|

গঙ্গাচড়ায় সরকারিভাবে ধান, চাল, গম ক্রয় শুরু হয়নি

প্রকাশিতঃ ৯:৫৯ অপরাহ্ন | মে ১২, ২০১৯

গঙ্গাচড়ায় সরকারিভাবে ধান, চাল, গম ক্রয় শুরু হয়নি

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার উৎপাদন করার পরও কৃষকের মুখে হাসির ঝলক নেই। এ উপজেলায় এবার ৪৬ হাজার ১শত ৭৫ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হলেও সরকারিভাবে ক্রয় করা হবে মাত্র ৩’শ ৪৩ মেট্রিন টন ধান, ১ হাজার ২’শ ৯৪ মেট্রিক টন চাল ও ১৫ মেট্রিন টন গম।

বহু কষ্টের উৎপাদিত ধানের মূল্য না পেয়ে দাদন ব্যবসায়ী ও এনজিওদের সুদ মিঠাতে কৃষকদের উৎপাদিত ধান চলে যাচ্ছে মিল মালিকদের গুদামে। এখনো সরকারিভাবে ধান, চাল ও গম ক্রয় শুরু না হওয়ায় কৃষকরা ন্যায্যমূল্য পাচ্ছেন না।

উপজেলার নবনীদাস গ্রামের নজরুল ইসলাম, আব্দুল আজিজ, রুবেলসহ আরো অনেকে জানান, এ বছর তারা আলু চাষের বিপর্যের পর বেশি বেশি বোরো ধান চাষ করেছেন। অনেকের আশা ছিল উৎপাদিত ধানের ন্যায্যমূল্য পাবেন। ঘুচবে ধার দেনা ও পাওনাদারের তারা। মুখে ফুটবে হাসির ঝলক। কিন্তু এ উপজেলায় সরকারিভাবে ধান, চাল ও গম ক্রয় শুরু হয়নি। ফলে কৃষকরা ন্যায্যমূল্য পাচ্ছেন না। এখানে প্রতি মণ ধান মাত্র ৪৩০ টাকায় বিক্রি হচ্ছে। ধান নিয়ে কৃষকরা পড়েছেন বিপাকে।

এদিকে ১শতক ধান কাটা ও মাড়াই করতে শ্রমিককে মজুরি দিতে হচ্ছে ১ শত টাকা। এতে সাধারণ কৃষকদের ধান কাটা শ্রমিকের মজুরি দিতে হিমশিম খেতে হচ্ছে কৃষকদের। এ দিকে বিভিন্ন ব্যাংক, এনজিও, দাদন ব্যবসায়ী ও সুদ খোর মহাজনদের দেনার দায়ে পানির দামে ধান চাল যাচ্ছে মিল মালিকদের গুদামে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা যায়, ধান, চাল ও গম ক্রয়ের চিঠি মন্ত্রণালয় থেকে এসেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ক্রয় অভিযান শুরু হবে। মিল মালিকদের সাথে চাল ক্রয়ের চুক্তি হয়েছে। এ বছর সরকারিভাবে প্রতি কেজি ধান ২৬ টাকা, চাল ৩৬ টাকা ও গম ২৮ টাকা দরে ক্রয় করা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, উপযোগী আবহাওয়া, পোকা, মাকড়ের কম উপদ্রব ও যথাযথ সময়ে পরিচর্যায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। চলতি বোরো মৌসুমে ১০ হাজার ৭শত হেক্টর জমিতে ধান উৎপাদন হয়েছে। এ অঞ্চলের কৃষকরা অর্থনৈতিকভাবে লাভবান হবে।

দেখা হয়েছে: 1162
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪