|

পার্বতীপুরে ইটের ভাটায় পুড়ছে শিশুদের স্বপ্ন

প্রকাশিতঃ ৪:০৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০৩, ২০২০

পার্বতীপুরে ইটের ভাটায় পুড়ছে শিশুদের স্বপ্ন

আসাদুজ্জামান আসাদ, দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হামিদপুরে সরকারি নিয়মনীতি উপেখ্খা করে লোকালয় অবৈধ ইট ভাটায় কোমলমতি শিশুদের দিয়ে চলছে শিশুশ্রম। এতে ইটের মতো পুড়ছে শিশুদের স্বপ্ন।

প্রশাসনের নজরদারির অভাবে এসব ভাটাতে ইট তৈরি ও টানার কাজে ব্যবহার করা হচ্ছে শিশুদের ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে।পাশাপাশি ভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় অনুর্বর হয়ে পড়েছে কৃষি আবাদি জমি দুষিত হচ্ছে পরিবেশ।

সরেজমিনে অনুসন্ধানে জানা গেছে উপজেলার ৯নং হামিদপুর ইউনিয়নের দঃপলাশবাড়িতে একতা ইটভাটা সহ প্রায় কমবেশি সব ইটভাটায় শ্রমিক হিসাবে শিশুদের ব্যবহার করা হচ্ছে। এসব শিশুর বাড়ি ভাটাগুলোর আশপাশের গ্রামে।

এদের মধ্যে কেউ কেউ ভোরে ঘুম থেকে উঠে কাজের জন্য ভাটায় চলে আসে।আবার কোউ স্কুল ফাঁকি দিয়ে কাজ করছে ভাটাগুলোতে।কাজ চলে টানা সন্ধা পর্যন্ত। এসব শিশু মুলত কাাচঁ ইট তৈরি ও ইট বহনের কাজ করে একহাজার ইট টানলে দেয়া হয় ১০০ টাকা।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শাহানাজ মুন্নি মিথুন বলেন, বিষয়টি তদন্ত করে প্রয়োজনিয় ব্যবস্তা গ্রহন করা হবে। যদি কোনে বেআইনি কিছু পাওয়া যায় তাহলে দ্রত ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 469
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪