|

সংস্কার হচ্ছে দূর্গাপূজার উৎপত্তিস্থল তাহেরপুর রাজবাড়ি

প্রকাশিতঃ ১১:৩৬ অপরাহ্ন | জুলাই ২৯, ২০১৯

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি: দূর্গাপূজার উৎপত্তিস্থল রাজা কংস নারায়নের স্মৃতি বিজরিত ঐতিহাসিক রাজশাহীর বাগমারার তাহেরপুর রাজবাড়ির মূল ভবনটি সংস্কারের উদ্যোগ দেওয়া হয়েছে। তাহেরপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো: তোফাজ্জল হোসেন নিজ উদ্যোগে কলেজ তহবিল থেকে এই সংস্কার কাজ শুরু করেছেন। বর্তমানে পুরোদমে চলছে সংস্কার কাজ। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই কাজ শেষ হওয়ার কথা।

কলেজ সূত্রে জানা গেছে, ঐতিহাসিক তাহেরপুর রাজবাড়িটি জমিদারি প্রথা বিলুপ্তির রাজ পরিবার দলবল নিয়ে ভারত চলে যান। এর পর দীর্ঘদিন সেটি পরিত্যাক্ত অবস্থায় থাকে। পরে বাগমারার কৃতি সন্তান সাবেক এমএনএ শাহ মোহাম্মাদ জাফরুল্লাহ ১৯৬৭ সালে রাজবাড়িটিতে তাহেরপুর কলেজ স্থাপন করে তিনি নিজে অধ্যক্ষের দায়িত্ব গ্রহন করেন। পরে ১৯৭২ সালে কলেজটি ডিগ্রি পর্যায়ে উন্নিত হয়। কলেজটি স্থাপনে মূল উদ্যোক্তার ভুমিকা পালন করেন জাতীয় চার নেতার অন্যতম শহীদ কামারুজ্জামান।

রাজবাড়িতে কলেজ স্থাপনের পর দীর্ঘদিন সেখানে লিখাপড়ার কার্যক্রম চলে। পরে অযত্ন ও সংস্কার হীনতায় রাজবাড়ির ছাদের পলেস্তারা খসে পড়তে থাকে। সে সময় সরকারি অনুদানে কলেজ পৃথক ভবন নির্মাণ হলে শিক্ষা কার্যক্রম ওই ভবনে স্থানান্তর হয়। প্রায় দ্ইু যুগ ধরে এভাবেই চলে আসছে। চলতি মাসের শুরুতেই কলেজের সভাপতির দায়িত্ব গ্রহন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. পিএম শফিকুল ইসলাম। তিনি লক্ষ্য করেন কলেজটিতে শিক্ষার্থীদের স্থান সংকুলান সহ নানান সমস্যা। এর পর তিনি বিষয়টি নিয়ে অধ্যক্ষের সাথে মতবিনিময় করে রাজবাড়ির মূল ভবনটি সংস্কারের উদ্যোগে গ্রহন করেন।

অধ্যক্ষ তোফাজ্জল হোসেন জানান, যে কোন পরীক্ষার সময় অন্য শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার স্থান সংকুলান হয় না। তাই রাজবাড়ির মূল ভবনটি সংস্কারের উদ্যোগ গ্রহন করা হয়েছে। এখানে একটি আলাদা সিঁড়ি নির্মাণ করা হবে। কারণ মূল ভবনের পেঁচানো সিড়িটি ব্যবহার অনুপযোগি। এছাড়া পুরো ভবনটি রংচং করে এর সৌন্দর্য ফিরিয়ে আনা হবে। আগামী সেপ্টেম্বর মাসে কলেজ চত্তরে এক বর্নাঢ্য নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অধ্যক্ষ আরো জানান, ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার সদয় সম্মতি জানিয়েছেন বাগমারার কৃতি সন্তান বিশিষ্ট শিক্ষানুরাগী রাজশাহী ৪ বাগমারার আসনের সংসদ সদস্য ইঞ্জি এনামুল হক। তাঁর পরিকল্পনা ও পরামর্শ অনুযায়ী রাজবাড়ির মূল ভবনের সৌন্দর্য বৃদ্ধির উদ্যোগ গ্রহন করা হয়।

স্থানীয়রা জানান, ১৯৬৭ সালে কলেজ স্থাপনের পর ১৯৭২ সালে তৎকালিন সরকার ৯ হাজার ৬শ ৬০ টাকা সেলামীর বিনিময়ে কাহেরপুর কলেজকে দীর্ঘ মেয়াদে(৯৯ বছর) লীজ প্রদান করেন। এর পর প্রশাসনিক জটিলতায় তাহেরপুর কলেজের নামে রাজবাড়িটির দলিল সম্পাাদন আটকে থাকে। বর্তমান অধ্যক্ষ তোফাজ্জল হোসেনের ঐকান্তিব চেষ্টায় দীর্ঘ ৪৭ বছর পর তাহেরপুর কলেজের নামে রাজবাড়িটির দলিল ও খাজনা খারিজ সম্পাদন হওয়ায় তাহেরপুর বাসীর দীর্ঘ দিনের প্রত্যাশা পূরন হয়েছে বলে জানা গেছে।

বাগমারার ধর্ষণ, ছেলেধরা গুজব বিরোধী র‌্যালি ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার বাগমারা, ধর্ষকের বিচার চাই, ধর্ষণমুক্ত বাংলাদেশ চাই, ছেলে ধরা গুজব সঠিক নয়, এমন শ্লোগানকে সামনে রেখে, রাজশাহীর বাগমারা উপজেলার মচমইল ডিগ্রী কলেজের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে গতকাল সোমবার বেলা ১১ টার দিকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালীটি মচমইল বাজারের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিন শেষে কলেজের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মচমইল ডিগ্রী কলেজের অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানার সভাপতিত্বে আলোচনা সভা বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ আব্দুল আজিজ, বাংলা বিভাগের অধ্যাপক মালেক মেহমুদ, ড. মাসুমা খানম,অধ্যাপক আব্দুস সামাদ, আলিমুদ্দীন, আব্দুস সাত্তার, ফেরদৌসী রহমান চৌধুরী, শরীর চর্চা শিক্ষক এস.এম. মাহাবুবুর রহমান, শিক্ষার্থীদের মধ্যে মহিবুল ইসলাম নির্জন, শাহারিয়ার জামান শশী, অর্পিতা তরফদার, নিপা, শ্রাবনী প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রভাষক শহিদুল ইসলাম, আইনুল হক, খোরশেদ আলম, মাহাবুর রহমান, লুৎফর রহমান, সোহরাব হোসেন, আমিনুল হক, শাহিনুর খাতুন, সুমনা সাহা সহ সকল শিক্ষক,শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।

বাগমারা উপজেলায় আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার বাগমারা, বাগমারায় আইন শৃংখলা কমিটির মাসিক সভা গতকাল সোমবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা হলরুমে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, বাগমারা থানার অফিসার ইনচার্জ ওসি আতাউর রহমান। অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, উপজেলা আ’লীগের সহদপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সোনাডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আজহারুল হক, গোন্দিপাড়া বিজন কুমার সরকার, গনিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান রঞ্জু, মাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আসলাম আলী আসকান, হামিরকুৎসা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন, ঝিকরা ইউনিয়নের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল হামিদ ফজদার প্রমুখ। অনুষ্ঠানে উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সরকারী কর্মকর্তা,শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন উপস্থিত ছিলেন।

বাগমারায় দলিল লেখক সমিতির নির্বাচন মঙ্গলবার

স্টাফ রিপোর্টার বাগমারা, রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ দলিল লেখক সমিতির কার্যকরি নির্বাচনী প্রচারনা শেষ হয়েছে। নির্বাচনের সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে বলে দলিল লেখক সমিতির আহবায়ক আব্দুল আজিজ জানিয়েছেন। গত ১৫ জুলাই বাগমারার ভবানীগঞ্জ দলিল লেখক সমিতির কার্যকরি কমিটির নির্বাচনের তফসীল ঘোষনা করা হয়। ১১ পদের বিপরীদে ২২ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র উত্তোলন করেন। সভাপতি পদে তিন ফেবারিট প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। কে হচ্ছেন সভাপতি এমনটাই আলোচনা লক্ষ করা গেছে বাজারের বিভিন্ন চায়ের দোকানে। সভাপতি প্রার্থী জাহাঙ্গীর আলম, তিনি তারন্যের প্রতিক। দীর্ঘদিন থেকে তিনি দলিল লেখার কাজে নিয়জিত। তিনি বর্তমানে উপজেলার কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি। বাবা মরহুম আফছার আলী ছিলেন নীতিবান দলিল লেখক। তিনি কোন দিন কোন অন্যায়ের কাছে নিজেকে আপোষ করেননি। তারই ছেলে জাহাঙ্গীল আলম। নিজের যোগ্যতা ও বাবার পরিচয়ে তিনি নির্বাচনে জয়লাভ করবেন বলে আশা প্রকাশ করেছেন ভবানীগঞ্জ বারের দলিল লেখকেরা। অপর দিকে অল্প বয়সের তারন্যের প্রতিক হিসেবে এবার সভাপতি পদে নির্বাচন করছেন, দলিল লেখক সমিতির সাবেক সাধারন সম্পাদক অহিদুল ইসলাম। তিনিও নির্বাচনে জয়লাভ করবেন বলে আশাি প্রকাশ করেছেন। অহিদুল ইসলাম তরুন নেতা হিসেবে দলিল লেখক সমিতিতে তার ব্যাপক পরিচয় রয়েছে। এছাড়াও তার বাবা মরহুম বীর মুক্তিযোদ্ধা আব্বাস আলী মোল্লাহ ছিলেন একজন দলিল লেখক। বাবার পরিচয়ে তিনি কিছুটা এগিয়ে যাবেন বলে একাধিক দলিল লেখক মন্তব্য করেছেন। অন্যদিকে দলিল লেখক সমিতির নির্বাচনে সভাপতি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন, দলিল লেখক সমিতির সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম ইসলাম মডি। তিনি দীর্ঘদিন থেকে দলিল লেখার পেশার সাথে জড়িত। যার কারনে দলিল লেখক সিমিততে তার এক আলাদা পরিচয় রয়েছে। গত নির্বাচনে তিনি সভাপতি নির্বাচিত হয়ে দলিল লেখকদের বেশ সুযোগ সুবিধার সৃষ্টি করেছিলেন। এছাড়াও তার বাবা মরহুম ফেরদৌস আলম একজন নাম করা মহুরী ছিলেন। এক নামেই মহুরী বারের লোকজন ছাড়াও এলাকার লোকজন তাকে ব্যাপক ভাবে চিন্ত। যার কারনে পুরাতন মহুরীদের ভোটটা তিনিই বেশী পাবেন বলে অনেকে মনে করেছেন। সব মিলিয়ে কে হচ্ছেন এবার ভবানীগঞ্জ দলিল লেখক সিমিতর সভাপতি। আগামী কাল মঙ্গলবার সকাল ১০ টা থেকে বিকেলে ৪ টা পর্যন্ত একটানা ভোট গ্রহন চলবে বলে দলিল লেখক সমিতির আহবায়ক আব্দুল আজিজ জানিয়েছেন। নির্বাচনে ১৩২ জন ভোটারের মধ্যে ১২৯ জন ভোটার তাদের ভোট প্রয়োগ করতে পারবেন বলে জানা গেছে।

দেখা হয়েছে: 517
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪