|

রাবিতে কোটা বহালের দাবিতে আদিবাসীদের মহাসড়ক অবরোধ

প্রকাশিতঃ ৪:৩৩ অপরাহ্ন | অক্টোবর ০৭, ২০১৮

রাবিতে কোটা বহালের দাবিতে আদিবাসীদের মহাসড়ক অবরোধ

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেনিতে ৫ শতাংশ ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা বহালের দাবি বিক্ষোভ করেছে আদিবাসী কোটা রক্ষা কমিটি।

শনিবার বিকেল ৪টায় ঢোল-তবলা নিয়ে গানের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিশ্ববিদ্যালয় শাখা আদিবাসী ছাত্র পরিষদ।বিশ্ববিদ্যালয়ের কাজলা গেইট থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে এসে মহাসড়ক অবরোধ করেন তারা। তারা অবরোধ শুরু করলে পুলিশ রাস্তার উভয় দিকের যান চলাচল বন্ধ করে দেয়।

এসময় ৫% কোটা বহাল রাখো, রাখতে হবে, কোটা বাতিলের সিদ্ধান্ত, মানি না, মানব না পাহাড় কি সমতলে, লড়াই হবে সমানতালে সহ তাদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান বলেন,আদিবাসীরা এদেশে অনগ্রসর জনগোষ্ঠী।

আমরা প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছি। শিক্ষা, রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা প্রাপ্তিসহ বিভিন্ন দিক থেকে আদিবাসীরা পিছিয়ে রয়েছে। সরকারি চাকরিতে ৫ শতাংশ আদিবাসী কোটা বহাল রাখতে হবে। আমরা চেষ্টা করছি এ আন্দোলনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে আমাদের দাবি জানানো।

এর আগে, গত ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

দেখা হয়েছে: 519
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪