|

রাজশাহীতে কুমারী পূজা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৯:৪৩ অপরাহ্ন | অক্টোবর ১৭, ২০১৮

রাজশাহীতে কুমারী পূজা অনুষ্ঠিত

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার অষ্টমীতে রাজশাহী মহানগরীর সাগরপাড়ায় অবস্থিত ত্রিনয়নী পূজামণ্ডপে কুমারীপূজা অনুষ্ঠিত হয়েছে। এবার কুমারী পূজায় দেবীর আসনে বসে ১০ বছরের ঐন্দ্রিলা সরকার। সে নগরীর শহীদ নজমুল হক উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী।

এসময় কুমারী পূজায় অংশ নিতে মহানগরীর কুমারী কন্যাদের ঢল নামে ওই মন্দিরে। সকাল থেকেই কুমারীরা পূজা-অর্চনার জন্য অপেক্ষা করতে থাকে তারা। আজ বুধবার বেলা ১১টায় দেবির আসনে বসলেও পূজা অনুষ্ঠিত হয় দুপুর ১২টায়।

পূজামণ্ডপে ঢাকের বোল, মন্ত্র ও চণ্ডীপাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে কেঁপে ওঠে। একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য,পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা অর্চনা ও পুষ্পাঞ্জলি দেন হিন্দু ধর্মালম্বীরা।

এসময় পূজা করান পুরোহিত দেবব্রত চক্রবর্তী। ১৫ বছর ধরে এই মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে।হিন্দু ধর্মীয় হিন্দু শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে থেকে।

বর্ণিত রয়েছে, কোলাসুর এক সময় স্বর্গ-মর্ত্য অধিকার করায় বাকি বিপন্ন দেবগণ মহাকালীর শরণাপন্ন হন। সে সব দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। এরপর থেকেই মর্ত্যে কুমারী পূজার প্রচলন শুরু হয়।

দেখা হয়েছে: 583
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪