদের জন্য রোল মডেল। তাকে আইকন হিসেবে গ্রহণ করে প্রত্যেক অফিসার যদি তাদের কর্তব্য পালন করে তাহলে সমগ্র নড়াইল সদর থানায় কোনো মাদকসেবী বা ব্যবসায়ী তাদের কর্মতৎপরতা চালানোর সাহস পাবে না।

দেখা হয়েছে: 762
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪