|

শারদীয় দূর্গা উৎসব উপলক্ষে শিশু মিলনমেলায় চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১০:২৪ অপরাহ্ন | অক্টোবর ১৭, ২০১৮

শারদীয় দূর্গা উৎসব উপলক্ষে শিশু মিলনমেলায় চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত

খোকন হাওলাদার, গৌরনদী(বরিশাল)প্রতিনিধিঃ

শারদীয় দূর্গা উৎসব উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা গ্রামের ঐতিহ্যবাহী দাশের বাড়ি সার্বজনীন পূজা ম-ব পরিচালনা কমিটির উদ্যোগে বুধবার পূজা ম-ব চত্বরে চিত্রাংকন প্রতিযোগীতা ও শিশু মিলনমেলা অনুষ্ঠিত হয়। এতে প্রায় তিন শতাধিক শিশু অংশ নেন। বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ছোট ছোট শিশুরা হাতে রং বে-রংয়ের রং পেন্সিল নিয়ে যে যার মত করে মনের মাধূরী মিশিয়ে নিজের ইচ্ছেমত ছবি আঁকছে । কেউ আঁকছে জাতির পিতা বঙ্গবন্ধুর ছবি, কেউ মহান মুক্তিযুদ্ধের চিত্র, কেউ আঁকছে জাতীয় স্মৃতি সৌধ, কেউ আঁকছে জাতীয় ফুল শাপলা, কেউ আঁকছে জাতীয় পতাকা, কেউ আঁকছে আবহমান গ্রাম বাংলার দৃশ্য আবার কেউবা আঁকছে শহরের চিত্র। অধিকাংশ শিশুদের রং তুলির আচরে ফুটে উঠেছে গ্রাম বাংলার অপরুপ দৃশ্য। প্যা-েলের দুই পাশে দাড়িয়ে শিশুদের চিত্রকর্ম উভভোগ করছেন অভিভাবক, দর্শনার্থীসহ হাজারও মানুষ।

বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিটিউট ডিন অধ্যাপক নিসার হোসেন, চারুকলা ইনিস্টিটিউট অধ্যাপক বুলবুল ওসমান, অধ্যাপক নাঈমা হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক, ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাজল ব্যানার্জী, শান্তা মারিয়ম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাছিম আহম্মেদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক শরিফা উম্মে শিরিন।

প্রতিযোগীতার আয়োজক দৈনিক সমকালের উপ-সম্পাদক অজয় দাশ গুপ্ত বলেন, ছোট ছোট শিশুদের মধ্যে বাঙালী ও মুক্তিযুদ্ধর চেতনা সৃষ্টি ও পল্লী বাংলার মোহনীয় রুপের প্রতি আকৃষ্ট করে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে চিত্রাংকন প্রতিযোগীতা ও শিশু মিলন মেলার আয়োজন করা হয়। ৫ থেকে ১০ বছর ও ১০ থেকে ১৭ বছরের শিশুদের দুটি গ্রুপে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের তিন শতাধিক শিশু প্রতিযোগীতায় অংশ নেয়।

“এ” গ্রুপ থেকে অপারাজিতা মন্ডল প্রথম, শুভময় ঘোষ দ্বিতীয়, শাহরিয়ার রহমান তৃতীয় এবং “বি” গ্রুপ মনি সরকার প্রথম, জুবিয়ান হোসেন দ্বিতীয় ও অর্ঘ ভদ্র তৃতীয় স্থান অধিকার করেন। এবারের চিত্রাংকন প্রতিযোগিতা কবি জীবনান্দ দাশের মাতা কবি কুসুম কুমারি দাশের নামে উৎসর্গ করা হয়েছে ।

চিত্রাংকন প্রতিযোগীতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। বিশেষ অতিথি ছিলেন আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস, বরিশাল জেলা শিক্ষক সমিতির সভাপতি আশিষ দাশ গুপ্ত. বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক দাশ গুপ্ত অসীম, উপজেলা ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন সরদার, ঢাকা সুপ্রিম কোর্ট’র আপিল বিভাগের এ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত, আগৈলঝাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এস, এম, আফজাল হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিপুল দাস, মুক্তিযোদ্ধা সিরাজুল হক সরদার, সরদার শাহ আলম মতি, কবি অবিচল শিক্ষক আঃ মান্নান, আগৈলঝাড়া প্রেসক্লাব সভাপতি কেএম আজাদ রহমান।

দেখা হয়েছে: 544
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪