|

রাস্তায় বড় ধরনের প্রতিবাদের মুখোমুখি হয়েছেন শ্রীলঙ্কার যুদ্ধাপরাধী নেতা

প্রকাশিতঃ ১০:১৫ অপরাহ্ন | এপ্রিল ১৭, ২০২২

শ্রীলঙ্কায় ঋণে জর্জরিত দেশের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের জন্য রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা তার কার্যালয়ের প্রবেশদ্বার দখল করেছে। শত শত বিক্ষোভকারী রেইনকোট ও ছাতা নিয়ে প্রবল বৃষ্টির মধ্যে পড়ে এবং সরকার বিরোধী স্লোগান দেয়। কেউ কেউ তরুণ নেতৃত্বের জন্য পুরো সংসদ ভেঙে দেওয়ার আহ্বান জানান। সূত্র: A24 News Agency

ভারত মহাসাগরের দ্বীপ দেশটি দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে। প্রায় ২৫ বিলিয়ন ডলার বিদেশী ঋণে জর্জরিত দেশটির প্রায় ৭ বিলিয়ন ডলার ঋণ এই বছরেই বকেয়া আছে – এবং বিদেশী রিজার্ভ হ্রাস পাচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনা করে এই মাসের শেষের দিকে সরকার খাদ্য ও জ্বালানি কেনার জরুরি ঋণের জন্য প্রত্যাশিতভাবে চীন ও ভারতের দিকে তাকিয়েছিল।

প্রতিবাদে অংশ নেয়া তিনাজ অমিত নামের একজন পিআর প্রফেশনাল জানান, আমরা এই মুহূর্তে শ্রীলঙ্কার কলম্বো গল ফেস গ্রিনে রয়েছি এবং সেখানে প্রচুর ভিড় রয়েছে। আশা করি সন্ধ্যার পরে আরও বেশি লোক আসবে। আমরা কেন এখানে আছি কারণ শ্রীলঙ্কা এখন বিশাল অর্থনৈতিক সংকটের জায়গায় আছে, আমাদের পর্যাপ্ত রিজার্ভ নেই, আমাদের পর্যাপ্ত বৈদেশিক রিজার্ভ নেই, আমাদের অর্থনীতি ভেঙে পড়ছে, আমাদের বেশিরভাগ কারখানা বন্ধ হয়ে যাচ্ছে, মানুষের কাছে বিদ্যুৎ নেই এবং মানুষের কাছে জ্বালানী নেই। শ্রীলঙ্কার প্রতিটি মানুষ, তারা যে স্তরের যেখানেই থাকুক না কেন, আপনি দেখছেন অনেক দিন ধরে একত্রিত হচ্ছে।

শনিবার থেকে আমরা গ্যালে ফেস গ্রিন-এ সবাই এক কণ্ঠে একত্রিত হচ্ছি। আমরা যা দাবি করছি তা হল রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের তার রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ানো এবং সরকারের জন্য কিছু জরুরি পদক্ষেপ নেওয়া যাতে দেশটি বেঁচে থাকে। আমরা এখানে সবাইমিলে আছি, আপনি দেখতে পাচ্ছেন যে এখানে অনেক ঐক্য রয়েছে।

এমন কোনও রাজনৈতিক দল নেই যারা গাড়ি চালাচ্ছে। সব মানুষ স্বেচ্ছায় আসছে, তাদের পরিবার এবং তাদের বন্ধুদের সঙ্গে আসছে আর এখানে লোকজনও খাবার নিয়ে আসছেন ওষুধসহ সবকিছু দান করতে। তাই, শ্রীলঙ্কানরা আমাদের নেতাদের কাছে সমাধান চাইতে এক সুরে একত্রিত হয়েছে।

কয়েক মাস ধরে, শ্রীলঙ্কানরা জ্বালানি, রান্নার গ্যাস, খাবার এবং ওষুধ কিনতে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছে। যার বেশিরভাগই বিদেশ থেকে আসে এবং মুদ্রায় পরিশোধ করা হয়। জ্বালানি ঘাটতির কারণে জনগন দিনে কয়েক ঘণ্টার জন্য বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সপ্তাহের ক্রমবর্ধমান বিক্ষোভের মাধ্যমে প্রকাশ করা বেশিরভাগ ক্ষোভ রাজাপাকসে পরিবারের দিকে যাচ্ছে, যারা গত দুই দশকের বেশির ভাগ সময় ধরে ক্ষমতায় আছে।

সক্রিয়ভাবে প্রতিবাদে অংশ নেয়া একজন তরুণ প্রতিবাদী জানান, আমরা আমাদের সমস্ত মহান শ্রীলঙ্কানদের পক্ষে এই সংগ্রামে অংশগ্রহণ করছি। কারণ আমাদের চাকরি আছে, আমরা বেতন পাই। কিন্তু প্রকৃত সমস্যায় ভুগছেন এমন লোকেরা এই জায়গায় আসেনি। তারা গ্যাসের লাইনে রয়েছে। তারা এখনও তেলের সারিতে আছে। তারা এখনও সারিবদ্ধ হয়ে মরছে। কিন্তু আমরা এখানে এসেছি তাদের সর্বোচ্চ সমর্থন দিতে কারণ এটি তাদের সংগ্রাম।

অন্য মাসে, দুই বা তিনজন আমরা এটি পুরোপুরি অনুভব করতে পারি। আমাদের টাকা আছে কিন্তু আমরা তেল বা গ্যাস কিনতে পারি না। আমাদের শাসকরা যদি আমাদের বা আমাদের সন্তানদের এই দেশের উন্নয়নে সাহায্য না করে তাহলে আর কে আমাদের সাহায্য করবে? এই দেশের মানুষের উপকার কে করবে? আমাদের এই দেশকে পুনর্গঠন করতে হবে। সঠিক ব্যক্তি, সঠিক দৃষ্টিভঙ্গি সহ সঠিক ব্যক্তিকে ভোট দিয়ে আমাদের এই দেশকে পুনর্গঠন করতে হবে।

আরেকজন তরুণ প্রতিবাদী বলেন, শ্রীলঙ্কায় বর্তমান তরঙ্গ হল সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টদের মধ্যে যারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং কোনো রাজনৈতিক সংশ্লিষ্টতা ছাড়াই, যারা বর্তমানে এই বিশাল গোটা গো হোম প্রচারাভিযানটি একত্রে চালাচ্ছে। সিংহলি, তামিল, মুসলিম, মালয় এবং বার্গাররা এই সংগ্রাম চালাচ্ছে। কোনো বৈষম্য ছাড়াই একসঙ্গে। আমাদের একমাত্র উদ্দেশ্য এই রাজাপাকসে পরিবারকে উৎখাত করা।

আমি অত্যন্ত দায়িত্বের সঙ্গে বলি যে এখানে অন্য কোনো ব্যবসা নেই। সমালোচকরা অভিযোগ করছেন যে রাজাপাকসের ভাইয়েরা এমন প্রকল্পের অর্থায়নের জন্য প্রচুর পরিমাণে ধার নিয়েছেন যেগুলির মাধ্যমে কোন অর্থ উপার্জিত হচ্ছে না, যেমন চীনা ঋণে নির্মিত একটি বন্দর সুবিধা।

দেখা হয়েছে: 136
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪