|

রাজশাহীতে ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টির আঘাতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রকাশিতঃ ১১:৩৭ অপরাহ্ন | মে ১১, ২০২১

নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহীতে ঘূর্ণিঝড় ও ভারি বৃষ্টির সাথে শিলাবৃষ্টির আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টির আঘাতে সব চাই বেশি ক্ষতি সাধিত হয়েছে দুর্গাপুর,পুঠিয়া ও বাগমারার তাহেরপুর পৌরসভা এলাকায়।এসময় ঝড়ের প্রবল বাতাসে জমিতেই শুয়ে পড়া পাকা ধান ডুবে গেছে পানিতে। সেই সাথে শিলা বৃষ্টির আঘাতে জমিতেই ঝরে গেছে ধান। এতে ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন কৃষকরা। তবে দুই থেকে তিন দিনের মধ্যে পানি নেমে গেলে ধানের ক্ষতি হবে না এমন দাবি কৃষি বিভাগের। মঙ্গলাবর ভোর ৫ টার দিকে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি শুরু হয়ে টানা চলে পৌনে এক ঘণ্টা পর্যন্ত। এতে করে আম, কলা, পান,পাটসহ বিভিন্ন কাঁচা বাড়িঘর ও ফল ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এলাকা সুত্রে জানাগেছে, সোমবার রাত থেকে এ অঞ্চলে ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়। এসময় হতে থাকে বজ্রপাতও। সর্বশেষ মঙ্গলবার ভোর ৫ টার দিকে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি শুরু হয়ে টানা চলে পৌনে এক ঘণ্টা পর্যন্ত। এতে করে রাজশাহী অঞ্চলে অনেক স্থানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তবে, সবচেয়ে ক্ষতির মধ্যে পড়েছেন, আম, ধান,পাট ও সবজি চাষীরা। বোরো ধান কৃষকের ৭০ থেকে ৮০ ভাগ ঘরে উঠাতে পারলেও বাকি ৩০ ভাগ ধান এখনো ক্ষেতেই পড়ে আছে। ঝড় বৃষ্টিতে ধান মাটিতে হেলে পড়েছে। মাটিতে পাকা ধান হেলে পড়ার কারণে ধানে টেঁক ধরতে পারে বলে কৃষকেরা শঙ্কা করছেন। এছাড়াও পানবরজ, কলা, পেপে সহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এবিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছেন, এ পর্যন্ত ৮ হাজার ৯১০ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। এবং মাঠে আছে ১৪ হাজার ৭৯৬ হেক্টর জমির পাকাধান। জেলায় এ বছর মোট ৬৬ হাজার ৭৩২ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। তবে রাজশাহী আবহাওয়া অধিপ্তরের তথ্য মতে, পর্শ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে তাই এমন শিলাবৃষ্টির সৃষ্টি হয়েছে।

দেখা হয়েছে: 306
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪