|

গঙ্গাচড়ায় সোলার বিতরণে অনিয়ম-দূর্নীতির অভিযোগ

প্রকাশিতঃ ৮:২৬ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২৩, ২০১৯

গঙ্গাচড়ায় সোলার বিতরণে অনিয়ম-দূর্নীতির অভিযোগ

আব্দুল আলীম প্রামানিক, গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যার আত্মত্যাগের বিনিময়ে পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র, পেয়েছি একটি লাল সবুজের পতাকা তারই সুযোগ্য কন্যা সফল প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানস কন্যা জননেত্রী শেখ হাসিনা যার চিন্তা চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করা গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফুটানো। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া।

সেই স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রী নির্বাচনী ইস্তেহারে ঘোষণা করেন যে প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ থাকবে এবং ২০২১ ভিশন ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে শতভাগ বিদ্যুতায়ন হবে।

রংপুরের গঙ্গাচড়ায় সোলার হোম সিস্টেম বিতরণে অনিয়ম, দূর্নীতি উৎকোচ গ্রহণ ও নিন্মমানের সরঞ্জমাদি বিতরণের অভিযোগ পাওয়া গেছে। বিদ্যুতের চাহিদা পূরণে বিদ্যুৎ বিহীন প্রত্যন্ত এবং চরাঞ্চলে ১২ হাজার ১’শ ৭০টি সোলার সরকারিভাবে ২০% ভূর্তকির মাধ্যমে বরাদ্দ দেয়া হয়।

অভিযোগে জানা যায়, সোলার প্যানেল স্থাপনে কিছু দিনের মধ্যে অচল হয়ে যায়। সোলার স্থাপনের সময় সংশ্লিষ্ট দপ্তরের লোকজন ভূক্তভোগীর কাছ থেকে ৪-৫’শ টাকা উৎকোচ গ্রহণ করেন। খোঁজ নিয়ে জানা গেছে, যাদের বাড়িতে বিদ্যুৎ আছে তারাই আবারও সৌরবিদ্যুৎ পাচ্ছেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, সরকার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেমন (পিডিবিএফ) কর্তৃক বাস্তবাধীন গঙ্গাচড়ায় বিদ্যুৎবিহীন এলাকায় সৌরশক্তির উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৫ ওয়ার্ড এলইডি লাইট ৩টি, ১৫-২০ ওয়ার্ডের সোলার ডিসি ফ্যান ১টি, ৬৫ ওয়াটপিকের সোলার প্যানেল ১টি, ৮০-এপিআর ব্যাটারী চার্জ কন্ট্রোলার সহ সোলার স্ট্রাকচার সোলার হোম সিস্টেম স্থাপনের সরঞ্জামাদি মানসম্মত থাকলেও তা নিন্মমানের সরঞ্জমাদি বিতরণ করা হচ্ছে। ২০% ভূর্তকির মাধ্যমে ৪ হাজার ৯’শ ৪০ টাকা ব্যাংকে জমার মাধ্যমে সোলার বরাদ্দ দেয়া হয়।

এ ব্যাপারে নিন্মমানের সরঞ্জমাদি বিতরণ করায় উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে আবেদন বড়বিল ইউনিয়নের সালাম মিয়া, হোসেন আলী, ইসলাম উদ্দিন, কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা গ্রামের গোলজার রহমান, আবুল কালাম, আমির আলী, আমিনুর রহমান, এনামুল হক, ফরিদ মিয়া ও লক্ষ্মীটারী ইউনিয়নের চর ইচলী গ্রামের মোফাজ্জল হোসেন করেছেন।

সোলারিক কোম্পানির জেনারেল ম্যানেজার সাইফুল আরিফ বলেন, আমাদের কোম্পানির মালামাল মানসম্মত ও চূক্তি অনুযায়ী বিতরণ করা হচ্ছে।

এ বিষয়ে গঙ্গাচড়া উপজেলা পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন অফিসার মশিউর রহমান বলেন, এ পর্যন্ত অভিযোগ পাইনি, অভিযোগ এলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোছাঃ মারুফা বেগম, marufa begom

দেখা হয়েছে: 635
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪