|

শুরু হচ্ছে ইবি প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ

প্রকাশিতঃ ৮:০৬ অপরাহ্ন | নভেম্বর ০৪, ২০১৮

ইবিতে ভর্তি আবেদনের বাকি মাত্র ১ দিন

ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা রবিবার থেকে শুরু হবে। ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য এ ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে জালিয়াতি প্রতিরোধে ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় নিশ্চিত নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দিনরাত কাজ করে যাচ্ছে।যেকোনো ধরণের জালিয়াতি,প্রশ্ন ফাঁস,প্রক্সি দেয়ার বিষয়ে জিরো টলারেন্স দেখাবে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

প্রসঙ্গত এ বছর অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় ৪টি ইউনিটের অধীনে ২২৭৫ টি আসনের বিপরীতে লড়বে ৪৮৭১৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, এ বছর স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা প্রতিদিন মোট ৪টি শিফটে অনুষ্ঠিত হবে। ১ম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, ২য় শিফট বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা, ৩য় শিফট দুপুর ২টা থেকে ৩টা এবং ৪র্থ শিফট বিকাল ৪টা থেকে ৫ টা পর্যন্ত।

১ম দিন রবিবার (৪ নভেম্বর) ভর্তি পরীক্ষার ১ম শিফটে ধর্মতত্ত্ব অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে ২৪০ টি আসনের বিপরীতে লড়বে ১৯৯৬ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে প্রতি আসনে লড়বে ৮ শিক্ষার্থী।

এবং ‘মানবিক ও সমাজ বিজ্ঞান’ এবং ‘আইন ও শরিয়াহ’ অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ১০৩৫ টি আসনের বিপরীতে লড়বে ২১২০৮ জন শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে প্রতি আসনে লড়বে ২১ শিক্ষার্থী। ২য় শিফট রোল ০০০০১ থেকে ০৭১৫৫, ৩য় শিফটে ০৭১৫৬ থেকে ১৪৩১০ এবং ৪র্থ শিফটে রোল ১৪৩১১ থেকে অবশিষ্ট শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২য় দিন সোমবার (৫ নভেম্বর) ভর্তি পরিক্ষার ১ম শিফটে ‘ব্যবসায় প্রশাসন’ অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৪৫০ টি আসনের বিপরীতে লড়বে ৭১৪৭ জন। ‘সি’ ইউনিটে প্রতি আসনে লড়বে ১৬ শিক্ষার্থী।

এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০ টি আসনের বিপরীতে লড়বে ১৮৩৬৮ জন। ‘ডি’ ইউনিটে প্রতি আসনে লড়বে ৩৩ শিক্ষার্থী। ২য় শিফট রোল ০০০০১ থেকে ০৭১৫৫ এবং ৩য় শিফটে রোল ০৭১৫৫ থেকে ১৪৩১০ এবং ৪র্থ শিফটে ১৪৩১১ থেকে অবশিষ্ট শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পর্কে জানতে চাওয়া হলে প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান বলেন,
বিশ্ববিদ্যালয় প্রশাসন নানা কর্মমুখী পদক্ষেপ নিয়েছে। অসাধু চক্রের অপতৎপরতা রোধে পরীক্ষা চলাকালীন ক্যাম্পাস ও এর আশেপাশের এলাকায় মোবাইল নেটওয়ার্ক বন্ধের সিন্ধান্ত নেয়া হয়েছে, রয়েছে মেডিকেল টিম,ক্যাম্পাসে বিশেষ নিরাপত্তা সেখানে পুলিশ বাহিনী, র‍্যাব বিভিন্ন গোয়েন্দা সংস্থা বিএনসিসি রোভার স্কাউট ইসলামী বিশ্ববিদ্যালয় প্রোক্টরিয়াল বডিসহ আইন শৃংঙ্খলার সাথে জড়িত সকলেই কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।

দেখা হয়েছে: 523
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪