|

সুন্দরগঞ্জে নদী ভাঙ্গনে দিশেহারা চরাঞ্চলের মানুষ

প্রকাশিতঃ ৯:২৯ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৬, ২০১৯

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় তিস্তার ভাঙ্গন অব্যাহত থাকায় দিশেহারা হয়ে পড়েছেন চরাঞ্চলের মানুষ। কোনোভাবে ভাঙ্গন মোকাবেলা করতে না পাড়ায় তারা আতঙ্কিত হয়ে পড়েছেন চরবাসী।

গত ২৪ দিনের ভাঙ্গনে ছয় শতাধিক বসতবাড়িসহ হাজার হাজার হেক্টর জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের মুখে পড়েছে আরও হাজার হাজার বসতবাড়ি এবং আবাদি জমি। স্বরণকালের ভয়াবহ বন্যার ধকল সেরে উঠতে না উঠতেই উপজেলার হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর, কাপাসিয়া, তারাপুর, কঞ্চিবাড়ি ও বেলকা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার লাগামহীন ভাঙ্গন চরবাসীকে নাকাল করে তুলেছে।

আতঙ্কিত করে তুলেছে কাইম অঞ্চলের হাজার হাজার মানুষকে। ভাঙ্গনের কারণে প্রতিনিয়ত ঘরবাড়ি সরিয়ে অন্যত্র সরে যাওয়া যেন চরবাসীর জন্য অসহনীয় কষ্ট হয়ে দাঁড়িয়েছে।

শ্রীপুর ইউনিয়নের পুঠিমারী গ্রামের রমজান আলী জানান ৫০ বছর বয়সে তিনি ১০ বার নদী ভাঙ্গনের শিকার হয়েছেন। চলতি বছরেও তিনি ২ বার নদী ভাঙ্গনের স্বীকার হন। পরিবার পরিজন নিয়ে তিনি আর নদী ভাঙ্গন মোকাবেলা করতে পারছেন না।

কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন আহমেদ আমাদের এ প্রতিনিধিকে বলেন জন্মগতভাবে নদী পাড়ের মানুষ আমি নিজে। আমি জানি নদী ভাঙ্গনের কী কষ্ট ও জ্বালাযন্ত্রণা। নদী ভাঙ্গনরোধে নদী ড্রেজিংসহ সরকারের বড় পদক্ষেপ ছাড়া আমাদের পক্ষে কোন কিছু করা সম্ভব নয়।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মজিবর রহমান জানান নদী ভাঁঙ্গন রোধ, সংস্কার, সংরক্ষণ আসলে বৃহৎ প্রকল্পের প্রয়োজন। এ কাজটি করতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ দরকার। তবে এর মধ্যে ৪শ ৬ কোটি টাকার একটি বৃহৎ প্রকল্প হাতে নিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী জানান ইতিমধ্যে আমরা ভাঙ্গনরোধে কিছু জিও ব্যাগ ফেলেছি বিভিন্ন এলাকায়। এ ছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে।

গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী জানান গত ১১ সেপ্টেম্বর জনস্বার্থে মহান সংসদে নদী ভাঙ্গন বিষয়ের উপর জনগুরুত্বপূর্ণ নোটিশ উপস্থাপন করা হয়। জবাবে পানি সম্পদ প্রতিমন্ত্রী সুন্দরগঞ্জের নদী ভাঙ্গন রোধ প্রকল্পের বিষয়টি নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন।
তিনি বলেন নদী ভাঙন রোধ, বাঁধ সংস্কার ও সংরক্ষণ বাবদ ৪শ ৬ কোটি টাকার একটি প্রকল্প একনেকে পাশ হওয়ার অপেক্ষায় রয়েছে। প্রকল্পটি পাশ হলে অল্প সময়ের মধ্যে কাজ শুরু করা হবে।

দেখা হয়েছে: 294
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪