|

গৌরীপুরে বন্ধ রাইসমিলে বরাদ্দের অভিযোগ

প্রকাশিতঃ ৮:২০ অপরাহ্ন | জানুয়ারী ২৯, ২০২০

ময়মনসিংহের গৌরীপুরে বন্ধ মিলে বরাদ্দের অভিযোগ

মোঃ রবিউল আউয়াল রবি, ময়মনসিংহঃ ময়মনসিংহের গৌরীপুরে ধান/চাল নিয়ে চলছে অনিয়ম ও লাগামহীন দুর্নীতি; নিয়ন্ত্রণে কাজ করছে স্থানীয় রাইসমিল ব্যবসায়ী ,কর্মকর্তা ও সংঘবদ্ধ চক্র। এতে করে প্রকৃত লাইসেন্সদারীরা হচ্ছে ক্ষতিগ্রস্থ আর সরকারের এ উন্নয়ন খাত হচ্ছে প্রশ্নবিদ্ধ ।

ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় সরকারিভাবে খাদ্যশস্য ক্রয় অভিযানে অনিয়ম দূর্নীতির অভিযোগ রয়েছে। স্থানীয় রাইসমিল ব্যবসায়ী সিন্ডিকেটের যোগসাজশে বেনামের মিল,বন্ধ মিলে বরাদ্দ দিয়ে কর্তৃপক্ষ হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।
সংশ্রিষ্ট সূত্রগুলো জানায়, টন প্রতি ৩ থেকে ৫ হাজার টাকা করে উৎকোচ গুনতে হয় গুদাম কর্মকর্তার কাছে। পিছিয়ে নেই গুদাম কর্মচারীও। দাপে দাপে গুনতে হয় অতিরিক্ত অর্থ।

গত ৫ বছরে উপজেলা গুদামে খাদ্যশস্য সংগ্রহে মিলার ও সরকারি খাদ্য কর্মকর্তাদের অনিয়ম ও দূর্নীতির বিভিন্ন চিত্র সংবাদ মাধ্যমে প্রচার হলেও তাদের এই লাগামহীন দূর্নীতি রোধ করা সম্ভব হচ্ছে না।

অনুসন্ধানে পাওয়া যায়, গৌরীপুর উপজেলায় মোট ২৬ টি মিলের সঙ্গে খাদ্য বিভাগ চাল ক্রয়ের চুক্তি করে। এর মধ্যে ৯ টি অচল-বন্ধ মিল রয়েছে। যাতে বিভাজন করে ৪৮৬.৫৯২ টন বরাদ্দ দেয়া হয়। বাকি ১৭ টি মিলে ১৮১৬.৪০৮ টন বরাদ্দেও রয়েছে অনিয়মের নানা চিত্র।

যা খাদ্য গুদাম কর্মকর্তার যোগসাজশে বরাদ্দ দেয়া হয়েছে বলে তথ্যে বেরিয়ে এসেছে। অপরদিকে বাকী ১৭ টি মিলে নিয়ম অনুযায়ী কোন বরাদ্দ দেয়া হয়নি বলেও সরজমিনে অনুসন্ধান করে পাওয়া যায়।

সুত্র জানায়, এসকল অনিয়ম ও দূর্নীতির পেছনে শক্ত অবস্থানে রয়েছে গুদাম কর্মকতা-কর্মচারীরা। তারা সুকৌশলে নাম মাত্র তদন্ত দেখিয়ে মোটা অংকের অর্থের বিনিময়ে এসকল বন্ধ ও ত্রুটিপুর্ণ মিলে বরাদ্দ নিয়েছে।

এছাড়া একই রাইস মিলের নাম পরিবর্তন করে বরাদ্দ দেয়ার মতোও অনিয়ম ঘটেছে। এতে প্রকৃত মিল মালিকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

উপজেলায় ধান-চাল ক্রয় কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সেঁজুতি ধর জানান, মিলের বরাদ্দে অনিয়মের বিষয়ে কেউ লিখিত অভিযোগ করলে,তদন্ত করে সত্যতা যাচাই করে দেখা হবে।

সূত্র মতে, প্রশাসন ও মহল বিশেষের সঙ্গে যোগসাজশেই তিনি এ বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। অপরদিকে বিভিন্ন মিল মালিকদের সাথে কথা বললে খাদ্য কর্মকর্তার উৎকোচ বাণিজ্যের সত্যতা পাওয়া যায়। উপজেলায় ধান-চাল ক্রয় কমিটির সদস্য সচিব বিপ্লব কুমার সরকারের ব্যবহৃত মোবাইল নাম্বারে বেশ কয়েকবার কল করা হরেও তিনি কল রিসিভ করেননি।

জানা যায়, গৌরীপুর উপজেলায় এবছর ২০১৯-২০২০ আমন মৌসুমে মিলের অনুকুলে প্রাপ্ত লক্ষ্যমাত্রা বিভাজন করে ২,৩০৩ মেট্রিকটন চাউল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

এসকল অনিয়মের অভিযোগে জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, উপজেলায় ধান-চাল ক্রয় কমিটির প্রেরিত তালিকা অনুযায়ী মিলে বারদ্দ দেয়া হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা যায়, সিদ্ধার্থ সংকর তালুকদার বয়স বেশী হওয়ার কারনে ঠিকমত গুদাম পরিচালনা করতে পারেননা। সরেজমিনে গিয়ে দেখা গেছে গুদাম চালান কতিপয় মিলার নামি সিন্ডিকেট। তিনি নেত্রকোণা জেলাধীন সদর খাদ্য গুদামে এএসআই থাকাকালীন একরাতে ৬৮ লক্ষ টাকার চাল বিক্রি করে রাতের অন্ধকারে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রককে ম্যানেজ করে জামালপুর জেলার সিংহজানী খাদ্যগুদামে পোষ্টিং নিয়ে পালিয়ে যান।আর এই ঘটনায় ফাসিয়ে দিয়ে যান তৎকালীন ওসি,এলএসডি আব্দুস সাত্তার কে। যিনি এখনও চাকরি হারিয়ে ফেরারি আসামি হয়ে ঘুরছেন।

অনিয়মের বিষয়ে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিদ্ধার্থ শংকর তালুকদার জানান, আমি কোন মিলে সরজমিনে দেখতে যাইনি। আমার জানা মতে সবগুলো মিলই চালু রয়েছে। সরকারি বদলি নীতিমালায় ৯ম গ্রেডভুক্ত কোন কর্মকর্তা ৫৮ বছর বয়স হলে নিজ উপজেলা ব্যতিত নিজ জেলায় বদলি হতে পারবেন। কিন্ত সিদ্ধার্থ শংকর তালুকদারের প্রকৃত বয়স ৫৮ বছর আর সার্টিফিকেট অনুযায়ী ৫২ বছর এবং একই জেলায় ষোল বছর চাকরি করে আসছেন। অথচ এক ব্যক্তি এক জেলায় দশ বছরের বেশী চাকরি করতে পারেনা।

খাদ্য অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণের বদলি/পদায়ন নীতিমালা ২০১৯ এর ২(গ) অনুচ্ছেদ অনুযায়ী, জেলা খাদ্য নিয়ন্ত্রক বা সমমানের পদ এবং ৯ম গ্রেডভুক্ত ক্যাডার বা নন-ক্যাডার পদে, সিএসডি এর সহকারী ব্যবস্থাপক/ব্যবস্থাপক এবং এলএসডি এর সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা/ভারপ্রাপ্ত কর্মকর্তা পদে নিজ জেলায় নিয়োগ/পদায়ন করা যাবে না। এছাড়াও ১০ম থেকে ১৬তম গ্রেডভুক্ত কর্মকর্তা/কর্মচারীকে নিজ উপজেলায় নিয়োগ/বদলি করা যাবে না।

বর্তমানে বদলি নীতিমালায় আছে নিজ জেলায় চাকরি করা যাবেনা কিন্তু ইশরাত আহম্মেদ পাপেলের বাড়ি গফরগাঁও। কাজেই তিনি নিজ জেলায় চাকরি করছেন কিভাবে তা নিয়ে বিভিন্ন মহলে রয়েছে নানা গুঞ্জন ।নিজ জেলায় চাকরি করে সকলের উপর প্রভাব বিস্তার করে দুর্নীতির মহা উৎসব গড়ে তুলেছে এই কর্মকর্তা।

শ্যামগঞ্জ খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসরাত আহমেদ পাপেল জানান, মিলের তালিকা প্রস্তুতে আমার কোন হাত নেই ,তালিকা করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা যৌথভাবে।

সূত্র জানায়, সাবেক ওসি (এলএসডি) ইশরাত আহমেদ পাপেল (বর্তমানে শ্যামগঞ্জ খাদ্য গুদামের ওসি,এলএসডি) এবং বর্তমান ওসিএলএসডি সিদ্ধার্থ সংকর তালুকদার দুজনেই বন্ধ মিলের বরাদ্ধ দিয়ে মিলারদের সাথে যোগসাজসে নিম্মমানের চাল ঢুকিয়ে টন প্রতি চৌদ্দ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছিল এবং এখনও নেওয়ার চেষ্টা করছে।

সংশ্রিষ্ট কর্তৃপক্ষ অতি দ্রুত সরকারের খাদ্য বিভাগের এই সকল দূর্নীতির সুষ্ঠু তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশাবাদী সচেতন মহল।

দেখা হয়েছে: 734
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪