|

সাংবাদিক মোঃ মাহবুবুর রহমানের পিএইচডি ডিগ্রি লাভ

প্রকাশিতঃ ৩:০০ অপরাহ্ন | নভেম্বর ২২, ২০১৮

মোঃ মহসিন রেজা, শরীয়তপুরঃ
লেখক, গবেষক, উন্নয়ন কর্মী ও সাংবাদিক মোঃ মাহবুবুর রহমান আমেরিকান ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। তার গবেষণার শিরোনাম ছিল Contribution of National and International NGOs for Sustainable Rural Development of Bangladesh ।

শরীয়তপুর জেলার শরীয়তপুর পৌরসভার তুলাসার গ্রামের অধিবাসী মোঃ মাহবুবুর রহমান বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিও-র নির্বাহী পরিচালক ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট পিস এন্ড জাস্টিস’’-র সেক্রেটারী, গ্লোবাল সোস্যাল ইকোনমিক এন্ড ফিন্যান্সিয়াল ইভ্যালুয়েশন নেটওয়ার্ক (জিএসএফইএন)-র এশিয়া মহাদেশের সভাপতি, জাপানী সংগঠন ‘‘এশিয়ান ইয়ুথ ফোরাম’’-র নির্বাহী কমিটির সদস্য সহ আন্তর্জাতিক একাধীক সংস্থার সদস্য হিসেবে কাজ করে আসছেন।

তিনি কমনওয়েলথের বৃত্তি নিয়ে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে এশিয়ার বিভিন্ন দেশের সরকারী-বেসরকারী সংস্থা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সভা, সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

২০১৭ সালের ১ নভেম্বর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির হাত থেকে জাতীয় যুব পুরষ্কার পেয়েছেন। এই দিনেই কমনওয়েলথ সেক্রেটারীয়েট থেকে ঢাকার গুলশানের হোটেল ওয়েস্টানে কমনওয়েলথ সম্মাননা পেয়েছেন। ২০১৭ সালের ৫ ই মে জাপান সরকারের অর্থমন্ত্রীর সম্মাননা, ২০১৮ সালের ৩ মে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর কার্যালয়ে ফিলিপাইনের অর্থমন্ত্রীর সম্মাননা পেয়েছেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ সরকারের জাপান ও ফিলিপাইনের রাষ্ট্রদূত।

এছাড়া তিনি জাতিসংঘের পুরষ্কার, কমনওয়েলথের পুরষ্কার মালয়েশিয়া সরকারের ইন্টারন্যাশনাল ইয়ুথ সেন্টার কুয়ালালামপুর থেকে আন্তর্জাতিক পুরষ্কার, ভারত সরকারের রাজিব গান্ধী ন্যাশনাল ইনস্টিটিউট অব ইয়ুথ ডেভেলপমেন্ট এর পুরষ্কার, নেপাল সরকারের পুরষ্কার, ফিলিপাইন সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পুরষ্কার, ইউনিভার্সিটি অব ফিলিপাইনের পাবলিক হেলথ বিভাগের পুরষ্কার, ভুটানের রয়েল ইউনিভার্সিটির পুরষ্কার সহ বিদেশী একাধিক বিশ্ববিদ্যালয়ের পুরষ্কার পেয়েছেন।

এছাড়া তিনি কবি নজরুল পুরষ্কার সহ বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের একাধিক পুরষ্কার পেয়েছেন।

দেখা হয়েছে: 722
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪