|

ময়মনসিংহে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রকাশিতঃ ৯:৪৫ অপরাহ্ন | অগাস্ট ২৬, ২০১৯

ময়মনসিংহে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহের সদর উপজেলার নামাকাতলাসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হক খানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার অর্থ আত্মসাৎ সহ নানা দুর্নীতি অনিয়মের অভিযোগে স্থানীয় অভিভাবক ও এলাকাবাসী ফুঁসে উঠেছে।

ময়মনসিংহের সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের নামাকাতলাসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হক খানের বিরুদ্ধে ক্ষমতার অবব্যবহার, স্কুলের নামে পুকুরের লিজের টাকা আত্মসাতৎ, নিয়োগ বাণিজ্য, স্কুলের ৪ টি গাছ বিক্রয়, ভর্তি জাণিজ্য, জেএসসি ও ৯ম শ্রেণীর অতিরিক্ত রেজিস্ট্রেশন ফি ও এসএসসি ফরম ফিলাপের সময় সিমাহীন টাকা আদায়সহ বিভিন্ন ভাবে অর্থ আত্মসাৎ এমনকি সরকারি বেসরকারি অনুদান কিভাবে খরচ করেন তারও কোন হিসাব তিনি কাউকে দেন না। এসব কথা জানিয়ে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন স্থানীয় অভিভাবকগণ ও এলাকাবাসী।

এ অভিযোগের প্রেক্ষিতে ময়মনসিংহ সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার শিক্ষা নারায়ন চন্দ্র স্কুলটি পরিদর্শনে গেলে এলাবাসী ও অভিভাবকগণ প্রধান শিক্ষকের অনিয়ম ও দুর্নীতি সহ তিনি ঠিকমতো বিদ্যালয়ে আসেন না। তাঁর কারণেই বিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা ভেঙে পড়েছে। অনেক শিক্ষার্থী বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দিয়েছে। একসময় বিদ্যালয়ে ৭-৮শত এর বেশি শিক্ষার্থী ছিল এখন ১শতে নেমে এসেছে বলে জানান।

প্রধান শিক্ষকের কারণে শিশুদের লেখাপড়া নিয়ে তাঁরা বিপাকে পড়েছেন। যে কারণে বিদ্যালয়টি রক্ষার জন্য বাধ্য হয়ে এলাকাবাসী ও অভিভাবকসহ এক সঙ্গে শিশুশিক্ষার্থীরা প্রধান শিক্ষকের অপসারণ ও বিদ্যালয় ব্যবস্থাপনা পর্ষদ (ম্যানেজিং কমিটি) বাতিলের দাবিতে জানান।

অভিভাবকগণ আরো জানান, সরকারী নিয়ম অনুযায়ী সকাল ৮ টা থেকে ক্লাশ শুরু হয়ে বিকাল ৩টা পর্যন্ত চলার কথা থাকলেও তিনি সকাল ১০ থেকে দুপুর ১:৩০ মিনিট পর্যন্ত কাল পরিচালনা করে স্কুল ছুটি দিয়েদেন। এছাড়াও তিনি যোগদানের পর থেকে বিদ্যালয়র শিক্ষার মান অস্বাভাবিক নি¤œমূখী আকার ধারণ করেছে।

শিক্ষা খাতে সরকারের নানা উন্নয়নমূখী কর্মকান্ডের বিষয়টি তিনি পচারনা বিমুখ হওয়ায় বিভিন্ন জাতীয় দিবস, বই উৎসব সহ সরকারী বিদস গুলি অগোচরেই চলে যায় অথবা দায়সারা ভাবেই পালন হয়। ফলে কোমলমতি শিক্ষার্থীদের নিরুৎসাহী করায় অন্যান্য শিক্ষক ও অভিভাবকদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

তদন্ত শেষে একাডেমিক সুপারভাইজার শিক্ষা নারায়ন চন্দ্র বলেন, আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এখানে এসেছি। আমার কাছে দু পক্ষেরই অভিযোগ আছে। আরো কোন অভিযোগ বাকি থাকলে আগামীকাল পেশ করার কথা বলে তিনি চলে জান।

দেখা হয়েছে: 410
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪