|

স্থানীয় প্রভাবশালীদের দখলে রাস্তা জন দুর্ভোগ চরমে

প্রকাশিতঃ ২:২৬ অপরাহ্ন | নভেম্বর ০৫, ২০১৮

সামসুদ্দিন তুহিন, টঙ্গীবাড়ি প্রতিনিধি:
রাস্তা থাকা সত্ত্বেও এর সুফল পাচ্ছে না স্থানীয় লোকজন। স্থানীয় প্রভাবশালীদের দখলে রাস্তা, উপজেলার আউটশাহী ইউনিয়নে ভোরন্ডা ও চাষিরী গ্রামের প্রায় দুই হাজার লোকের চলাচল একটি রাস্তা। যেই রাস্তাটি বলই-শিলিমপুর রাস্তার মাঝামাঝি অবস্থিত। রাস্তাটি হচ্ছে ভোরন্ডা চাষিরী সংযোগ সড়ক।

এই সড়কটি গ্রামবাসী ও সরকারের যৌথ উদ্যোগে প্রায় ৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হলেও প্রকৃত পক্ষে এই রাস্তাটির সুফল পাচ্ছে না স্থানীয় এই দুটি গ্রামের লোকজন। কারণ হিসেবে তারা জানান সড়কটি নির্মাণ হলেও স্থানীয় কিছু অসাধু লোকের কারণে তারা এর সুফল পাচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা যায় বলই থেকে ভোরন্ডা গ্রাম হয়ে একটি রাস্তা শিলিমপুর গিয়ে মিশেছে। এই সড়কের ঠিক মাঝামাঝি একটি সংযোগ সড়ক রয়েছে, যে সড়কটি হিরন মাস্টার এর বাড়ি হতে মোক্তার মেম্বার এর বাড়ি হয়ে ভোরন্ডা পুরান শিকদার বাড়ি হয়ে গ্রামের শেষ প্রান্তে ঢালী বাড়ি হয়ে চাষিরী গ্রামের সাথে মিশেছে।

ঠিক এই রাস্তাটির পুরাতন শিকদার বাড়ির পাশ দিয়ে যাওয়া অবস্থায় স্থানীয় প্রভাবশালী শিকদার বাড়ির কিছু লোকজন ১০ফিট এই রাস্তাটি দখল করে এমন অবস্থা করেছে যে, এখন লোকজনের পায়ে হেঁটে যাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে, এর মধ্যে স্থানীয় কিছু লোকজন জানান আমরা বর্তমান এই যুগেএসেও কোনো লোক অসুস্থ হলে তাকে হাসপাতালে নেওয়ার জন্য রাস্তা থাকা সত্ত্বেও যানবাহন ব্যবহার করতে পারতেছি না, ফলে রোগিকে মৃত ব্যক্তির খাটে ও টিনে করে হাসপাতালে নিতে হচ্ছে।

এদিকে স্থানীয় কিছু জমির মালিক রাস্তার পাশে তাদের জমি থাকায় কিছুদিন পর পর রাস্তাটি কেটে নামিয়ে ফেলছে। ফলে যাতায়াতে আরও অসুবিধা হচ্ছে বলে স্থানীয়রা জানান। এব্যাপারে আউটশাহী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেম্বার মোক্তার হোসাইন শিকদারের সাথে আলাপ করলে তিনি বলেন আমি বহুবার এই রাস্তাটি দখল মুক্ত করার জন্য চেষ্টা করেও কোনোভাবে সফল হতে পারছি না। উল্টো তারা আমাকে বিভিন্নভাবে হেয় করার চেষ্টা করছে। ফলে রাস্তাটির সুফল আমার গ্রামবাসী পাচ্ছে না। দৈনন্দিন যাতায়াতে তাদের অনেক কষ্ট হচ্ছে। আমি উপর মহলের নিকট রিকুয়েস্ট করছি যেকোনোভাবেই হোক স্থানীয় ভুক্তভোগী জনগণের কথা চিন্তা করে রাস্তাটি দখল মুক্ত করার অনুরোধ করছি।

এদিকে আউটশাহী ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান যার মাধ্যমে ইউনিয়নটিতে উন্নয়নের হাওয়া লেগেছে সেই চেয়ারম্যান জহিরুল হক লিটন ঢালীর সাথে ব্যাপারটি নিয়ে আলাপ করে জানা যায়। তিনি বলেন, ইতঃপূর্বে রাস্তাটি নিয়ে বহু প্রোবলেম ছিল স্থানীয় কিছু অসাধু লোকজনের কারণে রাস্তাটি হচ্ছিল না। এর আগে রাস্তাটি করার ব্যাপারে কয়েকবার চেষ্টা করা হলেও স্থানীয় কিছু লোকজনের কারণে সেটা হয়ে উঠেনি।

পরে গত বছর আমি উভয় পক্ষের সাথে আলাপ করে রাস্তাটি সরকারি ও আমার নিজের অর্থায়নে নির্মাণের ব্যবস্থা করি। কিন্তু আমি ইতঃপূর্বে শুনতে পেলাম রাস্তা থাকা সত্ত্বেও ওই এলাকার লোকজন এর সুফল পাচ্ছে না। বিষয়টি আমার কানে এসেছে দেখি কি করা যায়। আমি এই বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করছি। তারা যদি নিজে থেকে রাস্তা ঠিক না করে দেয় আমি নিজে জনগণের স্বার্থে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো।

দেখা হয়েছে: 701
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪