|

নেত্রকোণা পৌর মেয়র ক্ষমতার দাপট দেখিয়েই চলছে

প্রকাশিতঃ ৭:৫৪ অপরাহ্ন | জুলাই ২৫, ২০১৮

নেত্রকোণা পৌর মেয়র ক্ষমতার দাপট দেখিয়েই চলছে

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ প্রতিনিধিঃ
নেত্রকোণা জেলার সদরে জেলা প্রশাসকের নির্মিত কোটি টাকার মার্কেট ভেঙ্গে দিয়েছে পৌর কর্তৃপক্ষ এনিয়ে গত ১৭ জুলাই দৈনিক মাতৃছায়া পত্রিকায় সাংবাদ প্রকাশের পর নেত্রকোণার স্থানীয় দৈনিক দেশ কণ্ঠ পত্রিকার সম্পাদক পরিচয়ে প্রতিনিধিকে মামলার হুমকি এবং জীবনে সবচেয়ে বড় ভুল করেছি এ সংবাদ প্রকাশ করে বলে হুমকি প্রদান করেন।

এনিয়ে নেত্রকোণা জেলায় সরেজমিনে গিয়ে জানাযায়, নেত্রকোণা পৌর মেয়র ক্ষমাতার দাপটে পরিবেশ অধিদপ্তরের নিষেধাজ্ঞা ভঙ্গকরে পৌর সভার ভিতরে একটি ইট ভাটা নির্মাণ করেন।

এলাকাবাসী জানান, ক্ষমতার দপট দেখিয়ে নদী দখলসহ পৌর সভার সকল টেন্ডারের কাজ মেয়রের ঠিকাদারীতে তার ছেলেই করে থাকেন। যার কারণে অন্যন্য ঠিকাদারীরা তার প্রতি ক্ষুব্ধ। এরই ধারাবাহিকতায় ক্ষমতা দেখিয়ে নেত্রকোণা জেলার নেত্রকোণা সদরে কোটি টাকার পৌর সুপার মার্কেট জেলা প্রশাসক কর্তৃক নির্মাণ করা এবং পৌর কর্তৃপক্ষের রহস্য জনক ভাবে চোখ পড়ায় মার্কেটটি ভেঙ্গে নতুন ভবন নির্মাণের তথা কখিত সিদ্ধান্তে জেলা প্রশাসকের কাছ থেকে বরাদ্ধ প্রাপ্ত দোকানিরা নানা ভাবে ক্ষতিগ্রস্থ ও হয়রানির শিকার হচ্ছে।

এছাড়াও পৌর কর্তৃপক্ষ মোটা অংকের অর্থ বাণিজ্য করার অসৎ উদেশ্যে কোন রূপ দোষগুন ব্যতি রেখে লিজ গ্রহীতাদের বাদ দিয়ে অন্যত্র দোকান বরাদ্দ দেয়ার অপপ্রয়াস চালাচ্ছে।

জানাযায়, পৌর সভার অধিনে নেত্রকোণা সদরে ২ নং সুপার মার্কেটের দোকান গুলো ১৯৮৯ সনে জেলা প্রশাসক কর্তৃক নির্মাণ করে ব্যবসায়ীদের মাঝে বরাদ্দদেন। দীর্ঘ ২৮ বছর বরাদ্দ প্রাপ্ত দোকানিরা নিয়মিত ভাড়া পরিশোধ করে ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছে। ২০১২ সালে তৎসময়ের মেয়র উক্ত দোকানিদেরকে ৩০ দিনের মধ্যে দোকান হস্তান্তরের নোটিশ প্রদান করেন।

এতে উল্লেখ করা হয় ভবনটি জরাজির্ণ যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। জেলা প্রশাসক কর্তৃক নির্মিত ৩ তলা ফাউন্ডেশনের মার্কেটের বয়স তখন মাত্র ২২ বছর। এই অল্প সমেয় ভবনটি এই করোন পরিনতি কারো বোধগম্য নয়। দোকানিরা তৎসময়ে একাধিকবার মেয়রে সাথে যোগাযোগ করেন। কোন রূপ আশার বাণী না পেয়ে ২০১৩ সনে আদালতে একটি মামলা করেন। যার রায় দোকানিদের অনুকুলে আসে। এর পর পৌর কর্তৃপক্ষ নানা বিধ কারণ দেখিয়ে আপিল করে দোকানিদেরকে দোকান ঘর ছাড়াতে বলেন।

পৌর মেয়র দোকানিদের আশ্বস্থ্য করেন ভবন নির্মাণের পর তাদের প্রত্যেককেই পূর্বের ন্যায় দোকান বরাদ্দ দেয়া হবে। এ অবস্থায় মিথ্যা আশ্বাস দিয়ে দোকানিদেরকে মামলা পরিচালনা থেকে বিরত রেখে তার অনুকুলে রায় হয়। পরে আরো একটি নোটিশের মাধ্যমে দোকানিদেরকে দোকান ছাড়তে বলেন। কোন রূপ উপায়ান্ত না দেখে দোকানিরা পূণরায় মামলাটি আপিল করেন যা চলমান রয়েছে।

এমতাবস্থায় পৌর কর্তৃপক্ষ গত ১৪ মে তার লাঠিয়াল বাহিনী ও সুইপারদেরকে লাগিয়ে জেলা প্রশাসকের নির্মিত মার্কেটটি পৌর কর্তৃপক্ষের নির্দেশে ভেঙ্গে ফেলা হয়। মামলা চলমান থাকায় কোন ভবন বা জমি দখল করা সম্পূর্ণ বেআইনি বলে মনে করেন সুধি মহল। এতে সরকারের লক্ষ লক্ষ টাকা বর্তুকি ও লোকসানের মুখে পরে। সন্ত্রাসীরা ভবন ভাঙ্গার সময় ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকার মালামাল লুটপাট করে নেয়।

এব্যাপারে থানায় অভিযোগ করলে পুলিশ পৌর কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা নিতে অপারগতা প্রকাশ করে। অপর দিকে উক্ত মার্কেটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম আজাদ পৌর কর্তৃপক্ষের কাছে এর প্রতিবাদ জানালে পৌর মেয়র তাকে বিবশ্র করে ঘুরানোর হুমকি দেয়। এ সকল ব্যবসায়ীরা বিভিন্ন ব্যাংক ঋণ, দাদন ঋণ ও বিভিন্ন এনজিও থেকে চড়া সুদে টাকা নিয়ে ব্যবসা বাণিজ্য করে আসছে। এ সকল ব্যবসায়ীদেরকে উচ্ছেদ করায় তারা মানবেতর জীবন যাপন করছেন।

এ ব্যাপারে নেত্রকোণা পৌর মেয়রের সাথে মুঠো ফোনে কথা বলতে চাইলে তিনি ফোন রিসিভ করে হ্যালো, হ্যালো বলে ফোন কেটেদেন। পরবর্তীতে বার বার ফোন করলেও তিনি রিসভি করেননি। এব্যাপারে গত ২৪ জুলাই নেত্রকোণা জেলা প্রসাসকের কার্যালয়ে সরাসরি দেখা করতে গেলে তাকে পাওয়া যায়নি।

দেখা হয়েছে: 1171
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪