|

পদ্মা সেতুর ২৩ তম স্প্যান দৃশ্যমান হলো ৩৪৫০ মিটার

প্রকাশিতঃ ৪:৩৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০২, ২০২০

পদ্মা সেতুর ২৩ তম স্প্যান দৃশ্যমান হলো ৩৪৫০ মিটার

মো. মহসিন রেজা, শরীয়তপুরঃ বাংলাদেশ সরকারের মেগা প্রজেক্ট দক্ষিন বঙ্গের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৩ তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে।

রবিবার ০২ ফেব্রুয়ারি দুপুর ২টার দিকে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩১ ও ৩২ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে এই স্প্যান।২৩তম স্প্যান সফলভাবে বসানোর মধ্য দিয়ে সেতুর তিন হাজার ৪৫০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবীর জানান, রবিবার সকাল সাড়ে ৯টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের ২৩তম স্প্যানটিকে বসানোর জন্য তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে আসে।

বেলা সাড়ে ১১টার দিকে জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নং পিলারের কাছে আনা হয় স্প্যানটি। এরপর স্প্যানটিকে পিলারে ওপরে তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ২টার দিকে স্প্যানটি বসানোর কাজ সফলভাবে শেষ হয়। এই গতিতে স্প্যান বসাতে পারলে ২০২০ সালেই ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

পদ্মা সেতু প্রকল্প সূত্র জানায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২৩টি স্প্যান বসানো গেছে।

ছয় দশমিক ১৫ মিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড সেতু নির্মাণের কাজ করছে। এ বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

দেখা হয়েছে: 446
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪