|

ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ডিডি সালাহ উদ্দিনের ঘুষ বাণিজ্য

প্রকাশিতঃ ৫:৫২ অপরাহ্ন | জুন ১২, ২০২১

ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিস

এম এ আজিজ, ময়মনসিংহঃ ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুষ ছাড়া পাসপোর্ট করা যাচ্ছেনা। বর্তমানে ই-পাসপোর্ট করতে ১২শত টাকা এবং এমআরপি রি-ইস্যু করতে ২ হাজার টাকা ঘুষ প্রদান করতে হয় বলে অসংখ্য অভিযোগ রয়েছে।

ত্রিশাল থেকে আসা সিরাজ জানায়, তিনি ই-পাসপোর্ট করতে এসে ভোগান্তির শিকার হয়ে অফিসের স্টাফের মাধ্যমে ১৫ শত টাকা ঘুষ দিয়ে পাসপোর্ট আবেদন জমা দিতে বাধ্য হন। এইভাবে প্রতিদিন অন্তত ১৫০টি ই-পাসপোর্ট আবেদন জমা হয়। ঐ হিসাবে সপ্তাহের ৫দিনে গড়ে ৭৫০টি আবেদন জমা হয়। এ হিসাব অনুযায়ী সপ্তাহে শুধুমাত্র ই-পাসপোর্ট বাবদ ঘুষ বানিজ্য হিসাবে ৯ লাখ টাকা আদায় করা হচ্ছে।

এছাড়া প্রতিদিন এমআরপি রি-ইস্যু ৪৫/৫০টি জমা করে। এসব রি-ইস্যু আবেদন প্রতি ২ হাজার টাকা করে সপ্তাহে অন্তত ৫ লাখ টাকা বেআইনীভাবে ঘুষ বানিজ্য আদায় করা হচ্ছে।

অফিসের একাধিকের মতে, রি-ইস্যু আবেদনের নামে আদায়কৃত টাকার পুরোটাই ডিডি সালাহ উদ্দিন নিজে ভোগ করেন এবং ই-পাসপোর্টের নামে আদায়কৃত ৯ লাখ টাকার অর্ধেকেরও বেশি ডিডি সালাহ উদ্দিন নিয়ে থাকেন। অফিসে কর্মরত আলীম, উজ্জল, সুমনের মাধ্যমে এই ঘুষ বানিজ্য চলে বলে অফিসের একটি সুত্র জানায়। এই তিনজনই এমআরপি রি-ইস্যু নিয়ন্ত্রণ করেন।

পাসপোর্ট সম্পর্কে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ই-পাসপোর্টের পাশপাশি এমআরপি পাসপোর্ট চালু থাকবে। ২০/২২ বছর বয়স হলেও নানা কারণে যাদের এনআইডি কার্ড হয়নি, তারা জন্মনিবন্ধন দিয়েই এমআরপি পাসপোর্ট করতে পারবেন। এই নির্দেশের ফলে সারাদেশে নিবন্ধনের মাধ্যমে এমআরপি পাসপোর্টের আবেদন জমা নেয়া হচ্ছে।

কিন্তু ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের ডিডি সাল্হা উদ্দিন এমআরপি পাসপোর্টের আবেদন জমা নিচ্ছেন না। প্রতিদিন জন্মনিবন্ধন দিয়ে পাসপোর্ট করতে এসে ফেরত যাচ্ছেন অসংখ্য বিদেশগামী মানুষ। এর ফলে সরকার মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি এমআরপি পাসপোর্টের মাধ্যমে কর্মমুখী মানুষজন বিদেশে যেতে না পারায় রেমিটেন্সেও ঘাটতি পড়ছে। এভাবে রাজস্ব আদায়ে প্রতিবন্ধকতার সৃষ্টি করছেন সরকারের এই দায়িত্বশীল কর্মকর্তা।

ময়মনসিংহবাসি সরকার ঘোষিত কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। গত ১৩/৪/২০২১ তারিখে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে বেশ কিছু এমআরপি আবেদন জমা হয়।

সিলস্বাক্ষরযুক্ত পরিচিতি নম্বরসহ জমাকৃত ঐ সব আবেদন ঐদিনই আবেদনকারীদের হাতে ফেরত দিয়ে ডিডি বলেন, লকডাউনের কারণে অফিস বন্ধ হয়ে গেছে। পরবর্তীতে এ সব আবেদন জমা নেয়া হবে। ঐ তারিখের জমাকৃত আবেদনগুলো আজও জমা নেয়া হচ্ছে না। বর্তমানে নিয়মিত অফিস খোলা রয়েছে। এর পরও ১৩/৪/২০২১ তারিখে এমআরপি জমাকৃত আবেদনকারীরা দিনের পর দিন এই টেবিল থেকে ঐ টেবিলে ঘুরে বেড়াচ্ছে।

এই সমস্ত টেবিলে থাকা দায়িত্বরত কর্মকর্তাগণ বলেন, ডিডির অনুমতি না থাকায় তারা এই সমস্ত আবেদনগুলো জমা নিতে পারছেন না। সরকারের নিয়ম অনুযায়ী ব্যাংকে রাজস্ব দিয়ে সঠিক কাগজপত্র সহকারে আবেদন জমা দিয়েও দীর্ঘদিন পরও তাদের এই সব আবেদন না নেওয়া অনেকেই হতাশ হয়ে পড়ছেন। এদের দু’একজন আইনী পদক্ষেপ নিবেন বলেও জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক পাসপোর্ট অফিসের একজন বলেন, গত মার্চে মোদী বিরোধী আন্দোলনের প্রাক্কালে ময়মনসিংহের ফুলপুরের বহুল পরিচিত হেফাজত নেতার সাথে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের ডিডির গোপন বৈঠক হয়। সুত্রটির মতে, হেফাজতের একাধিক নেতার সাথেই ডিডির সখ্যতা রয়েছে।

পাসপোর্ট অধিদপ্তর সুত্রে জানা গেছে, হেফাজত সংশ্লষ্টিতার কারণে গত ৩০ মে/২০২১ তারিখে পাসপোর্ট অধিদপ্তরের অব্যাহিত প্রাপ্ত অতিরিক্ত মহাপরিচালক এটিএম আবু আসাদ এর সাথে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের ডিডির সখ্যতা ছিল। যা তদন্ত প্রয়োজন বলেও অনেকে দাবি করেছেন।

জানা যায়, ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক (ডিডি) মোঃ সালাহ উদ্দিনের বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলায়। বর্তমানে সেখানে তিনি ১২ তলা ভবন নির্মাণ করছেন বলেও জানা গেছে।

এ ব্যাপারে ডিডি সালাহ উদ্দিনের সাথে শনিবার দুপুর ২টা ৫৪ মিনিটে তার মোবাইল ফোনে যোগাযোগ করলে অফিসে আসুন বলে তিনি মোবাইল ফোনটি কেটে দেন। এর পর বার বার তার ফোনে কল করা হলে তিনি মোবাইল ফোনটি রিসিভ করেননি।

দেখা হয়েছে: 1105
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪