|

মৃতপ্রায় ঈশ্বরগঞ্জের মৃৎ শিল্প

প্রকাশিতঃ ৯:৩৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১০, ২০১৮

উবায়দুল্লাহ রুমি ,ঈশ্বরগঞ্জঃ
কালের পরিক্রমায় ও বিজ্ঞানের আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে ঈশ্বরগঞ্জের মৃৎ শিল্প। হাঁড়ি-পাতিল, কলস, সরা , টব, ভেটোয়া,ঠিরকি (মাটি পুড়িয়ে চিবিয়ে খাওয়া) ছাড়াও বিভিন্ন প্রকার খেলনা এখন হয়ে উঠছে স্মৃতি সামগ্রী। লাল ও কালো এঁটেল মাটির মিশ্রণে কুমোরদের হাতের ছোঁয়ায় যা হয়ে উঠতো মানুষের ব্যবহার উপযোগী।

একসময় ঘরে ঘরে এসব মাটির তৈরি জিনিষ প্রয়োজন মেটালেও আজ আর প্রয়োজন মেটাতে পারছে না। গরুর গাড়ির চাকার মতো দেখতে হাতে ঘুরানো কুলাল চক্র যন্ত্র যা দিয়ে বিভিন্ন সামগ্রী উৎপাদনের প্রক্রিয়াটি ছিল দর্শনীয় কিন্তুু যন্ত্রটি এখন আর দেখতে পাওয়া যায় না।

মাটি সংগ্রহ, কোদাল দিয়ে মাটিকে ছোট ছোট টুকরো, পানি ছিটিয়ে মাটিকে নরম করে পায়ে পিষে মন্ড তৈরি করা কষ্টের প্রক্রিয়াতে পুরুষদের পাশাপাশি মহিলারা ও সমানতালে অংশগ্রহণ করতো। ছাঁচে ফেলে, হাতের দ্বারা মাটি পিটিয়ে এবং কুলালচক্র ব্যবহার করে উৎপাদিত সামগ্রী রৌদ্রে শুকিয়ে আগুনে পুড়িয়ে করা হতো মানুষের ব্যবহার উপযোগী।

সারা বছরই এসব কাজ চললেও ফাল্গুন মাসে বেশিকরে পুড়ানো হতো। তবে এখন বছরে একবার পুড়ানো পণ্যই বিক্রি করা সম্ভব হয়না বলে জানায় কুমোররা। অনেক প্রক্রিয়ার পর পণ্য উৎপাদিত হলেই ফুটে উঠতো কুমোরদের মুখের হাসি।

বাড়ি থেকে পাইকারদের নিকট বিক্রয়, হাট বাজার ও গ্রামে গ্রামে ফেরি করে চলতো তাদের সংসার। কিন্তু আধুনিক সভ্যতার সাথে পাল্লা দিতে না পারায় এই পেশাতে আসছে না বর্তমান প্রজন্ম। উপজেলার আঠারবাড়ী, তারুন্দিয়া ও জাটিয়া ইউনিয়নের সুটিয়া গ্রামে পাল সম্প্রদায়ের লোকজন জড়িত ছিল এ পেশায়। উপজেলার চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় এসব পণ্য পাঠানো হতো।

তারুন্দিয়া এলাকার কুমোর অজিত পাল (৫২) জানান, বর্তমানে এসব জিনিষের কোন চাহিদা না থাকায় এ পেশা ছেড়ে দিয়ে ঠেলা গাড়ী চালাচ্ছি। এসব পণ্য বিক্রি করে সংসার চালানো সম্ভব হচ্ছে না।

দেখা হয়েছে: 665
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪