|

লতাপাতা জড়িয়ে আছে লক্ষ্মীপুরের কেন্দ্রীয় শহীদ মিনার

প্রকাশিতঃ ৯:২৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২০, ২০২০

লতাপাতা জড়িয়ে আছে লক্ষ্মীপুরের কেন্দ্রীয় শহীদ মিনার

মোঃ রুবেল হোসেন, লক্ষ্মীপুরঃ ফেব্রুয়ারি মানেই রক্তঝরা ও অধিকার আদায়ের মাস। ১৯৫২ সালে এই মাসেই সালাম-রফিক-জব্বাররা বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষার অধিকার রক্ষা করেছিল। যাদের ত্যাগের বিনিময়ে বাংলা ভাষায় সবাই মা’কে ডাকতে পারি। পৃথিবীর আর কোন ভাষার জন্য কারো রক্ত ঝরেনি।

এজন্য ২১ ফেব্রুয়ারি সালাম-রফিক-জব্বারদের প্রতি শ্রদ্ধা জানাতে লক্ষ্মীপুরসহ সারাদেশে সকল শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে জড়ো হন। কিন্তু এই দিবসটিতেও লক্ষ্মীপুরের প্রথম কেন্দ্রীয় শহীদ মিনারটি অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সরেজমিনে দেখা গেছে, লতাপাতায় জড়িয়ে আছে শহীদ মিনারটি। সামনেই একটি টিনসেট ঝুঁপড়ি, বন্য গাছ-গাছালি, ইট-বালুসহ নির্মাণ কাজের সরঞ্জামাদি দেখা গেছে। শহীদ মিনার স্থলে পৌঁছানোর ব্যবস্থা খুবই নাজুক। অনেকেই এই স্থানটি এখন প্রাকৃতিক ডাকে সাড়া দেওয়ার কাজে ব্যবহার করছেন। সর্বপরি শহীদ মিনার প্রাচীরের ভেতর প্রস্তাবিত জেলা পরিষদ সুপার মার্কেটের সাইনবোর্ড দেখতে পাওয়া যায়।

এদিকে অরক্ষিত অবস্থায় মিনারটি পেলে রেখে শহীদদের অসম্মান করা হচ্ছে বলে দাবি সচেতন মহলের। তাদের দাবি, নতুন শহীদ মিনার নানা রঙে আলেকিত হলেও পুরনোটি নোংরা অবস্থায় পড়ে থাকে। তবে পুরনো মিনারটি ভেঙে ইতিহাস-ঐতিহ্য ধারণ হবে এমন কোন স্থাপনা নির্মাণ করতে হবে।

জানা গেছে, ২০০৬ সালে বড় পরিসরে সার্কিট হাউসের সামনে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করা হয়। এরপর থেকেই ১৯৮৫ সালে শহরের রেহান উদ্দিন ভূঁইয়া সড়কে (জিরোপয়েন্ট এলাকা) নির্মাণ হওয়া প্রথম কেন্দ্রীয় শহীদ মিনারটি অরক্ষিত অবস্থায় পড়ে আছে।

লক্ষ্মীপুর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাঞ্চানগর এলাকায় মিনারটির অবস্থান। যেখানে ২১ বছর ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আর গত ১৪ বছর ধরে একটি ফুলও পড়েনি মিনারটিতে। প্রশাসন থেকে শুরু করে কেউই সেদিকে তাকাচ্ছে না।

লক্ষ্মীপুর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল খায়ের স্বপন বলেন, পুরনো শহীদ মিনারটি জেলা পরিষদের আওতাধীন। সেখানে একটি মার্কেট করার কথা রয়েছে। কিন্তু শহীদ মিনারটিও ভাঙছে না, আবার মার্কেটও করছে না। সেটি এখন অরক্ষিত অবস্থায় পড়ে আছে।

দেখা হয়েছে: 610
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪