|

স্থায়ীত্বশীল ও টেকসই উন্নয়নে প্রশাসনের কঠোর নজরদারি

প্রকাশিতঃ ১১:২৩ অপরাহ্ন | জুন ২১, ২০২১

স্থায়ীত্বশীল ও টেকসই উন্নয়নে প্রশাসনের কঠোর নজরদারি

এম এ আজিজ, ময়মনসিংহঃ ময়মনসিংহ জেলা পরিষদের তত্তাবধানে জেলা সদরে ও ত্রিশালে আধুনিকমানের এক হাজার আসন বিশিষ্ট অডিটরিয়াম-কাম মাল্টিপারপাস হল নির্মাণ হচেছ। এছাড়াও গফরগাওয়ে ৫শত আসন এবং গৌরীপুরের শ্যামগঞ্জে আড়াইশত আসন বিশিষ্ট অডিটরিয়াম নির্মাণ চলছে। আধুনিক মানের এ সব ভবন সমুহ নির্মাণ শেষ হলে জেলা পরিষদ অধিক পরিমাণে আর্থিকভাবে লাভবান হবে।

জেলা পরিষদ সুত্রে জানা গেছে, ময়মনসিংহ জেলা পরিষদকে একটি লাভজনক প্রতিষ্ঠান হিসাবে পরিচয় করে তুলতে চেয়ারম্যান ইউসুফ খান পাঠানের নেতৃত্বে আধুনিকমানের ব্যবসা বান্ধব প্রতিষ্ঠান নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

এ লক্ষে জেলা সদরের (বিভাগীয় নগরীর) পাটগুদাম এলাকায় জেলা পরিষদের মালিকানাধীন জমিতে অডিটরিয়ামে ১৭ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে এক হাজার আসন বিশিষ্ট অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল রুম নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যেই এই মাল্টিপারপাস হলরুমের ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া ত্রিশালে ১৫ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে অডিটরিয়াম কাম কমিউনিটি সেন্টার নির্মাণাধীন কাজ শেষ পর্যায়ে রয়েছে। গফরগাওয়ে ৬ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ৫শত আসন বিশিষ্ট আধুনিক অডিটরিয়াম-কাম মাল্টিপারপাস হল নির্মাণ প্রায় শেষ হতে চলছে। গৌরীপুরের শ্যামগঞ্জে ৪৫ লাখ টাকা ব্যয়ে ২৫০ আসন বিশিষ্ট অডিটরিয়াম-কাম কমিউনিটি সেন্টার নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। যা অতিদ্রত সময়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। অপরদিকে তারাকান্দায় ১ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে আধুনিকমানের ডাকবাংলোর নির্মাণ কাজও প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

এছাড়া জেলা সদরের কোতোয়ালী মডেল থানা সংলগ্ন ডাকবাংলোর পাশে ৩৫ কোটি টাকা ব্যয়ে আধুনিক ডাকবাংলো কাম হোস্টেল ও মাল্টিপারপাস হল নির্মাণ কাজ পত্রিয়াধীন রয়েছে। এছাড়া সদর উপজেলার (বিভাগীয় নগরী) পুরাতন ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড সংলগ্ন জেলা স্কুলের সামনে ২৭ কোটি টাকা ব্যয়ে কর্মজীবি মহিলা হোস্টেল কাম- বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ কাজ, গফরগাওয়ের জামতলা মোড় সংলগ্ন জেলা পরিষদের জমিতে সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে এবং তারাকান্দা জেলা পরিষদ ডাকবাংলো সংলগ্ন জমিতে এক কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে মার্কেট নির্মাণ কাজ পক্রিয়াধীণ রয়েছে।

এ সমস্ত আধুনিকমানের ডাকবাংলো, হোস্টেল, মালিটপারপাস হলরুম ও কমিউনিটি সেন্টার নির্মাণ কাজ শেষে হলে ময়মনসিংহ জেলা পরিষদ আর্থিকভাবে একটি লাভজনক প্রতিষ্ঠান হিসাবে সারাদেশে ব্যাপক প্রচার লাভ করবে। একই সাথে আধুনিক মানসম্পন্ন সেবা পেয়ে জেলা পরিষদের প্রতি মানুষজন কৃতজ্ঞতাবোধ করবে।

জেলা পরিষদের সচিব লীরা তরফদার বলেন, স্থায়ীত্বশীল, টেকসই উন্নয়নে আমরা দৃঢ়তার সাথে কাজ করছি। আধুনিকমানের এ সকল ভবন নির্মাণে প্রাক্কলন থেকে শুরু করে নির্মাণ কাজে উন্নতমানের মালামাল ব্যবহার নিশ্চিতে প্রতিটি প্রকল্পে গুরুত্ব সহকারে তদারকি ও মনিটরিং করা হচ্ছে। কোথাও কোন অভিযোগ পেলে তাৎক্ষনিক ব্যবস্থা, ঠিকাদারকে কারণ দর্শাণো, ক্ষতিপুরণ আদায় করা হচ্ছে।

তিনি আরো বলেন, কোন ধরণের অনিয়ম, অর্থের অপচয় ও কাজে গাফিলতি পাওয়া গেলে ঠিকাদারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্তিসহ সংশ্লিষ্ট তদারকি কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সহকারী প্রকৌশলী মোঃ আবু বকর সিদ্দিক বলেন, রাজনৈতিক ব্যক্তিত্ব জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ই্সুফ খান পাঠানের সঠিক দিকনির্দেশনায় প্রতিটি কাজের শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত গুরুত্ব দিয়ে দায়িত্বশীলতার সাথে বাস্তবায়ন করা হচ্ছে। কাজের মান নিয়ে কোন ধরণের আপোষ নেই। জেলা পরিষদের নির্বাচিত একাধিক সদস্য ও ঠিকাদরদের মতে, জেলা পরিষদের সচিব ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার একজন নারী কর্মকর্তা হয়েও নির্মাণাধীন প্রতিটি কাজে শতভাগ স্বচ্ছতা, টেকসই ও স্থায়ীত্বশীল উন্নয়নে তিনি সবগুলো প্রকল্প নিজে তদারকি করছেন। এর ফলে টেকসই উন্নয়ন নিশ্চিত হচ্ছে।

দেখা হয়েছে: 281
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪