|

রাজশাহীতে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিতঃ ১:১৯ অপরাহ্ন | অগাস্ট ১৬, ২০১৮

রাজশাহীতে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীতে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শোকদিবস উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন,জেলা,পুলিশ, রাজনৈতিক সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠান,সরকারী ও বেসরকারী সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে,শোক র‌্যালি, আলোচনা সভা,বিনামূল্যে রক্তদান কর্মসূচী।মোড়ে মোড়ে ধ্বনিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ। বঙ্গবন্ধুর সে ভাষণ বাঙ্গালি জাতিকে পুন:জ্জীবীত করতে মাইকে প্রতিধ্বনিত করা হয়। এবং সূর্যোদয়ের সাথে সাথে সরকারি,আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান,শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর কুমারপাড়ার আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নগর আওয়ামী লীগ নেতারা। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও নবনির্বাচিত সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নেতাকর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে মহানগর কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্যের পর বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর কুমারপাড়ার দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোক পদযাত্রা বের করা হয়। এটি মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

সকাল সাড়ে আটটায় রাজশাহী জেলা জজশীপ,এ্যাডভোকেট বার এসোসিয়েশন ও সরকারী কৌশুলীবৃন্দের আয়োজনে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি রাজশাহী জেলা জজ কোর্ট প্রাঙ্গন প্রদক্ষিণ করে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নগরীর লক্ষ্মীপুরে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ জেলা যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার সকাল সাড়ে ৭টায় নিজের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

এদিকে, আলাদাভাবে জাতীয় শোক দিবস পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। সকালে কোর্ট শহীদ মিনার চত্বরে জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ। কর্মসূচিতে মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রমাণিক দেবু প্রমুখ।

এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলায় জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

দেখা হয়েছে: 545
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪