|

কলাপাড়ায় ডায়রিয়ার প্রার্দূভাব, স্লাইন সঙ্কটে বিপাকে হাসপাতাল কতৃপক্ষ

প্রকাশিতঃ ১১:১২ পূর্বাহ্ন | মে ১২, ২০১৮

কলাপাড়ায় ডায়রিয়ার প্রার্দূভাব, স্লাইন সঙ্কটে বিপাকে হাসপাতাল কতৃপক্ষ

সাইফুল ইসলাম রয়েল,কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ

কলাপাড়ায় জলবায়ূ পরিবর্তনের ফলে ডায়রিয়ার প্রার্দূভাব দেখা দিয়েছে। গত ১০ দিনে এসব রোগীর সংখ্যা বেড়ে অন্তত অর্ধশতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। আর এ রোগের প্রয়োজনীয় আইভি স্লাইন সঙ্কট হয়ে পরায় রিতিমত হিমসিম খাচ্ছেন হাসপাতাল কতৃপক্ষ ।

ফলে দারিদ্র পরিবারের রোগীদের আউটডোর থেকেই স্লাইন কিনতে হচ্ছে। এছাড়া দিনে দিনে ডায়রিয়া রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হাসপাতালে শয্যা সঙ্কট দেখা দিয়েছে। এ কারনে অনেক রোগীদের হাসপাতালের বারান্দার মেঝেতে শুয়ে ঝুকি নিয়ে চিকিৎসা সেবা নিতে হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, তীব্র গরমের কারনে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হাসান (১৭), হাবিবা (২), হাফিজুর (২), মুন্না (২), মালিহা (২), আলেয়া (৭৫), তাসমিন ( ৬মাস), হাফিজুর (৫), সারামনি (৭মাস) ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া পহেলা মে থেকে ১০ মে পর্যন্ত ৪৫ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগীর চিকিৎসা দেয়া হয়েছে। এদের মধ্যে সিংহভাগই শিশু ও বৃদ্ধ।

কলাপাড়ায় ডায়রিয়ার প্রার্দূভাব, স্লাইন সঙ্কটে বিপাকে হাসপাতাল কতৃপক্ষ

সরেজমিনে গিয়ে দেখা যায় , ওয়ার্ডের সকল শয্যাই ডায়রিয়া ও নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত শিশুরা চিকিৎসাধীন রয়েছে। বৈদ্যুতিক পাখার বাতাসে স্বস্তি মিলছেনা। রোগির স্বজনরা অনবরত হাত পাখা নাড়িয়ে বাতাস করছেন। ভ্যাপসা গরমে সর্বস্তরের মানুষ দিশেহারা হয়ে পড়েছে। তবে আইভি স্লাইন সঙ্কট থাকলেও খাবার স্লাইনের সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন নার্সিং সুপার ভাইজার ফৌজিয়া খানম ।

এদিকে হাসপাতালে শয্যা সঙ্কটের কারনে ডায়রিয়ায় আক্রান্ত শিশু মালিহা (২) বারান্দায় মায়ের কোলে কাতরাচ্ছে। মা কুলসুম বেগম জানান, তার শিশু কন্যা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসার জন্য হাসপাতালে এসেছেন। অর্থ সঙ্কটে শিশুকে হাসপাতালে ভর্তি করেয়েছি সরকারি ঔষধ পাবো বলে। কিন্তু টাকা দিয়ে বাহির থেকে স্লাইন ক্রয় করে শিশুকে চিকিৎসা করাতে হচ্ছে। ডায়রিয়া আক্রান্ত শিশু সারা মনির মা জানান, হাসপাতালে রোগির চাপ বেশি তাই সিট সঙ্কটে তারা বাধ্য হয়ে তীব্র গরম সহ্য করে বারান্দাতেই তার কন্যার চিকিৎসা করাচ্ছেন।

কলাপাড়ায় ডায়রিয়ার প্রার্দূভাব, স্লাইন সঙ্কটে বিপাকে হাসপাতাল কতৃপক্ষ

নার্সিং সুপার ভাইজার ফৌজিয়া খানম জানান, ডায়রিয়ার আইভি স্লাইন সরবরাহ নাই। তবে চাহিদা দেওয়া হয়েছে। এছাড়া পার্শ্ববর্তী আমতলী ও তালতলী উপজেলার কিছু সংখ্যক লোকজন এ হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন। এ কারনে রোগির চাপ অনেকটা বেশি।

কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার চিন্মময় হাওলাদার জনান, এখন পর্যন্ত মারাত্মক ডায়রিয়ায় আক্রান্ত রোগি আসেনি। যারা এসেছে তাদের নরমাল স্লাইন দিয়েই চিকিৎসা প্রদান করা হচ্ছে। তবে সংশ্লিষ্ট দপ্তরে আইভি স্লাইনের জন্য চাহিদা পাঠানো হয়েছে।

দেখা হয়েছে: 709
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪