|

রাজশাহীতে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর উপবৃত্তির তালিকা নিয়ে অনিয়মের অভিযোগ

প্রকাশিতঃ ১০:১২ অপরাহ্ন | জুলাই ১৬, ২০১৯

রাজশাহী প্রতিনিধি:
প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র নৃ-তত্তিক শিক্ষার্থীদের মাঝে রাজশাজীর তানোরে উপবৃত্তির তালিকা তৈরিতে ব্যাপক অনিয়ম তুলে ধরেছেন সান্তাল ছাত্র সংগঠন । সংগঠনের পক্ষে সাধারন সম্পাদক দুলু হেম্রম ছয়টি অভিযোগ তুলে ধরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন সাংসদ,উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার বরাবর । অভিযোগের প্রেক্ষিতে সাংসদ ফারুক চৌধুরী ব্যক্তিগত ভাবে যাদের তালিকায় নাম নেই তাদেরকে ১হাজার করে টাকা দিতে চান। কিন্তু এতে তাঁরা তেমন তুষ্ট না হলেও এর স্থায়ী সমাধান চেয়েছেন। দিনভর থেকে তেমন কোন স্থায়ী সমাধান না পেয়ে সংগঠনের নেতারাও ক্ষোভ প্রকাশ করেন।

অভিযোগে উল্লেখ করা হয় উপবৃত্তির শিক্ষা উপকরণ ও সহায়তা প্রদানের জন্য প্রাইমারী হতে মাস্টার্স পর্যন্ত ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। কিন্তু সব শ্রেণীর আলাদা আলাদা তালিকা করা হলেও অনার্স ডিগ্রি অধ্যায়নরত ছাত্র ছাত্রীদের ডিগ্রি শিরোনামে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে । ডিগ্রি অনার্স দুটো আলাদা বিষয় ।এডিগ্রি তালিকায় দরখাস্তকৃত বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্র ছাত্রীকে নির্বাচিত করা হয়নি। অনার্স ও ডিগ্রি শিরোনামে তালিকার মধ্যে ৩০জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে পক্ষপাত ভাবে পাচন্দর ইউপি থেকে ১১জন কলমা থেকে ১জন বাধাইড় থেকে ৭জন কামারগাঁ থেকে ১জন চান্দুড়িয়া থেকে ২জন তানোর পৌরসভা থেকে ১জন ও তালন্দ থেকে ২জন। অথচ প্রতিটি এলাকা থেকে ছাত্র ছাত্রী নেবার কথা থাকলেও মুণ্ডুমালা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান কামেল মারডি তালিকা তৈরিতে নিজ এলাকাকে বেশি প্রধান্য দিয়েছেন। এছাড়াও রংপুর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র ইম্মানুয়েল মুরমুকে দ্বাদশ শ্রেণীতে ভুলভাবে দেখানো হয়েছে। শুধু তাই না ১২টি ক্লাব কে বিভিন্ন খেলার সামগ্রী এবং এর আগে সেলাই মেশিন পর্যন্ত দেয়া হয়। সংগঠনের নেতারা জানান পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য শিক্ষা ভাতা দেয়া হচ্ছে সেখানেও আত্মীয়করণ করা হচ্ছে। আমরা বিষয়টি সাংসদকে অবহিত করব । গত সোমবার সংগঠনের পক্ষ থেকে প্রথমে উপজেলা চেয়ারম্যানের কাছে তাঁরা এসব দাবি নিয়ে যান। চেয়ারম্যান এসব বিষয়গুলো সাংসদ কে বলতে বলেন । সোমবারে দুপুরের আগে সাংসদ পরিষদের মাসিক সভায় যোগ দেবার জন্য নামলে প্রতিবাদে সান্তাল ছাত্র সংগঠন শহীদ মিনারে প্রতিবাদ সভা শুরু করেন । তখণ সাংসদ তাদেরকে ডেকে বলেন তোমাদের সমস্যা হয়েছে আমাদেরকে বল আমরা বিষয়টি দেখব। পরে তিনি মাসিক সভায় যোগ দিয়ে যারা তালিকা থেকে বাদ পড়েছে তাদেরকে এক হাজার করে টাকা দিতে চান। কিন্তু সংগঠনের নেতারা এর স্থায়ী সমাধান না পেয়ে ক্ষোভও প্রকাশ করেন । তাঁরা এসবের জন্য প্রধান শিক্ষক কামেল মারডিকে দায়ী করেন । কামেল মারডির কাছে জানতে বিষয়গুলো নিয়ে জাতনে চাওয়া হলে এড়িয়ে গিয়ে জানান নিয়ম অনুযায়ী সব করা হয়েছে এখন ব্যস্ত আছি কোন কথা বলা যাবেনা।#

দেখা হয়েছে: 473
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪