|

রাজশাহীর বাজারে কেজি দরে তরমুজ বিক্রি করলেই জেল-জরিমানা

প্রকাশিতঃ ১১:৫৩ অপরাহ্ন | এপ্রিল ২৭, ২০২১

রাজশাহীর বাজারে বুধবার থেকে কেজি দরে আর তরমুজ বিক্রি করা যাবে না। কেউ কেজি দরে তরমুজ বিক্রি করলে গুণতে হবে জেল ও জরিমানা। তরমুজের দাম নিয়ন্ত্রণে আনতে রাজশাহীর আড়তগুলোতে মঙ্গলবার অভিযান চালিয়ে এ নির্দেশনা দিয়েছেন জেলার দু’জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা জানান, তরমুজ পিস হিসেবে আড়তদাররা কেনেন, তারপর অতিরিক্ত মুনাফার লোভে তারা কেজি দরে বিক্রি করেন। এতে ভোক্তাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে তরমুুজ। তাই বুধবার থেকে খুচরা ও পাইকারি তরমুজ বিক্রি হবে পিস হিসেবে

মঙ্গলবার রাজশাহীর বাজারে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি হয়। এই খবরে সকাল ১১টার দিকে নগরীর শালবাগানে তরমুজের আড়তগুলোতে গিয়ে অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ ও অভিজিত সরকার। তাদের সঙ্গে জেলা মার্কেটিং কর্মকর্তা মনোয়ার হোসেনও ছিলেন। এসময় অনেক আড়তদার পালিয়ে যান। পরে মামা-ভাগ্নে ফল ভান্ডারে গিয়ে দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট সকল আড়তদারকে ডাকেন। তারপর জানিয়ে দেন, তরমুজের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নেই। তাই বুধবার থেকে কেজি দরে তরমুজ বিক্রি করা যাবে না। পিস হিসেবে বিক্রি করতে হবে। তাহলে ক্রেতারা দাম করার সুযোগ পাবেন। দামও তাহলে কমে আসবে।

এ সময় মামা-ভাগ্নে ফল ভান্ডারের মালিক শাহিন হোসেন কালু বলেন, বরগুনা, চুয়াডাঙ্গা, খুলনা থেকে যেসব ব্যবসায়ীরা তরমুজ এই আড়তে আনেন তাদেরকেও কেজিদরে মূল্য পরিশোধ করতে হয়। তাই এটি বাস্তবায়ন করতে কয়েকদিন সময় লাগবে। আড়তদাররা বলেন, কেজিদরে তরমুজ না বিক্রি করলে যে দাম কমবে ব্যাপারটি তা নয়। বরং তাদেরকে যদি কেজিদরেই বিক্রি করার সুযোগ দেওয়া হয় তাহলে একটু সময় নিয়ে তারা বাজার নিয়ন্ত্রণ করবেন।

তখন প্রশাসনের কর্মকর্তারা বলেন, বাজার নিয়ন্ত্রণের সুযোগ ছিল এবং আছে। কিন্তু আপনারা নিয়ন্ত্রণ করেননি ইচ্ছে করেই। তাই বুধবার থেকেই কেজিদরে তরমুজ বিক্রি বন্ধ করে পিস হিসেবে বিক্রি করতে হবে। এরপর জেলা প্রশাসনের দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট নগরীর শিরোইল ও ভদ্রা এলাকার কয়েকটি আড়তে গিয়ে একই ঘোষণা দিয়ে আসেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ বলেন, পবিত্র রমজান মাসের সুযোগ নিয়ে তরমুজের দাম অতিরিক্ত বাড়ানো হয়েছে। নিয়ন্ত্রণে আনতে বুধবার কঠোর অভিযান শুরু হবে। মঙ্গলবার শুধু সতর্ক করা হয়েছে।
দেখা হয়েছে: 257
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪