|

হারিয়ে যাচ্ছে বাঁশের তৈরী বিভিন্ন ডিজাইনের বেড়া,চাল,ঝাপি!

প্রকাশিতঃ ৯:৩৮ অপরাহ্ন | জুলাই ০১, ২০১৮

হারিয়ে যাচ্ছে বাঁশের তৈরী বিভিন্ন ডিজাইনের বেড়া,চাল,ঝাপি!

উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধি■

নড়াইলে কালের গর্ভে হারিয়ে যাচ্ছে বাশেঁ তৈরী ছাদ মোক যদি কাহো বাইরোত কাজত ডাকাইল হয় তাহলে মোর অভাব থাকিলনা হয়কালের গর্ভে দিন দিন হারিয়ে যাচ্ছে বাঁশের তৈরী ঘরের ছাদ। বেকায়দায় পড়ছেন ঘরালীরা(বাঁশ শ্রমিকরা)।

অন্য কাজে মন বসাতে না পেরে অভাব অনটনে পরিবার পরিজন নিয়ে দিশেহারা । বর্তমান সময়ে তাঁরা কাজ চায় শুধ বেঁচে থাকার তাগিদে। একজন ঘরালী’র (বাঁশ শ্রমিকের) দীঘ নি:শ্বাস “মোক যদি কাহো বাইরোত কাজত ডাকাইল হয় তাহলে মোর অভাব থাকিলনা হয়”।

প্রচন্ড গরম আর তীব্ররোধে বাঁশ ঝাড়ের নিচে কাঁজের ফাকে একান্ত আলাপ চারিতায় এমন কথা বললেন জেলা সদরের এলাকার মৃত জগেস চন্দ্র ছেলে সাকালু চন্দ্র (৩৮)।পেশায় সাকালু একজন ঘরালী। বাঁশ দিয়ে বিভিন্ন ডিজাইনের ঘরের ছাদ, ঘরের বেড়া, বাঁশের চাল, দইয়ের ঝাপি তৈরী করতে পারেন। প্রচন্ড ধৈয্যের কাজ। বাঁশ দিয়ে বিভিন্ন ডিজাইন তৈরী করা। সেই কাজটি প্রায় ২০বছর যাবৎ করে আসছেন তিনি।

তার নিজ এলাকাসহ আশে পাসের এলাকায় সবাই তাকে বাঁশের কাজ বা ঘরের ছাদ বানা সাকালু নামেই চেনেন। সাকালু চন্দ্রের দুই ছেলে ও স্ত্রীসহ চার সদস্যের একটি পরিবার। স্ত্রী গৃহীনি। বড় ছেলে রতন চন্দ্র বর্তমানে একজনের আয়ে সংসার চালানো খুবই কষ্টকর। ছেলেদের পড়ালেখার খরচও ঠিকভাবে চালাতে পারিনা। বড় ছেলে পঁচাগড়ত একটা আরদে কাজ করে যে অর্থ পায় তা দিয়ে কোন রকম তার পড়ালেখার খরচ চালায়। ভিটে বাড়ি ছাড়া আর কোন জমিজমা আমার নেই।

বাঁশের কাজ ছাড়া অন্য কাজ ভাল লাগেনা। এলাকায় ও আসেপাশে যে পরিমান কাজ হয় তা দিয়ে কোন রকমে দিন যাপন করা যায়। সাকালু জানান আমার কোন ওস্তাদ নেই। প্রথমে উপনে নামে এক লোকের কাজ থেকে দৈইয়ের ঝাপি বানা শিখি। তারপর নিজের প্রচেষ্টায় তৈরী করি বাঁশ দিয়ে ঘরের বিভিন্ন ডিজাইনের ছাদ। হার্ডবোর্ডের চেয়ে বাঁশের তৈরী ছাদ ঠান্ডা বেশি হয়। একটি একটি ঘরের ছাদ তৈরী করতে হার্ডবোর্ডের চেয়ে খরচ একটু বেশি পড়ে। তবে টেকসই হার্ডবোর্ডের চেয়ে অনেক বেশি। নিম্মে এক’শ বছর।

তার দলে সুন্দর, উত্তম, বাতিসর, সাকাতুসহ ৫/৬জন আছে । তারাও এই বাাঁশের কাজ করতে পারে। আমি কাজ পেলে তারাও আমার সঙ্গে যান। যা আয় হয় তা ভাগ বাটোয়ারা করে নেই। এলাকায় তেমন কাজ নেই। টাকা পয়সাও নেই যে বাশেঁর বিভিন্ন ডিজাইনের রেডিমেট ছাদ,দইয়ের ঝাপি, বাঁশের বেড়ার দোকান দিবো। যদি বাইরের এলাকা থেকে মোক যদি কাহো বাইরোত কাজত ডাকাইল হয় তাহলে শুধু মুই নাহও মোর সাথি গুলারো অভাব থাকিলনা হয়।

দেখা হয়েছে: 2352
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪