|

এখনও সহযোগিতা পায়নি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর পরিবারগুলো

প্রকাশিতঃ ৮:৩৯ অপরাহ্ন | এপ্রিল ০৩, ২০২০

এখনও সহযোগিতা পায়নি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর পরিবারগুলো

অনলাইন বার্তাঃ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ১৩ নং বাঁশতৈল ও ১১ নং আজগানা ইউনিয়নের পাহাড় ও নিভৃত অঞ্চলে বাস করেন প্রায় তিন হাজার ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জনগণ। এই ক্রান্তিকালে সারাদেশের মতো তারাও গৃহবন্দি।

দিন এনে দিন খাওয়া এই মানুষগুলোর রোজগারের পথও বন্ধ। পরিবারগুলোর অভিযোগ, এই পল্লীতে এখনও সরকারি ও ব্যক্তি পর্যায়ে একমুঠো চাল-ডাল এবং স্বাস্থ্য রক্ষায় কোনো উপকরণ দেওয়া হয়নি।

শুক্রবার মির্জাপুর উপজেলা আদিবাসী উন্নয়ন পরিষদে সভাপতি মি. সুনিল সারতী বর্মণ জানালেন, এই দুর্যোগে হত দরিদ্র ক্ষুদ্র নৃ গোষ্ঠীর পরিবারগুলো সাহায্য না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন।

তিনি জানান, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ১৩ নম্বর বাঁশতৈল ইউনিয়নের পেকুয়া, বংশীনগর, তালতলা, কাইতলা, গায়রাবেতিল, চানু মার্কেট, মোতারচালা, পুকুরপার, বটতলা এবং ১১ নম্বর আজগানা ইউনিয়নের তেলিনা ও খাইটারঘাট এলাকায় প্রায় তিন হাজার ক্ষুদ্র নৃ গোষ্ঠী পরিবার যুগ যুগ ধরে বসবাস করে আসছে। এদের বর্মণ ও কোচ সম্প্রদায় বলা হয়। এসব ক্ষুদ্র নৃ গোষ্ঠী পরিবারের মূল পেশা দিনমজুরী ও কৃষি কাজ।

গায়রাবেতিল গ্রামের সুনিল বর্মণ (৪৫), স্বর্নমনি বর্মন (৩৫) এবং বটতল গ্রামের বিরেশ চন্দ্র কোচ (৫০) অভিযোগ করেন, গত এক মাস ধরে দেশে করেনা ভাইরাস সংক্রমণ দেখা দেওয়ায় আমাদের সকল কাজ কর্ম বন্ধ। প্রশাসন, ইউনিয়ন পরিষদ এবং বিভিন্ন এনজিও এবং সংগঠনের পক্ষ থেকেও আজ পর্যন্ত কোনো সহযোগিতা পাইনি।

মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. যুবায়ের হোসেন বলেন, উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসক মহোদয়ের সঙ্গে আলোচনা করে পরিবারগুলোকে সহযোগিতা করতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

সূত্র ইত্তেফাক

দেখা হয়েছে: 433
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪