|

রংপুরে স্বর্ণশিল্পী শ্রমিক ইউনিয়ন নির্বাচনকে কেন্দ্র করে স্মারকলিপি

প্রকাশিতঃ ১০:০৮ অপরাহ্ন | নভেম্বর ০৩, ২০১৯

রংপুরে স্বর্ণশিল্পী শ্রমিক ইউনিয়ন নির্বাচনকে কেন্দ্র করে স্মারকলিপি

স্টাফ রিপোর্টারঃ নেতাদের বিরুদ্ধে কল্যাণ তহবিলের টাকা নির্বাচনে ব্যয়, বিতর্কীত ফলাফল প্রকাশের বিরুদ্ধে আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন্স বরাবরে স্মারকলিপি দিয়েছে বিক্ষুব্ধ প্রার্থীদ্বয়।

রংপুর মহানগর স্বর্ণ শিল্পী শ্রমিক ইউনিয়নে দ্বন্দ্ব চাপা ক্ষোভ বিরাজ করছে। যে কোন সময় বড় ধরণের ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

অভিযোগে জানা গেছে, রংপুর মহানগর স্বর্ণ শিল্পী শ্রমিক ইউনিয়নের (রেজি নং রাজ-৯৬৯) নির্বাচন গত ১৭ অক্টোবর অনুষ্ঠিত হয়। ২১ অক্টোবর ও পরবর্তীতে শ্রম দপ্তরের পত্রের প্রেক্ষিতে ২৩ অক্টোবর পূণরায় ৩টি পদের ভোট গণনা শেষে সব পদের ফলাফল প্রকাশে নির্বাচন পরিচালনা কমিটির সেচ্চাচারী আচরণ নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি একাধিক প্রার্থীদ্বয়।

এদিকে, সংগঠনের বহাল থাকা কমিটির সভাপতি রেজাউল করিম, সাধারণ সম্পাদক আতিকুর রহমান হিরু’র প্রভাবে নিজেদের পক্ষে অবৈধ সুবিধা দেওয়ায় শ্রম আইনের ১৯৬ (৩), ২০২ (১৫) (ঘ) (ঙ), শ্রম বিধিমালার ১৮১ (১) ও (২) উপ-ধারা লংঘন পূর্বক অসৎ শ্রম আচরণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শ্রম আইন ও বিধি ভঙ্গের ঘটনার তদন্ত না করে, গত ২৪ অক্টোবর শ্রম পরিদর্শকের উপস্থিতিতে পূণরায় ভোট গণনা করা শেষে ফলাফল প্রকাশে সহায়তা করার ঘটনায় বিক্ষুদ্ধ প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা উদ্বেগ প্রকাশ করে সম্পূরক আবেদন হিসেবে স্মারকলিপি প্রদান করে শ্রম দপ্তরের আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন্স বরাবর।

স্মারকলিপিতে বলেন, কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সাধারন সম্পাদক উভয়ে তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করতে চলতি বছরের ৩ নভেম্বর সংগঠনের সাধারণ সভায় কমিটি বিলুপ্ত করেননি। অথচ গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদে কার্যনির্বাহী কমিটি বহাল থাকবে এমন কোন কথাও উল্লেখ নেই, কার্যনির্বাহী কমিটি সাধারণ তহবিলের ন্যায়, অন্যান্য তহবিল (ভবিষ্য তহবিল) নিজের খেয়াল খুঁশিমত ব্যয় করার অসৎ উদ্দেশ্য এই তহবিল বার্ষিক হিসাব বিবরণীতে গোপন করতে উক্ত টাকা তছরুপ, আত্মসাত ও সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের যৌথ স্বাক্ষরে টাকা উত্তোলন ও জমা দিয়া ব্যাংকে আদান-প্রদান করে থাকে। যা গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদের লংঘন এবং শ্রম আইনের ২৯৮ (১) উপ-ধারার গুরুতর অপরাধ বলে উল্লেখ করা হয়।

এছাড়াও সাধারণ সভায় ৫ লাখ ৩১ হাজার টাকা ব্যাংকে আছে বলে মিথ্যা বিবৃতি দেয়। যা শ্রম আইনের ৩০৩ (ক) ধারার গুরুতর লংঘন ব্যাংক স্টেটমেন্টেও তার সথ্যতা মিলেছে। ১৭ অক্টোবর ভোট গ্রহণ শেষে শ্রম দপ্তরের প্রতিনিধি ভোট কেন্দ্র হতে চলে যাওয়ার পরই শ্ররু হয় নির্বাচন পরিচালনা কমিটির অসৎ শ্রম আচরণের কার্যকলাপ। রাস্তা’র ধারে টানানো প্রজেক্টরও প্রায় সময় যান্ত্রিক ত্রুটির কথা উল্লেখ করে বন্ধ রাখা হয়। ফলাফল নিয়ে প্রকাশ নিয়ে বাক-বিত-াও হয় প্রতিদ্বন্দ্বিদের সাথে।

এছাড়াও স্মারকলিপিতে বলা হয়, ২০২ ধারা’র (১৫) (ঘ) পরিপন্থী ভোট গণনা শেষে শ্রম বিধি ১৮১ (১) ও (২) উপধারা মতে প্রিজাইডিং অফিসার নি¤েœ স্বাক্ষর করা এবং উহাতে উপস্থিত প্রতিনিধিদের স্বাক্ষর গ্রহণ নিশ্চিত করেন নাই। প্রিজাইডিং অফিসার কর্তৃক স্বাক্ষরিত ফলাফল পত্রের কপি প্রতিদ্বন্দ্বি প্রার্থীগণকে প্রদান করা হয় নাই।

এদিকে, নির্বাচন পরিচালনা কমিটির একক গণনা শেষে গভীর রাতে মাইকে তাদের মনোনীত ব্যাক্তিগণকে বিজয়ী ঘোষনা করে ঐ দিনের কার্য ইতি টানেন। এনিয়ে শত শত শ্রমিক বিক্ষোভ ও প্রবাদ করলেও কোন আমলে নেয়নি সংশ্লিষ্টরা। এতে করে বাংলাদেশ শ্রম আইনের ধারা ১৯৬ (৩) ২০২ (১৫) (ঘ) (ঙ) ও শ্রম বিধিমালার ধারা ১৮১ (১) ও (২) উপ-ধারার লংঘন হয়েছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

এরপরও ফলাফল ঘোষনা করা হয়। গত ২৯ অক্টোবর আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন্স বরাবরে বিক্ষুব্ধ প্রার্থীদ্বয় স্মারকলিপি প্রদানকালে নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক প্রার্থী আব্দুল হান্নান লিটু, সহ সভাপতি আজিজার রহমান, সুমন মিয়াসহ অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে, অভিযোগ অস্বীকার করে ইউনিয়নের সাধারণ সম্পাদক আতিকুর রহমান হিরু বলেন, আমরা কোন অর্থ আত্মসাত করিনি।

অপরদিকে, সংগঠনের সভাপতি রেজাউল করিম বলেন, ইউনিয়ন কার্যক্রম পরিচালনায় আমাদেও কিছু ভুলত্রুটি হয়েছে। আমরা শিক্ষিত নই। নির্বাচনকালিন সময়ে টাকা ব্যাংক থেকে তোলা আমাদেও ভুল হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

দেখা হয়েছে: 886
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪