|

কক্সবাজারে মুক্তিযোদ্ধার বাড়িতে পুলিশের ভাঙচুর তাণ্ডব

প্রকাশিতঃ ৭:৪৯ অপরাহ্ন | মার্চ ০৭, ২০২০

কক্সবাজারে মুক্তিযোদ্ধার বাড়িতে পুলিশের ভাঙচুর তাণ্ডব

নিজস্ব প্রতিবেদকঃ কক্সবাজারের চকরিয়ায় সাগর নামে এক সন্ত্রাসীকে ধরতে পুলিশকে অতিরঞ্জিত করে তথ্য দিয়েছিলেন স্থানীয় লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন জামায়াতের আমীর গোলাম মোস্তফা কায়সার। সেই সূত্র ধরেই প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে ভাঙচুর, লুটপাট, তাণ্ডবের পাশাপাশি বাড়ির নারীসহ অন্য সদস্যদের বেদম প্রহার করে পুলিশ।

বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নে মাঝিরঘাট পাড়ায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় এক এসআইসহ চার পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার (৬ মার্চ) রাতে তাদের বরখাস্তের আদেশ দিয়েছেন কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। এর আগে ঘটনার পর বৃহস্পতিবার সন্ধ্যায় সাময়িক বরখাস্ত চারজনসহ ১০ পুলিশ সদস্যকে চকরিয়া থানা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে নিয়ে আসা হয়েছিল।

সাময়িক বরখাস্তরা হলেন, চকরিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) তুষ্ট লাল বিশ্বাস ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) জেড রহমান, কনস্টেবল হারুন (৩৬৩) ও নুরুল আলম (৪২৬)।

এদিকে ঘটনার রহস্য উদঘাটনে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. ইকবাল হোসাইনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কক্সবাজারে মুক্তিযোদ্ধার বাড়িতে পুলিশের ভাঙচুর তাণ্ডব

অপরদিকে চকরিয়া থানার অফিসার ইনচার্জ হাবিবুর রহমানকে ঘটনার মূল কারিগর হিসেবে উল্লেখ করে তার অপসারণ ও শাস্তি দাবি করে শনিবার বিকেলে নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করেছেন লাঞ্ছিত হওয়া প্রয়াত ওই মুক্তিযোদ্ধার পরিবার।

জানা যায়, প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালী একটি যুদ্ধাপরাধ মামলার বাদি ছিলেন। ওই মামলায় এলাকার ৩৭ জন স্বাধীনতা বিরোধী আলবদর, রাজাকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উত্থাপন করা হয়েছে। গত তিন বছর আগে তিনি মৃত্যুবরণ করেন। এর আগে পর্যন্ত আসামিদের পক্ষ থেকে তাকে স্বাধীনতা বিরোধীরা হুমকি দিয়ে আসছিলেন বলে পরিবারের পক্ষ থেকে বার বার অভিযোগ করা হয়েছিল। স্থানীয়রা মনে করছেন, এ ঘটনার নেপথ্যে স্বাধীনতা বিরোধীদের হাত থাকতে পারে।

প্রয়াত মুক্তিযোদ্ধার জ্যেষ্ঠ সন্তান এবং লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম সেলিম অভিযোগ করেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও জামায়াত নেতা গোলাম মোস্তফা কায়সারের সঙ্গে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সখ্য রয়েছে। এমন সুযোগটি তিনি কাজে লাগিয়েছেন।

তবে, জামায়াত নেতা গোলাম মোস্তফা কায়সার অভিযোগ অস্বীকার করে বলেছেন, আমি জামায়াতের রাজনীতি করি, এজন্যই আমার বিরুদ্ধে এসব বলা হচ্ছে। স্থানীয় আওয়ামী লীগ দলীয় এমপি জাফর আলমের সঙ্গে আমার সুসম্পর্ক রয়েছে। আমি যেকোন সময় আওয়ামী লীগে যোগদান করতে পারি। তাই আমার বিরুদ্ধে এসব অভিযোগ করা হচ্ছে।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানান, মুক্তিযোদ্ধার ঘরে দিন দুপুরে পুলিশের হামলা ও পরিবারের সদস্যদের মারধরের ঘটনায় আমি লজ্জিত। ইতিমধ্যে দুঃখ প্রকাশ করে তাদের কাছে ক্ষমা চেয়েছি।

পুলিশ সুপার জানান, সাগর নামের একজন সন্ত্রাসীকে গ্রেফতারের ঘটনা নিয়ে মুক্তিযোদ্ধার বাড়ি সংলগ্ন অপর একটি বাড়িতে সন্ত্রাসী সাগরের স্বজনরা পুলিশের ওপর চড়াও হয়। ঘটনাটিকে অতিরঞ্জিত করে স্থানীয় লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন জামায়াতের আমীর গোলাম মোস্তফা কায়সার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তথ্য প্রদান করেন। সেই তথ্যে ভারপ্রাপ্ত কর্মকতা হাবিবুর রহমান ঘটনাস্থলে ১০ জন পুলিশ পাঠান।

এদিকে, মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর জ্যেষ্ঠ সন্তান রেজাউল করিম সেলিম থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, পুলিশের হামলায় তার বাড়ি থেকে খোয়া গেছে ৩৫ ভরি স্বর্ণ ও নগদ চার লাখ টাকা।

পুলিশের মারধরে মা, লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নেচারা বেগম (৬২), ছেলের বউ চকরিয়া মহিলা কলেজের প্রভাষক ফরিদা ইয়াসমিন (২৮), মোরশেদুল আলম শিফাত (২৮), তার স্ত্রী সাবানুর শাভা (১৯), ছেলে বউ শাহানা আক্তার শানু (৩২ ), ছেলে বউ ফাতেমা ইয়াসমিন, বাড়িতে আসা মেহমান হাসান আবুল কাশেম, নাতি আরশেনুল করিম সোহা (৯) ও নাতনি আনোয়ার মোস্তাফিজ (১৪) আহত হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত মুরাদুল করিম শিফাতকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

আহত সেলিম আরও জানান, পুলিশের ভুলটি ‘রহস্যময়’। কারণ, সন্ত্রাসী সাগরের স্বজনের বাড়ি মনে করে পুলিশ আমাদের বাড়িতে ঢুকলেও পরিকল্পিত না হলে শিক্ষিত পুলিশ সদস্যরা কখনো এখানে (বাড়িতে) তাণ্ডব চালাতেন না। বাড়ির সদর দরজার বাইরের দেয়ালে প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর ছবি সম্বলিত নেমপ্লেটে এবং তার স্ত্রী বর্তমান প্যানেল চেয়ারম্যানের নাম লেখা আছে। রয়েছে আওয়ামী লীগের সভাপতি হিসেবে আমার নামও। আমার ভিটায় ঢুকলে এটি সবার আগে নজরে আসে।

তাছাড়া, অপরাধী খুঁজতে এলে বাড়ির আসবাব ও অন্য সরঞ্জাম এভাবে সন্ত্রাসী স্টাইলে পুলিশ কখনো ভাঙে না, লুটপাট করে না। আর যারা তাণ্ডব চালিয়েছেন সেসব পুলিশ সদস্যরা সেদিনই পোস্টিং পেয়ে আসেননি। তারা চকরিয়ায় দায়িত্বপালন করছেন দীর্ঘদিন। তারা আমার বাবাকে, আমাকে, মাকে চিনবেন না তা হয়না। হামালায় অন্য কিছুর গন্ধ রয়েছে। তদন্তদল নিরপেক্ষ হলে বিষয়টি উঠে আসবে বলে আমাদের বিশ্বাস।

জেলা পুলিশের গঠিত তদন্ত দলের প্রধান অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, এটি সেনসিটিভ বিষয়। আমরা ঘটনার মূল রহস্য বের করতে আন্তরিক ভাবে কাজ করছি। দোষী সাব্যস্ত যারাই হবেন কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। তদন্ত টিমের ওপর আস্থা রাখতে অনুরোধ জানান তিনি।

দেখা হয়েছে: 362
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪