|

গঙ্গাচড়ায় কৃষি জমিতে আবাসন নির্মাণের প্রকল্প প্রস্তাব

প্রকাশিতঃ ১০:৫৬ অপরাহ্ন | ডিসেম্বর ১২, ২০১৯

গঙ্গাচড়ায় কৃষি জমিতে আবাসন নির্মাণের প্রকল্প প্রস্তাব

গঙ্গাচড়া (রংপর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় কৃষি জমিতে আবাসন নির্মাণের প্রকল্পের প্রস্তাব করেছে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান। চাষাবাদকৃত কৃষি জমিতে আবাসন নির্মাণের প্রস্তাবিত প্রকল্প বাতিলের দাবি করেছে স্থানীয় কৃষকগণ।

তারা জেলা প্রশাসকের কাছে আবাসন প্রস্তাব বাতিল চেয়ে আবেদন করেছে। ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রস্তাবেই গত ৩ বছরেই আরো ৪টি আবাসন প্রকল্প নির্মান সম্পন্ন হয়েছে। এটি তার আবাসন নির্মানের পঞ্চম প্রস্তাব। এসব অভিযোগ জানালেন স্থানীয় কৃষকরা।

স্থানীয় কৃষকরা জানায়, মর্নেয়া ইউনিয়নের নিলারপাড়া এলাকায় ২৩ একর খাস জমি রয়েছে। এর মধ্যে ৩ দশমিক ৫ একর জমি আবাসন প্রকল্পের জন্য প্রস্তাব করা হয়েছে। যার সাবেক দাগ নং ৫৩৬, হাল দাগ নং ১৯, ২০, ২১, ২২, ২৯, ৩০, ৩১ ও ৪১।

দাগভুক্ত জমিগুলো রয়েছে একই প্লটে। ওই জমিগুলো স্থানীয় ২২ টি ভূমিহীন, দিনজমুর ও ক্ষুদ্র-প্রান্তিক চাষী পরিবার দীর্ঘদিন ধরে বিভিন্ন খাদ্য শষ্য ফসল চাষাবাদসহ ভোগদখল করে আসছেন। এছাড়া জমিগুলো ৩ ফসলী ও ৮টি ভূমিহীন পরিবারের বসতবাড়ী রয়েছে এবং বিদ্যুৎ লাইন স্থাপন করা হয়েছে।

সরজমিনে গেলে স্থানীয় আব্দুল ওয়াহেদ আলী (৩৫), (৩৫), মফিজ শেখ (৭০), সাইয়েদ আলী (৫৫), শাহীনুর (২৬), হযরত আলী (৫০)সহ অনেকে জানান, প্রস্তাবিত নিলারপাড়া আবাসন প্রকল্পের ৩ ফসলী জমিগুলোতে প্রকল্প নির্মাণ করলে আমাদের ৮টি পরিবারকে উচ্ছেদ হতে হচ্ছে। সে সাথে আমাদের ২২টি পরিবারকে আবাদী জমি হারিয়ে পথে বসতে হবে।

তারা আরো জানান, এখানে অনেক (২৩ একর) খাস জমি রয়েছে। সেখানে কোন বসতবাড়ীও নাই এবং ওই জমিগুলো ৩ ফসলীও নয়। সে জমিগুলোতে প্রকল্প নির্মাণ করলে নিরাশ্রয় পরিবারগুলো উপকৃত হতো। সে সাথে সরকারের মহৎ উদ্দেশ্যও সফল-সার্থক হতো।

স্থানীয়রা আরো জানায়, মর্নেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলীর প্রস্তাবে ও প্রচেষ্ঠায় গত ৩ বছরেই আরো ৪টি আবাসন প্রকল্প এই ইউনিয়নে নির্মাণ করা হয়েছে। সে সব আবাসনে এখনও অনেক ঘর খালি রয়েছে। অথচ কাগজপত্রে বসতবাড়ী আছে এমন অনেক মধ্যবিত্ত পরিবারের নামে সে সব ঘর বরাদ্দ দেখানো হয়েছে। তারা আবাসনে ঘর বরাদ্দ নিয়ে নিজ দখলে রেখেছেন। তবে আবাসনের বাইরে নিজস্ব বাড়ীতেই তারা বসবাস করছেন।

এমতাবস্থায় স্থানীয়রা প্রস্তাবিত আবাসন প্রকল্পের বসতবাড়ীসহ ৩ ফসলী জমির স্থান পরিবর্তন করে অন্যত্র বসতহীন ও ১ ফসলী জমিগুলোতে প্রকল্পটি স্থানান্তরের দাবি করেন।

এ বিষয়ে মর্নেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলী জানান, ওই জমিগুলো খাস হওয়ায় আমি আবাসন নির্মাণের জন্য প্রকল্পের প্রস্তাব দাখিল করেছি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জাহাঙ্গীর হোসেন জানান, আবাসন প্রকল্পের প্রস্তাবিত জমিগুলো তদন্ত সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।

দেখা হয়েছে: 483
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪