|

মুন্ডুমালা স্কুলে ফলাফল নিয়ে অসন্তষ্ঠ, তানোর উপজেলার শীর্ষে সাতপুকুরিয়া স্কুল

প্রকাশিতঃ ৫:৪৪ অপরাহ্ন | মে ১০, ২০১৮

মুন্ডুমালা স্কুলে ফলাফল নিয়ে অসন্তষ্ঠ, তানোর উপজেলার শীর্ষে সাতপুকুরিয়া স্কুল

তানোর প্রতিনিধিঃ

চলতি এসএসসি পরীক্ষার ফলাফলে তানোর উপজেলার একমাত্র জাতীয়করণ হওয়া মুন্ডুমালা উচ্চবিদ্যালয় এবার জিপিএ-৫ ডাব্বা মেছে। এমন ফলাফলে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষাঅনুরাগীদের মধ্যে হতাশ ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ক্লাসে মনোযোগ না দিয়ে কিছু শিক্ষক ও প্রধান শিক্ষক প্রাইভেট বানিজ্যের বেশি প্রাধান্য দেয়া এবং প্রধান শিক্ষক কয়েকটি আদিবাসি সংগঠনের নেতা হওয়াই স্কুলে উপস্থিত কম থাকার কারণে এমন ফল বিপর্যারে কারণ বলে শিক্ষার্থী ও অভিভাবক মহল মনে করছেন। এ স্কুলে ১০০ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নিয়ে ৮৯ জন পাশ করেছেন। আর জিপিএ-৫ পেয়েছেন মাত্র একজন শিক্ষার্থী। ১১ জন শিক্ষার্থী ফেল করেছেন।

শুধু শিক্ষার্থী অবিভাবকেরা নয়,সদ্য জাতীয়করণ হওয়া মু-ুমালা উচ্চবিদ্যালয়ে জিপিএ-৫ এ বিপর্য়ায়ের কারণে স্থানীয় প্রশাসনও হতাশ হয়েছে। এ জন্য তারা তিন সদস্যের তদন্ত কমিটির করার কথাও ভাবছেন।

এ দিকে উপজেলার অনেক নামীদামি স্কুলগুলোকে হার মানিয়ে মফস্বলের স্কুলগুলো জিপিএ-৫ সহ ভাল ফল করেছেন।
এর মধ্যে সাতপুকুর উচ্চবিদ্যালয় জিপিএ-৫ এর দিক থেকে উপজেলায় শীর্ষ স্থানে রয়েছে। এ স্কুল থেকে এবার ৪১ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ৩৯ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছেন নয় জন শিক্ষার্থী। এর পরের স্থানে আছে মোহনপুর উচ্চবিদ্যালয় ৮ জন ও কিসমত বিল্লি ৮ জন জিপিএ-৫ পেয়েছেন। মু-ুমালা বালিকা স্কুল এন্ড কলেজে পেয়েছেন চার জন। মফস্বলের আরো কিছু স্কুলে এবার জিপিএ-৫ পেয়েছেন চার পাঁচ জন করে।

তবে, তানোরে সদরের পাইলট উচ্চবিদ্যাল থেকে এবার কোন শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করতে পারেনি।

মুন্ডুমালা স্কুলের শিক্ষার্থীদের একাধিক অবিভাবক জানান, সদ্য জাতীয়করণ হওয়া স্কুলে ফলাফল খারাপ হওয়াই স্কুলের শিক্ষার মান নিয়ে তারা চিন্তিত। কারণ সরকারী স্কুলে এমন ফলাফল তাদের হতাশের পাশাপাশি ক্ষোভের ও জন্ম দিয়েছে। সরকারী স্কুল হওয়ার সুবাদে অনেকে আগ্রহ নিয়ে ছেলে মেয়েদের এ স্কুলে ভর্তি করেছেন।

তারা আরো জানান,খোদ প্রধান শিক্ষক নিজেই ক্লাশের মনোযোগের চেয়ে প্রাইভেটকে পাধান্য দিয়ে থাকে। এছাড়াও স্কুলের চেয়ে তার আদিবাসিদের সংগঠনকে সময় দেন বেশি।

সাতপুকুরিয়া জিপিএ-৫ বেশি পেয়ে উপজেলায় শীর্ষে থাকায় খুশি অবিভাবক ,শিক্ষার্থী, শিক্ষকসহ ম্যানেজিং কমিটি সদস্যরা। এ স্কুলের প্রধান শিক্ষক ফিরোজ আহম্মেদ জানান, তাদের শিক্ষকদের পরিশ্রমের ফল পেয়েছেন তারা।

সদ্য জাতীয়করণ হওয়া মুন্ডুমালা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মি.কামেল মার্ডী জানালেন ভিন্ন কথা। তিনি জানান,তার কেন্দ্র স্কুল। তার স্কুলের শিক্ষার্থীরা তানোর সদরে পরীক্ষা দিয়ে থাকে। এখানেই তাদের জিপিএ-৫ বিপর্যায়ের কারণ বলে মনে করছেন তিনি। কারণ বলতে তিনি জানান, তার স্কুল জাতীয়করণ হওয়াই তানোর পাইলট স্কুল ভাল ভাবে নেয়নি। সে কারণে তার স্কুলের শিক্ষার্থীদের যেন ফলাফল ভাল না হয় তার জন তারা সব রকম চেষ্টা করেছেন। পরীক্ষার হলে শিক্ষার্থীদের সাথে অশত আচারণ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার শওকাত আলী জানান, চলতি এসএসসি পরীক্ষায় তানোর উপজেলা থেকে দুই হাজার ২৫০ শিক্ষার্থী অংশ নিয়ে এক হাজার ৯৪৩ জন পাশ করেছেন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৩৮ জন শিক্ষার্থী। সদ্য জাতীয়করণ হওয়া মুন্ডুমালা উচ্চবিদ্যাল জিপিএ-৫ থেকে অনেকটা ছিটকে পড়েছে। শিক্ষকদের প্রাইভেট বানিজ্যসহ নানা অভিযোগ আছে এ স্কুলের বিরুদ্ধে। তাই তিন সদস্যে একটি তদন্ত টিম অতিসত্য করা হবে।

দেখা হয়েছে: 757
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪