|

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য প্রীতমের গান

প্রকাশিতঃ ১:৫৩ অপরাহ্ন | এপ্রিল ২৬, ২০১৮

শিক্ষার্থীদের-প্রীতম-Pritam's song for university students

রবিউল ইসলাম রিমন, বিশেষ প্রতিবেদকঃ

প্রগতিশীল চেতনার গান আজকাল হয়না বললেই চলে। শেষ পর্যন্ত আধুনিক সমাজ ভাবনার বাংলা গানে বাংলাদেশের সফল মুখপাত্র প্রীতম আহমেদ। ভারতের সুমন,নচিকেতা অন্জ্ন দত্তের পাশাপাশি বাংলাদেশ থেকে কারো নাম লিখতে গেলে অনায়াসেই উঠে আসে তার নাম।

প্রতিবাদী ও ভিন্নধর্মী গান গেয়ে বরাবরই আলোচনায় থাকেন কণ্ঠশিল্পী প্রীতম আহমদে। সাগর-রুনি, ফেলানি হত্যার প্রতিবাদে গান গেয়েছিলেন, বিশ্বজিৎ হত্যার পরও সোচ্চার হয়েছে তাঁর কণ্ঠ৷ বিদ্যুতের দাবিতে পুলিশের গুলিতে নিহত আনোয়ারকে নিয়ে গেয়েছেন “কানসাট”। শাহবাগ আন্দোলনের থিম সং গেয়েছেন রাজাকারদের ফাঁসির দাবিতে। ধর্ষণের প্রতিবাদে গেয়েছেন “স্টপ রেপ”। ধ্বসে পড়া রানা প্লাজা নিয়েও করুন আর্তনাদ প্রকাশ পেয়েছে তার গানে। পেট্রোল বোমা সন্ত্রাসের বিরুদ্ধে গেয়েছেন “হোক প্রতিবাদ”।

বালিকা খ্যাত এই গায়কের জন্মদিন ছিল গত ২৪ শে এপ্রিল। এই দিনে “আমি কেউ না” শিরোনামের একটি ভিন্নধর্মী গান প্রকাশ করেছেন তার নিজস্ব ইউটিউব চ্যানেলে। গানটির কথা, সুর ও সঙ্গীত করেছেন শিল্পী নিজেই।

শিক্ষার্থীদের-প্রীতম-Pritam's song for university students

গানটি সম্পর্কে প্রীতম আহমেদ বলেন,”পৃথিবীতে পরিব্রাজক হয়ে দেখেছি ভালোবাসার ক্ষমতা যেমন সবার থাকে না তেমনি ভালোবাসা বোঝার ক্ষমতাও সবার নেই। কেউ খুব কাছ থেকে ছুড়ি মারে কেউ হয়তোবা একটু দূর থেকে। প্রাণপণ ছুটে চলা মিছিলের ভিড়ে সামিল হয়ে দেখেছি লোভাতুর মানুষের কাছে আদর্শ বা মূল্যবোধ শুধুমাত্র মুখোশ। গানটি তাই আমার জন্মদিনে সেইসব স্বপ্নবাজ মানুষের জন্য উৎসর্গ করা হলো যাদের প্রাণ কেড়ে নিলেও স্বপ্ন কেড়ে নিতে পারেনা কেউ”।

তিনি আরও বলেন ,ঢাকা বিশ্ববিদ্যালয়,জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়,রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ দেশের সকল বিশ্ববিদ্যালয় গুলোর সাবেক ও বর্তমান সময়ের প্রগতিশীল ছাত্র-ছাত্রী বন্ধুদের গানটি উৎসর্গ করা হলো।

দেখা হয়েছে: 821
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪