|

শরীয়তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে ফরম পূরনে অতিরিক্ত অর্থ আদায়

প্রকাশিতঃ ১:৪৩ অপরাহ্ন | নভেম্বর ১৪, ২০১৮

মো.মহসিন রেজা, শরীয়তপুরঃ

শরীয়তপুর সদর উপজেলার সর্বোচ্চ সরকারী সুবিধা ভোগ কারী শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। আর এ অতিরিক্ত অর্থ আদায়ে শিক্ষার্থীদের স্কুল থেকে কোনো রসিদও দেয়া হয়না।

শিক্ষা বোর্ড নির্ধারন করেছে বিজ্ঞান বিভাগের ফরম পূরণে ১ হাজার ৩৮৫ টাকা এবং কেন্দ্র ফি ৪১৫ টাকা।

এছাড়া মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১ হাজার ২৯৫ টাকা এবং উভয়ের কেন্দ্র ফি বাবদ ৩৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ কোনো রসিদ ছাড়াই শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা আদায় করেছেন।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ৪ হাজার থেকে ৪ হাজার ৬২০ টাকা ও বিজ্ঞান বিভাগে ৪ হাজার থেকে ৪ হাজার ৭৭০ টাকা করে নেয়া হয়েছে। এমনকি প্রবেশপত্র প্রদানের সময় বাণিজ্য করা হতে পারে বলেও জানা যায়।

শরীয়তপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য স্কুল থেকে তিনটি বিভাগে ২৫৮ শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ করে। এতে ১১৭ জন পাশ করে।
পরে অকৃতকার্য শিক্ষার্থীদের নতুন ভাবে যে কয়টা বিষয়ে ফেল করেছে সে ঐ কয়টা পরীক্ষা নিয়ে পাশ করিয়ে শিক্ষার্থীরা ফরম পূরণ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলে, এসএসসি ফরম পূরণে স্কুলের স্যারেরা তিনগুন টাকা নিয়েছে। টাকা আদায়ের কোনো রসিদও দেয়া হয়নি।

শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, টাকা নেই তার পরেও কষ্ট করে মেয়েদের পরীক্ষার জন্য ফরম পূরণে টাকা দিয়েছি। যেন মড়ার উপর খাঁড়ার ঘা দেয়ার মতো। অতিরিক্ত টাকা ফেরতের দাবি জানিয়েছেন তারা।

টাকা উঠানোর দায়িত্বে থাকা ইংরেজি শিক্ষক আব্দুর রহমান বলেন, যারা পাশ করেছেন তাদের কাছে টাকা নেয়া হয়েছে। আমরা শিক্ষকরা বসে সিদ্ধান্ত নিয়েছি অতিরিক্ত টাকা ফেরত দেয়া হবে।

ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, আমি জেলা গার্লস স্কুলটিতে নতুন এসেছি, এসে দেখি আমার স্কুলের ছাত্রীদের পড়াশোনা খারাপ হয়ে গেছে ২৫৮ জন ছাত্রীর মধ্যে টেস্ট পরীক্ষায় ১১৭ জন পাশ করেছে তাই ওদের এবছর অতিরিক্ত ক্লাস করাতে হবে এবং মডেল টেস্ট নিতে হবে তাই আমরা এবছর ২৬০০ টাকা বেশি আর স্মরনিকা, বিদায় অনুষ্ঠানের জন্য ৬০০ টাকা নেওয়া হচ্ছে।

শরীয়তপুর জেলায় সর্বোচ্চ সরকারী সুবিধাভোগী শরীয়তপুর বালিকা উচ্চ বিদ্যালয়টির পড়াশোনা খারাপ হওয়ার বিষয়টি জানতে চাইলে বিদ্যালয়টির সহকারী প্রধান শিক্ষিকা মোসাঃ সেলিনা আক্তার বর্তমান সময়ে মোবাইল ফেইসবুক ব্যাবহার, সরকারী বিভিন্ন প্রোগামে অংশগ্রহণ ও অভিভাবকদের দায়িত্বহীনতার কারনকে দোষারোপ করলেন তিনি।

পালং তুলাসার গুরুদাস সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. এমারত হোসেন মিয়া বলেন, ১৯৯ জন শিক্ষার্থী টেস্ট পরীক্ষা দিয়েছে। ১৯৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। যারা উত্তীর্ণ হয়েছে বোর্ড কর্তৃক নির্ধারিত ফি অনুযায়ী তাদের ফরম পূরণ করা হয়েছে। অতিরিক্ত কোন টাকা নেয়া হয়নি। তবে অতিরিক্ত ক্লাস ছাত্ররা করতে চাইলে করাবো।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হেলীম ফকির বলেন, এ ধরনের অভিযোগ জানা নেই। তবে জেলার সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো জেলা প্রশাসকের আন্ডারে চলে ।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ বলেন, আমি মৌখিকভাবে অভিযোগ পেয়েছি। জেলাা প্রশাসক স্যারে আমাকে বিষয়টি জানিয়েছেন। তাৎক্ষনিকভাবে শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে মোবাইলে বলে দিয়েছি কোন ভাবেই শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়ার কোন সুযোগ নেই। আরও বলে দিয়েছি, টাকা নেয়ার সময় শিক্ষার্থী ও অভিভাবকদের রসিদ দিয়ে দিবেন।

দেখা হয়েছে: 1844
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪