|

মুক্তিযোদ্ধার জমিতে আ’লীগের সাইনবোর্ড লাগিয়ে দখল

প্রকাশিতঃ ২:০২ পূর্বাহ্ন | অগাস্ট ২১, ২০১৮

মুক্তিযোদ্ধার জমিতে আ'লীগের সাইনবোর্ড লাগিয়ে দখল

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকেঃ
বরিশালের আগৈলঝাড়ায় আওয়ামীলীগের সাইনবোর্ড লাগিয়ে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক মুক্তিযোদ্ধার জমি দখল করে দোকানঘর নির্মাণ করার অভিযোগ উঠেছে উপজেলা শ্রমিকলীগের সহ-সভাপতি ও স্থানীয় তিন আওয়ামীলীগ কর্মীর বিরুদ্ধে।

জমির মালিক অবৈধ দখলদার উচ্ছেদ করে দখলমুক্ত করতে প্রশাসনের প্রতি আবেদন জানিয়েছেন। দখলকৃত চার শতাংশ জমির মূল্য প্রায় ১২ লাখ টাকা।

স্থানীয় লোকজন ও ভূক্তভোগীসহ সংশ্লিষ্টরা জানান, উপজেলার ছোট ডুমুরিয়া (ভালুকশী) বাজারের জেএল নং- ১৪, এসএ ৮৫ নং খতিয়ানের ৬৮ নং দাগের ৫৪ শতাংশ জমির পৈতৃকসূত্রে মালিক উপজেলার ছোট ডুমুরিয়া গ্রামের মুক্তিযোদ্ধা মৃত মো. মোজাম্মেল হক খান ও তার ভাই মো. সিরাজুল হক খান।

মুক্তিযোদ্ধা মো. মোজাম্মেল হক খানের বড়ভাই মো. সিরাজুল হক খান জানান, তার বাবা মো. গোলাপ খান ১৯৪৯ সালে ছোট ডুমুরিয়া গ্রামের বিপিন বিহারীর পুত্র হরলাল দে ও অন্নদা চরণ দে তাদের কাছে ৫৪ শতাংশ জমি সাবকবলা দলিলমূলে ক্রয় করেন। পরবর্তীতে তারা উত্তরাধিকারসূত্রে ওই জমির মালিক হিসেবে গত ৬৯ বছর ধরে জমি ভোগ দখল করে আসছেন। হাল জরিপে জমি তাদের নামে রেকর্ডভূক্ত হয়।

জমি ভালুকসি বাজারের মধ্যে হওয়ায় গত এক বছর যাবৎ জমি দখলের পাঁয়তারা করে আসছেন উপজেলা শ্রমিক লীগের সহ-সভাপতি শাহাদাত হোসেন কাজী ও স্থানীয় তিন আওয়ামীলীগ কর্মী।

মৃত মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক খানের ছেলে মো. মেজবাউল হক খান (৪৫) সাংবাদিকদের বলেন, গত ৪ আগস্ট উপজেলা শ্রমিকলীগ নেতা শাহাদাত কাজী ও স্থানীয় তিন আওয়ামীলীগ কর্মী মো. রিন্টু (৪৭), মো. টিটু (৪২) ও মো. রিটু (৩৭) আমার ভোগদখলীয় সম্পত্তিতে আওয়ামীলীগের কার্যালয়ের একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেন।

পরের দিন ওই জমিতে দোকানঘর উত্তোলনের কাজ শুরু করেন। আমি ও আমার ছোট ভাই তোজাম্মেল হক খান কাজে বাঁধা দিলে আমাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে বিভিন্ন ধরণের হুমকি দেয়। নিরুপায় হয়ে গত ৫ আগস্ট বরিশাল অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করে জমিতে অবৈধ প্রবেশে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করি। আদালতে জমিতে অবৈধ প্রবেশে নিষেধাজ্ঞাসহ শান্তি-শৃংখলা বজায় রেখে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগৈলঝাড়া থানাকে নির্দেশ দেয়। কিন্তু আদালত ও পুলিশের নিষেধাজ্ঞা অমান্য করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন শ্রমিক লীগ নেতা ও আওয়ামীলীগ কর্মীরা।

এব্যাপারে থানার এএসআই মো. সরোয়ার বশির জানান, আদালতের নির্দেশ পাওয়ার পরে গত ৮ আগস্ট জমিতে অবৈধ নির্মাণসহ কাজ বন্ধ করে শান্তি-শৃংখলা বজায় রাখার জন্য অভিযুক্তদের নোটিশ প্রদান করা হয়েছে।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ছোট ডুমুরিয়া (ভাল্লুকসি) বাজারের পশ্চিম প্রান্তে ব্রিজ সংলগ্ন প্রায় এক শতাংশ জমিতে একটি নুতন ঘর উত্তেলন করা হয়েছে। ঘরটির কাঠামোর কাজ প্রায় শেষ এবং চালে টিন লাগানো বাকি রয়েছে। নির্মাণাধীন ঘরের সঙ্গে দুই পাশে দু’টি সাইনবোর্ড ঝুলছে। তাতে লেখা রয়েছে বাংলাদেশ আওয়ামীলীগ রাজিহার ইউনিয়ন ৫নং ওয়ার্ড আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের কার্যালয়।

স্থানীয় মুক্তিযোদ্ধ মো. মোস্তফা হাওলাদার (৭৭) ক্ষোভ প্রকাশ করে বলেন গত ৬০-৭০ বছর ধরে ওই জমি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক খান ও তার ছেলেরা ভোগদখল করে আসছে এবং তারাই বৈধ মালিক। অভিযুক্ত শ্রমিকলীগ নেতা শাহাদাত কাজী সাংবাদিকদের জানান, জমি এক সময় তাদের ছিল।

বর্তমানে কাগজপত্রে স্কুল ও সরকারের নামে রেকর্ড হয়েছে। তাই সরকারী জমিতে দলীয় সমর্থকরা মিলে দলের অফিস নির্মাণ করছি। ওই জমিতে ৩০ বছর ধরে আবিদ হাসান কালার পিতা ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি জুলহাস উদ্দিন ফকিরের দোকানঘর ছিল। আমরা কারও ব্যক্তিগত জায়গা দখল করে দলীয় কার্যালয় নির্মাণ করিনি।

উপজেলা শ্রমিকলীগ সভাপতি এ্যাড. আবুল কাশেম সরদার বলেন, শাহাদাত কাজী আমার সংগঠনের সহ-সভাপতি। তিনি যে জমি দখল করে দলীয় কার্যালয় নির্মাণ করছেন এব্যাপারে আমার বা দলের কারোর কিছু জানা নেই।

উপজেলা আওয়ামীলীগের সমন্বয়ক আবু সালেহ মো. লিটন সেরনিয়াবাত জানান, দখলকৃত সম্পত্তির মালিক মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক খানের ছেলে মো. মেজবাউল হক খান। তিনি বাদী হয়ে আদালতে মামলা দায়ের করেছেন। শাহাদাত কাজী দলের সাইনবোর্ড লাগিয়ে বিরোধীয় জায়গা দখল করে দলের সুনাম ক্ষুন্ন করেছে। এর দায়ভার দল নেবেনা, এটা তার একান্ত ব্যক্তিগত বিষয়।

দেখা হয়েছে: 1120
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪