|

ময়মনসিংহে এতিমের জমি দখলের চেষ্টা

প্রকাশিতঃ ৭:১১ অপরাহ্ন | জুলাই ২৫, ২০১৮

জমি দখলের চেষ্টা

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ প্রতিনিধিঃ
ময়মনসিংহের শহরতলী কেওয়াটখালী এলাকায় এতিম সোনিয়া আক্তারের পরিবারের শেষ সম্ভবল টুকুও জোরপূর্বক ভাবে তার আপন চাচা ফজলুল হক ওরফে লিয়াকত আলী আত্মসাতের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে প্রকাশ, ময়মনসিংহ কোতোয়ালী থানাধীন কেওয়াটখালী মধ্যপাড়া এলাকার মৃত এহসানুল হকের বিধবা স্ত্রী মাজেদা খাতুন তার ছেলে মেয়ে নিয়ে দীর্ঘ দিন স্বামীর বসত ভিটায় বসবাস করে আসছিল। এমত অবস্থায় মোঃ নুরুল হক, পিতা মৃত হাসন আলী, মুকুল মিয়া, পিতা নুরুল হক, মোঃ ফজলুল হক ওরফে লিয়াকত, পিতা মৃত হাসন আলী, সুমন, সোহেল সর্ব পিতা ফজলুল হক ওরফে লিয়াকত স্বত্বদখলীয় জমি ষড়যন্ত্রমূলক ভাবে জাল জালিয়াতির মাধ্যমে দলিল করে বেআইনীভাবে দখল করে নেয়ার পায়তারা করে চলেছে।

ভুক্তভোগীকে গত ১৬ মে ২০১৭ইং তারিখে জমি দখলের হুমকি প্রদর্শন করলে ১৭ মে ২০১৭ইং তারিখে কোতোয়ালী থানায় একটি সাধারণ ডাইরী করেন যার নং ১২২৬। থানায় সাধারণ ডাইরী ভুক্ত করায় কিছু দিন বিরত থেকে আবার গত ১৪ জুন ২০১৭ইং বেলা সাড়ে ১২টায় সোনিয়া আক্তার ও তার পরিবারকে ৭ দিনের মধ্যে বাড়ী থেকে বাহির হয়ে যাওয়ার জন্য হুমকি দেয়।

এ ব্যাপারে জেলা ময়মনসিংহের বিজ্ঞ সদর থানার সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন সোনিয়া আক্তারের মা মাজেদা খাতুন। মামলা নং ১৪৬/১৮। এ ব্যাপারে এলাকাবাসী জানান, কেওয়াটখালী মৌজাস্থ জমি গত ৬ অক্টোবর ০৯ইং তারিখে ৮৮০৭নং সাফকাওলা অবৈধ, বেআইনী, ষড়যন্ত্র মূলক ভাবে ফজলুল হক ওরফে লিয়াকত দলিল করে নিয়েছেন। ১৬১ নং সিএস খতিয়ানের সিএস মালিক দখলদার ছিলেন উমেদ আলী শেখ, মামুদী শেখ, ছফেদ আলী শেখ অতঃপর ৫২২/৫২৩ দাগের জমি সিএস মালিক তাদের প্রাপ্য হিসাব অনুযায়ী দীর্ঘ দিন যাবত সকলের জানা অবস্থায় ভোগ দখল করে আসছিলেন।

এমতাবস্থায় সিএস মালিক মামুদী শেখ তাহার প্রাপ্ত .৪৪৩৩ অযুতাংশ জমি এক পুত্র হাসান আলীকে দখলে রেখেই মারা যান। হাসন আলী পৈত্রিক সূত্রে প্রাপ্ত .৪৪৩৩ অযুতাংশ জমি ভোগদখলরত থাকা অবস্থায় বিভিন্ন সময়ে সাংসারিক প্রয়োজনে বিভিন্ন গ্রাহকের নিকট .২৫৫০ অযুতাংশ ভূমি সাব বিক্রয় করে ও দখল প্রদানে নিঃস্বত্ববান হন। অতপর হাসন আলী .১৮৮৩ অযুতাংশ জমি ভোগদখলরত অবস্থায় ছয় পুত্র ২ কন্যা রেখে মারা যান।

এমতাবস্থায় তপছিল থেকে পৈত্রিক সূত্রে প্রাপ্ত .০২৬৯ অযুতাংশ ভূমি এহসানুল হকের পরিবার ভোগদখল অবস্থায় ছিলেন। এমতাবস্থায় এহসানুল হক গত ১৯ সেপ্টেম্বর ৭০ইং তারিখে ৯৪৫৮ নং সাফকাওলা দলিল মূলে .০৩১/৪ অযুতাংশ ১১ মার্চ ৭০ইং তারিখে ৬৭১৬নং সাফকাওলা দলিল মূলে .০৩১/৪ অযুতাংশ জমি সাফ ক্রয় করে ভোগ দখল করে। তাহার ক্রয়কৃত সম্পত্তি মোট .০৯৮৬২৫ অযুতাংশ ভূমিতে ভোগ দখলরত থাকা অবস্থায় ৩ কন্যা এবং ২ স্ত্রী রেখে মারা যান।

এলাকাবাসী জানান, ফজলুল হক ওরফে লিয়াকত অসহায় পরিবারকে জমা খারিজের মিথ্যা কথা বলে সোনিয়ার পরিবারকে সাব রেজিষ্ট্রি অফিসে নিয়ে কয়েকটি কাগজে টিপসই দিতে বললে তারা সরল বিশ্বাসে টিপসহি বা স্বাক্ষার প্রদান করেন।

এলাকাবাসী জোর দিয়ে জানান, যখন সোনিয়া তার প্রাপ্ত সম্পত্তি সাফকাওলা দলিল সম্পাদন করেন তখন সোনিয়া নাবালিকা। সোনিয়ার বয়স ছিল মাত্র ১১ বছর। একজন নাবালিকা মেয়ে কখনো তার জমি হস্তান্তর করতে পারে না। এ ব্যাপারে অসহায় পরিবার দফায় দফায় শালীস করলেও সিদ্ধান্ত ক্ষমতার লিয়াকতের দিকেই হয়।

দেখা হয়েছে: 1221
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪