|

রংপুরে তামাকের জমিতে আলুর বাম্পার ফলন

প্রকাশিতঃ ৪:০৫ অপরাহ্ন | মার্চ ১২, ২০২১

রংপুরে তামাকের জমিতে আলুর বাম্পার ফলন

রংপুর জেলা প্রতিনিধি: রংপুরের প্রধান অর্থকারী ফসল হলো তামাক, এখানে প্রায় ৯০% কৃষক তামাকের উপর নির্ভরশীল। তামাকের বীজ রোপন থেকে শুরু করে বাজার জাত পর্যন্ত সব প্রক্রিয়া জাত করণেই এখানে সুসম্পূর্ণ হয়। তামাক থেকে বিড়ি, সিগারেট, গুল, জর্দ্দা তৈরি হয়। রংপুরের অধিকাংশ মানুষ পুরুষ ও মহিলারা এই পেশার সাথে জড়িত থেকে জিবিকা নির্বাহ করে।

ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তামাক মুক্ত বাংলাদেশ চাই। এই লিফলেট যখন হাসপাতাল, রাস্তাঘাট, স্বাস্থ্য কমপ্লেক্স এ ঝুলতে দেখে তখন রংপুরের মানুষ হতবাক হয়ে যায়। তারা ভাবে আগামী দিন গুলো কিভাবে চলবে।

এবার ফসলে নতুনত্ব এনেছে তিন কৃষক। রংপুরের পাগলাপীরে কমপক্ষে ১৫ বিঘা জমিতে তামাকের পরিবর্তে আলুর চাষ করেছে। আলুর ফলন ভাল হওয়ায় অনেক স্বস্তির নিঃশ্বাস ফেলছে কৃষকেরা। আলু চাষীরা হলেন, লিটন মিঞা, জায়নাল আবেদীন ও মুকুল হোসেন।

আলু চাষিদের সাথে কথা বলে জানা যায়, এবার আলুর বাম্পার ফলনে অনেক লাভবান হবে বলে আশা ব্যক্ত করছে।

তারা আরও বলেন, আমরা সরকারের সহযোগিতা পেলে প্রত্যেক বছর তামাকের বদলে আলু চাষ করবো। কারণ, তামাক আমাদের ভবিষ্যত প্রজন্মকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আমরা চাই তামাক তুলে ফেলে আমাদের অধিকাংশ লোককে ক্যান্সারের হাত থেকে বাঁচাতে তামাক মুক্ত রংপুর গড়ে তোলা আমাদের দায়িত্ব।

দেখা হয়েছে: 436
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪