|

ময়মনসিংহে কৃষকের টাকায় কোটিপতি খাদ্য কর্মকর্তা!

প্রকাশিতঃ ৮:১১ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২৪, ২০২০

কৃষকের মাথায় হাত, অর্ধশত কোটি টাকার সম্পদের মালিক খাদ্য কর্মকর্তা!

রবিউল আউয়াল রবি, ময়মনসিংহঃ চাকরিটা শুরু হয়েছিল ২০০০ সালের শেষের দিকে ময়মনসিংহ সদরের খাগডহর কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার (সিএসডি) খাদ্য গুদামে সহকারী উপ-খাদ্য পরিদর্শক পদে ৩য় শ্রেণীর কর্মচারী হিসেবে।

তখন শাহ মো: মাজহারুল ইসলাম ওরফে কামালের বেতন স্কেল ছিল ১,৮৭৫/- টাকা। এরপর ২০০৬ সালের শেষের দিকে ৫,৫০০/- টাকা স্কেলে উপ-খাদ্য পরিদর্শক হিসাবে পদোন্নতি পান। তারপর ২০১৪ সালের ২৫ মার্চ খাদ্য পরিদর্শক হিসাবে আবারও পদোন্নতি পান। এরপর থেকে তাকে আর পেছনে তাকাতে হয়নি। ২০২০ সালে এসে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়।

খাদ্য বিভাগের আলাদীনের চেরাগ হাতে পেয়ে তিনি ফুলে ফেঁপে হয়ে উঠেছেন। মালিক হয়েছেন, বাড়ি-গাড়ি আর অঢেল সম্পদের। নামে-বেনামে গড়েছেন প্রায় অর্ধশত কোটি টাকার সম্পদ। তার সম্পদের মালিক হওয়া নিয়ে জেলা-উপজেলা খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের মাঝে রয়েছে নানা গুঞ্জন। কিভাবে তিনি এতো সম্পদের মালিক হলেন, তা নিয়ে খোদ তার গ্রামের লোকজনের মাঝেও রয়েছে সমালোচনা।

তার জন্মস্থান ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার নেওকা গ্রামে। তার পিতা শাহ মো: আবুল কাশেম পেশায় ছিলেন ময়মনসিংহ বিএডিসির একজন সাধারণ কর্মচারি। দুই ভাইয়ের মাঝে কামাল হলেন বড়। আর ছোট ভাই রুবেল বর্তমানে গফরগাঁও উপজেলায় একজন স্বাস্থ্য কর্মী হিসেবে চাকরি করছেন। পৈত্রিক সূত্রে কোটিপতি না হলেও এখন তিনি তা হয়ে গেছেন। চাকরি নীতিমালার নিয়মকে তোয়াক্কা না করে নিজ জেলা ময়মনসিংহের ভেতরে বিভিন্ন গুদামে চাকরী করে গড়ে তুলেছেন অঢেল সম্পদের পাহাড়। থাকেন দামী ফ্ল্যাটে, চড়েন দামী গাড়িতে।

অনুসন্ধানে ওঠে এসেছে তার এই অঢেল সম্পদের নেপথ্য কাহিনি।
এই বিচক্ষণ কর্মকর্তা কখনও নিজের নামে, কখনো স্ত্রী লাকী আক্তারের নামে, কখনও বা নিজের ছোট ভাই রুবেলের নামে, আবার কখনও নিজের পিতার নামে আবার কখনও নিজের শ্যালক ফাহিমের নামে গড়েছেন সম্পদ। যা নিয়ে রয়েছে নানা প্রশ্ন।

ময়মনসিংহ শহরের আমলা পাড়ায় বহুতল ভবনের ৮ম তলায় নিজের নামে কিনেছেন একটি ফ্ল্যাট। যার বর্তমান আনুমানিক মূল্য ৫৫ লাখ টাকা । শহরের দুর্গাবাড়ি পদ্মা ব্যাংকের নিচ তলায় তার দুর্নীতির অংশিদার সিদ্ধার্থ শংকর তালুকদারের সঙ্গে যৌথভাবে প্রায় ৩০ লাখ টাকায় কিনেছেন একটি দোকান। শহরের নতুন বাজার মফিজ উদ্দিন ইনডেক্স প্লাজার ৮ম তলায় ৭-ই ও ৭-সি নামে প্রায় এককোটি টাকা মূল্যের দুইটি ফ্লাট কিনেছেন।

ফ্লাট দুইটির ৭-সি তে শাহ মাজহারুল ইসলাম কামাল নিজ পরিবার নিয়ে থাকেন আর ৭-ই তে নিজের ছোট ভাই রুবেলকে নামমাত্র ভাড়ায় থাকতে দিয়েছেন। কাঁচিঝুলি গোলাপজান রোডে জৈনিক লোকের পৈত্রিক জমি তার শ্যালক ও স্ত্রীর নামে ক্রয় করে সেখানে গড়ে তুলেছেন ৬ তলা বিশিষ্ট বহুতল ভবন যার ৪তলা পর্যন্ত কাজ শেষ হয়েছে,যার বর্তমান বাজার মূল্য জমি সমেত ৩ কোটি টাকা। শহরের অদূরে ফুলবাড়িয়া বাইপাস রোডে কয়েকজন বন্ধু মিলে ক্রয় করেছেন বিশাল প্লট।

জানা যায়, সম্প্রতি নিজ দুর্নীতি ঢাকার জন্য তার শ্যালক ফাহিমকে দিয়ে শুরু করেছেন গার্মেন্টস ব্যবসা।অভিযোগ রয়েছে, খাদ্য বিভাগে অন্যের নামের লাইসেন্স দিয়ে ক্যারিং ও খাদ্য বিভাগে লেবার হ্যান্ডেলিং ব্যবসা করে যাচ্ছেন দীর্ঘদিন ধরে।

ইদানিং দেখা যায়, শাহ মাজহারুল ইসলাম ওরফে কামাল নতুন নতুন গাড়ী কিনে রঙ পাল্টিয়ে ফেলেন। কখনও বলছেন গাড়ী বাবার নামে, কখনও বলছেন গাড়ী ক্যারিং ঠিকাদার আজাদের নামে। বর্তমানে তিনি যে গাড়িটি ব্যবহার করেন তার আনুমানিক মূল্য ৩০ লাখ টাকা। নম্বর ঢাকা মেট্টো গ-৪৩-২৬৪৭। রেজিষ্ট্রেশন আইডি নং- ২-৩২৬৮৭৬০, তারিখ ২১-১০-২০১৯ ইং । ছোট্ট একটি পদে চাকরি শুরু করে ধাপে ধাপে প্রমোশন পেয়েছেন ঠিকই, কিন্তু এই চাকরি থেকে কিভাবে তিনি দৃশ্যমান ৫ কোটি ১৫ লক্ষ টাকার মালিক বনে গেলেন তা নিয়ে রয়েছে প্রশ্ন।

শাহ মাজহারুল ইসলাম তারাকান্দা খাদ্য গুদামে চাকরীকালিন এক কোটি দশ লাখ টাকার চালের বিল উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের চোখ ফাঁকি দিয়ে ব্যাংক থেকে উত্তোলন করেন। পরবর্তীতে চালের বিলের সঙ্গে ফুড অফিসারের বিলের রেজিষ্টার গড়মিল দেখা দিলে তিনি ধরা খান এবং তৎকালীন জেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুলের সুপারিশে প্রথম বারের মত ক্ষমা পান।

বর্তমানে ফুলপুর খাদ্য গুদামে ওসি-এলএসডি পদে থেকে এক কোটি ত্রিশ লাখ টাকার পাঁচ’শ টন ধান কৃষকের চোখ ফাঁকি দিয়ে ক্রয় করেছেন বলে অভিযোগ রয়েছে। যে দুর্নীতির তদন্ত জেলা প্রশাসক ও খাদ্য অধিদপ্তরে চলমান আছে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ জাহাঙ্গীর আলম জানান, অভিযোগের বিষয়ে আমি তদন্তে গিয়েছিলাম, এখনো বিষয়টি তদন্ত চলছে। সেখানকার কৃষকদের সঙ্গে কথা হয়েছে। কিছুদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে।

দীর্ঘদিন নিজ জেলায় চাকরি করে অধিপত্য বিস্তার করে দূর্নীতি করেই চলেছে এই অসাধু কর্মকর্তা। এতো সম্পদ কিভাবে অর্জন করলেন, সে বিষয়ে জানতে চাইলে শাহ মো: মাজহারুল ইসলাম ওরফে কামাল মুডফোনে জানান, ‘আমি ২০ বছর ধরে খাদ্য বিভাগে চাকরি করি,কাজেই সামন্য কিছু সম্পদ তো করতেই পারি। কিছু সম্পদের বিষয়ে অস্বীকার করেন এবং কিছু সম্পদ থাকার কথা স্বীকার করে বলেন, আমার স্ত্রীর নামে,আমার ভাইয়ের নামে ও আমার শ্যালকের নামে এই সম্পদ গুলো। যার তদন্ত দুদক করেছে এবং আমি তা মোকাবেলা করেছি।’

দেখা হয়েছে: 1465
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪