|

রাজশাহীতে দাম না পেলেও স্টোর থেকে আলু বের করছে ব্যবসায়ীরা

প্রকাশিতঃ ৮:৪২ অপরাহ্ন | অগাস্ট ১৩, ২০২১

রাজশাহী থেকে নাজিম হাসান : কেনার দামেও বিক্রি হচ্ছে না আলু। প্রতি বস্তায় খরচ বাদে কেনার দামও জুটছেনা। আলুর ব্যাপক দর পতন হওয়ায় রাজশাহীর বাগমারা উপজেলার আলু চাষী ও ব্যবসায়ীরা পড়েছেন বিপাকে। মৌসুমের শুরুতে যে দামে ব্যবাসয়ীরা আলু কিনে স্টোরজাত করেছেন সে দামেও বিক্রি করতে পারছেনা আলুর বস্তা।

 

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, চলতি বছর উপজেলায় সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে আলুর চাষ করা হয়েছিল। আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হয়েছিল। আলুর উৎপাদন বৃদ্ধি পাওয়ার কারনে মৌসুমের শুরুতে দাম কম ছিল। এদিকে করোনার প্রভাবে দেশব্যাপি স্কুল, কলেজ, দোকানপাট, হোটেল বন্ধ থাকায় করে গেছে আলুর দাম। পরিস্থিতি স্বাভাবিক হলে দাম বৃদ্ধি পেতে পারে।

 

এদিকে উপজেলার সালেহা ইমারত কোল্ড স্টোরেজ লিঃ, বশার হিমাগার, এম হোসেন কোল্ড স্টোরেজ এবং নাটোর কোল্ড স্টোরেজ প্রাইভেট লিঃ নামের চারটি কোল্ড স্টোরেজে প্রায় সাড়ে ৭ লাখ বস্তা আলু সংরক্ষণ করা হয়েছে। সবে মাত্র স্টোর থেকে আলু বাহির করা শুরু করেছে আলু চাষীসহ ব্যবসায়ীরা।

 

আলুর বস্তাপ্রতি কোল্ড স্টোরেজের ভাড়া বাবদ দিতে হচ্ছে ২৫০ টাকা। আলু সুটিং করে পুনরায় বস্তা প্যাকেটিং করতে শ্রমিকদের দিতে হচ্ছে ২০ টাকা। স্টোরেজে রাখা আলু পালট দিকে লাগে প্রতিবস্তায় টাকা। স্টোরে আলু সংরক্ষণের সময় লেবার চার্জ দিতে হয়। সব কিছু মিলিয়ে বস্তাপ্রতি লোকসান হচ্ছে ৩০০-৪০০শত টাকা।

 

বর্তমানে জাত এবং মান ভেদে স্টোরে আলু বিক্রয় হচ্ছে ১২ থেকে ১৬ টাকা কেজি। মৌসুমের শুরুতেই যে আলু কিনতে হয়েছে প্রায় ২০ টাকা কেজি। বশার কোল্ড স্টোরেজে ১৩ হাজার বস্তা আলূ রেখেছেন গোয়ালকান্দি ইউনিয়নের পলাশী গ্রামের আছির উদ্দীন। তিনি বলেন, ৩০ বছর থেকে স্টোরে আলু সংরক্ষণ করে আসছি। এতো লোকসানের পাল্লায় পড়তে হয়নি। সেই সাথে গত বারে ছিল আলুর অধিক বাজার দর। সেই বাজারের দিকে খেয়াল করে এবারও অনেক আলু স্টোরজাত করেছি। আলুর দাম না থাকায় বিপুল পরিমান লোকসান হবে।

 

একই মন্তব্য করেন আত্রাই উপজেলার শুটকীগাছা গ্রামের আরেক আলু ব্যবসায়ী আব্দুস সাত্তার বলেন, আমি বশার কোল্ড স্টোরেজে ১০ হাজার বস্তা আলু রেখেছি। একদিকে দাম কম আর অন্যদিকে সংরক্ষণ ব্যয় সব মিলিয়ে লোকসান হবে।

 

সালেহা ইমারত কোল্ড স্টোরেজ লিঃ এর ব্যবস্থাপক সাজ্জাদুর রহমান জুয়েল বলেন, এ বছর আলুর দাম কম হওয়ার মূল কারণ করোনা মহামারি। বিশেষ করে করোনায় সবকিছু বন্ধ আলু বিক্রয় কমে গেছে। দেশে স্বাভাবিক অবস্থা বিরাজ করলে আলুর দাম কিছুটা বাড়তে পারে।

সরকারী পৃষ্ঠপোষকতা পেলে লোকসানের হাত থেকে রক্ষা পাবে। অন্যান্য প্রণোদনার সাথে যদি আলু দেয়া হলে কিছুটা উপকৃত হবে আলুচাষী সহ ব্যবসায়ীরা।

দেখা হয়েছে: 176
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪