|

লক্ষ্মীপুরে করোনা রোগীদের জন্য আইসিইউর বেড চালু

প্রকাশিতঃ ১০:২১ অপরাহ্ন | এপ্রিল ২২, ২০২১

লক্ষ্মীপুরে করোনা রোগীদের জন্য আইসিইউর বেড চালু

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীপুরে প্রায় ১৮ লাখ মানুষ রয়েছে। এ জনগোষ্ঠীর জন্য ১০০ শয্যার সদর ও ৫০ শয্যা বিশিষ্ট ৪ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। তবে জেলা হওয়ার তিন যুগেও এ জেলার সরকারি হাসপাতালগুলোতে আইসিইউর ব্যবস্থা ছিলো। বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিকেলে প্রথবারের মতো সদর হাসপাতালে আইসিউর তিনটি বেড উদ্ভোধন করা হয়েছে।

জেলা প্রশাসক আনোয়ার হোছাঈন আকন্দ ফিতা কেটে আইসিউর উদ্ভোধন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, সিভিল সার্জন ডা. আবদুল গফ্ফার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আশফাকুর রহমান মামুন ও লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি হোসাইন আহম্মেদ হেলাল প্রমুখ।

জানা গেছে, ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরকে জেলা করা হয়। এ জেলায় প্রায় ১৮ লাখ মানুষ বসবাস করে আসছে। কিন্তু জেলা হওয়ার ৩৭ বছরেও চিকিৎসাসেবার মানোন্নয়ন হয়নি। উন্নত চিকিৎসার জন্য পাশের জেলা নোয়াখালী ও ঢাকায় পাঠিয়ে দেওয়া হয় রোগীদের।

জেলা সদরে ১০০ শয্যা, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলা ৫০ শয্যার সরকারি হাসপাতাল রয়েছে। তবে প্রত্যেকটি হাসপাতালেই চিকিৎসকসহ যন্ত্রপাতির সংকটের কারণে চিকিৎসা সেবা ব্যহত হয়।

বুধবার (২১ এপ্রিল) পর্যন্ত এ জেলার কোন সরকারি হাসপাতালগুলোতে আইসিইউ বেড ছিলো না। অবশেষে করোনা মহামারির এ ক্রান্তিলগ্নে রোগীদের চিকিৎসার লক্ষ্যে ৩ টি আইসিইও বেড উদ্ভোধন করা হয়েছে। সদর হাসপাতালে ২ টি ভেন্টিলেটরও রয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘন্টায় জেলায় ১৪ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সদরে ৭, রায়পুরে ১, রামগঞ্জে ১, কমলনগর ৩, রামগতিতে ২ জনের করোনা শনাক্ত হয়। বর্তমানে সদর হাসপাতালে ৫ জন ও হোম আইসোলেটেডে ২১৪ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গফ্ফার বলেন, করোনা রোগীদের উন্নত চিকিৎসার লক্ষ্যে আইসিইউর ৩ টি বেড স্থাপন করা হয়েছে। এর সংখ্যা আরও বাড়ানো চেষ্টা চলছে।

দেখা হয়েছে: 342
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪