|

রাজশাহীতে বছরের প্রথম দিনেই নতুন বই পেলো শিক্ষার্থীরা

প্রকাশিতঃ ৪:১৯ অপরাহ্ন | জানুয়ারী ০১, ২০১৯

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
নতুন বইয়ের মৌ মৌ গন্ধে মাতায়ারা স্কুল প্রাঙ্গন। সারি ভাবে দাঁড়িয়ে বই নেয়ার অনন্দই আলাদা। তারপরে আবার সববই নতুন। পাতায় পাতায় ঝকঝকে ছবি। বই জুড়ে গল্প আর ছড়ার মেলা। এবছর নতুন বইয়ে গন্ধে মাতোয়ারা হলো রাজশাহীর শিক্ষার্থীরা। এ বছরের প্রথম দিনে নতুন বই পেলো ৫০ লাখ শিক্ষার্থী।

মঙ্গলবার সকালে জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ করা হয়। বেলা ১১টার দিকে রাজশাহী কলেজিয়েট স্কুলে বই উৎসবের উদ্বোধন করা হয়। এসময় রাজশাহী জেলা প্রশাসক এস.এম আব্দুল কাদেরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসবের উদ্বোধন করেন সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এর মধ্যে মহানগরীর বোয়ালিয়া থানায় রয়েছে ৬০টি সরকারি ২৯৭টি বেসরকারি বিদ্যালয় রয়েছে। অন্যদিকে,জেলার নয়টি উপজেলায় রয়েছে ১ হাজার ৫৫টি বিদ্যালয়।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম জানান, জেলায় নতুন বছরে প্রাথমিক পর্যায়ে ৩ লাখ ৫ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের হাতে বিভিন্ন বিষয়ের ১৪ লাখ ১১ হাজার ৫৫৮টি নতুন বই তুলে দেওয়া হয়েছে। মঙ্গলবার প্রথম দিন কার্যক্রম শুরু হয়েছে। কয়েকটি ধাপে বই বিতরণ কার্যক্রম শেষ হবে।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন জানান, ২০১৯ সালে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষার্থী ৩ লাখ ৪৪ হাজার ৬ জন। রাজশাহীর মাধ্যমিক পর্যায়ের এই শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনে ৩৫ লাখ ৮৮ হাজার ১৮৯টি বই হাতে পাবে। প্রথম দিনের কার্যক্রম শুরু হয়েছে। দ্রুতই শেষ করা হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী রয়েছে ৬ লাখ ৪৯ হাজার ৬৪২ জন। এসব শিক্ষার্থীর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এরই মধ্যে নতুন বই পাঠানো হয়েছে। এই নতুন বইয়ের সংখ্যা ৪৯ লাখ ৯৯ হাজার ৭৪৩টি।

দেখা হয়েছে: 507
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪