|

​ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা

প্রকাশিতঃ ৪:৩৮ অপরাহ্ন | অক্টোবর ১১, ২০১৮

​ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা

অপরাধ বার্তা ডেক্সঃ

ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী প্রতারক চক্রের গ্রেফতার ৫ সদস্যের বিরুদ্ধে পল্টন থানায় সদ্য পাসকৃত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ফেসবুকে বিভিন্ন ফেক আইডি ব্যবহার করে ১০০ শতাংশ গ্যারান্টি দিয়ে প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছে প্রশ্ন বিক্রি করার অভিযোগে তাদের বিরুদ্ধে এই মামলা করা হয়।

তাদের বিরুদ্ধে পল্টন থানায় বুধবার (১০ অক্টোবর) ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ধারা ২৩(২), ২৪(২) ও ২৬(২) সহ পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন ১৯৮০ এর ৪/১৩ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় মালিবাগ সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডি’র অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম।

গ্রেফতারকৃতরা হলেন- পিরোজপুর ভান্ডারিয়ার কালাম গাজীর ছেলে কাউসার গাজী (১৯), চাঁদপুর মতলবের জাকির হোসেনের ছেলে সোহেল মিয়া (২১), মাদারীপুর কালকিনির হাসানুর রশীদ এর ছেলে তারিকুল ইসলাম শোভন (১৯), নওগাঁ পত্নীতলার আলমের ছেলে রুবাইয়াত তানভির (আদিত্য) এবং টাঙ্গাইল কালিহাতীর আনসার আলীর ছেলে মাসুদুর রহমান ইমন।

​ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা

মোল্লা নজরুল ইসলাম বলেন, ‘এই প্রশ্ন ফাঁসকারী প্রতারণা চক্রের মাস্টারমাইন্ড কাউসার গাজীকে গ্রেফতার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করলে সে জানায়- বর্তমানে আমরা প্রশ্ন ফাঁস করতে পারছি না তাই নিজেদের মতন করে প্রশ্ন তৈরি করি। ফেসবুকের বিভিন্ন ফেক আইডি ব্যবহার করে ১০০% গ্রান্টিসহ প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছে প্রশ্ন বিক্রি করছি।’

তিনি বলেন, ‘মাস্টারমাইন্ড কাউসার গাজীকে এ কাজে সহযোগিতা করতো তার বন্ধু সোহেল মিয়া। সে অন্যের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ভুয়া বিকাশ একাউন্ট খোলার মাধ্যমে টাকা লেনদেন করত।’

তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিআইডিকে আরও জানায়, ‘দীর্ঘদিন যাবত এই প্রশ্নপত্র ফাঁসের কাজ করে আসছে তারা। কিন্তু এবার প্রশাসনের তৎপরতার কারণে তারা প্রশ্নপত্র ফাঁস করতে পারেনি। কিন্তু ভুয়া প্রশ্নপত্র তৈরি করে ১০টি ফেসবুকের ভুয়া আইডির মাধ্যমে মেডিকেলের প্রশ্ন পাওয়া যাচ্ছে এমন প্রচারণা চালায়।’

‘তারা জানায়- তারা এই ফেক প্রশ্নপত্র তৈরি করতে বিভিন্ন সাজেশন বই, বিগত বছরগুলোর প্রশ্নপত্র একত্রে করে একটি ভুয়া প্রশ্নপত্র তৈরি করে। এই ভুয়া প্রশ্নপত্র কতিপয় ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে প্রচারণা চালানোর মর্মে সিআইডির অর্গানাইজড ক্রাইম টিম গতকাল (১০ অক্টোবর) সন্ধ্যা ৭টার সময় রাজধানীর কাজলা পার, দনিয়া, যাত্রাবাড়ী অভিযান চালিয়ে দুটি মোবাইল ও একটি বিকাশ রেজিস্টার খাতাসহ ২ জনকে গ্রফতার করে এবং একই দিন গোপন তথ্যের ভিত্তিতে রাত ৯টার দিকে বাড্ডা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বাড্ডা থানার আলিফ নগর এলাকা থেকে ৩ জনকে ৩টি মোবাইল ও দুটি ল্যাপটপসহ গ্রেফতার করা হয়।

এসময় আসামিদের কাছ থেকে ৫টি মোবাইল, ২টি ল্যাপটপ ও বিকাশের রেজিস্টার খাতা উদ্ধার করা হয়।

বিশেষ পুলিশ সুপার বলেন, এই মামলাটি তদন্ত দিন আছে। আমরা আশা করি আরও বেশকিছু এই প্রতারক চক্রের সদস্যকে আমরা গ্রেফতার করতে পারবো। গ্রেফতারকৃত আসামিদের তথ্য অনুযায়ী।’

দেখা হয়েছে: 500
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪