|

মেধাবীরা যেভাবে ট্যাবলেট প্রাপ্তির সুফল ঘরে তুলবে

প্রকাশিতঃ ১২:০৭ অপরাহ্ন | জুলাই ২৫, ২০২৩

মেধাবীরা যেভাবে ট্যাবলেট প্রাপ্তির সুফল ঘরে তুলবে

এনামুল হক, নান্দাইলঃ সম্প্রতি জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের মাধ্যমে ক্রয়কৃত ট্যাবলেট সমূহের মধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর নিজস্ব প্রয়োজনের অতিরিক্ত ট্যাবলেট সমূহ দেশের মাধ্যমিক বিদ্যালয় অথবা মাধ্যমিক সমমানের সরকারি মাদ্রাসার মেধাবী শিক্ষার্থীদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বিতরণ করা হয়ছে যা মেধাবী শিক্ষার্থীদেরকে বর্তমান সরকারের স্মার্ট নাগরিক হিসাবে গড়ে তোলার স্লোগান কে আরো জোরদার করবে।

উল্লেখ্য গত ২০২২ সালের ১৫-২১ জুন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সময় ও যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে সময়োপযোগী নির্ভুল পরিসংখ্যান প্রস্তুত ও সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে অবদান রাখার অভিপ্রায়ে প্রথমবারের মতো ডিজিটাল শুমারি পরিচালনা করে।

এই শুমারি পরিচালনার জন্য জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের মাধ্যমে ৩ লক্ষ ৯৫ হাজার ট্যাবলেট করা হয়।বিবিএস তার প্রয়োজনের অতিরিক্ত ট্যাবগুলো ‘মাননীয় প্রধানমন্ত্রীর উপহার’ হিসেবে মেধাবীদের মধ্যে বিতরণের উদ্যোগ নেওয়ায় শিক্ষার্থীদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে।

নীতিনির্ধারকদের মতে দক্ষ, তথ্যপ্রযুক্তি নির্ভর,আধুনিক ও স্মার্ট যুবসমাজ গড়ে তোলার নিমিত্ত দেশের সরকারি মাধ্যমিক অথবা মাধ্যমিক বিদ্যালয় সমাধানের সরকারি মাদ্রাসার মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা কার্যক্রমে ব্যবহারের জন্য জনসমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের ট্যাব বিতরণ নতুন সম্ভাবনার দিগন্ত উন্মোচন করবে।

কতৃপক্ষের এই প্রত্যাশা পূরণের জন্য ট্যাবলেটগুলোর সঠিক ব্যবহার নিশ্চত করা জরুরি। শিক্ষার্থীরা যখন ট্যাবগুলোর সঠিক ব্যবহারের গুরুত্ব অনুধাবন করতে পারবে তখনই কেবল এর সুফল আশা করা যায়। নতুবা এর ভয়াবহ পরিণতি এ সমাজকেই বহন করতে হবে। ডিনামাইট আবিস্কারক আলফ্রেড নোবেল যদি জানতেন তার এই আবিষ্কার পুরো পৃথিবীকে রক্তাক্ত করবে তাহলে হয়তো অন্য কিছু করার প্রয়াস চালাতেন। আশা করি আমাদের নতুন প্রজন্মের মেধাবীরা সচেতন এবং তারা প্রধানমন্ত্রীর এই উপহারকে সর্বোচ্চ সঠিক ব্যবহারের মাধ্যমে এর সুফল ঘরে তুলবে।

একটি আধুনিক মানের ট্যাবে যা থাকা দরকার সব কিছুই রয়েছে এই ট্যাবে। ট্যাবগুলোর কনফিগারেশন উঁচু মানের।শিক্ষার্থীরা এই ট্যাব দিয়ে টাইপিং, ডকুমেন্টেশন, প্রেজেন্টেশন বানাতে পারবে, যা তাদের শিক্ষার পরিবেশ আরো সহায়ক করে তুলবে, এছাড়া অনলাইনে দক্ষ মাস্টার ট্রেইনারদের ক্লাস করা আরো সহজ হবে।

দেখা হয়েছে: 70
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪