|

ফুলবাড়ীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন হুমকিতে গ্রামীন জনপদ

প্রকাশিতঃ ৮:৫৮ অপরাহ্ন | এপ্রিল ১২, ২০২১

ফুলবাড়ীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন হুমকিতে গ্রামীন জনপদ

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছে স্থানীয় প্রভাবশালীরা। এতে নষ্ট হচ্ছে গ্রামীন জনপদের রাস্তা-ঘাট, ফসলি জমি, গাছপালা । তবে নীরব ভূমিকা পালন করছে স্থানীয় প্রশাসন।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সড়ক, কালভার্ট, বিভিন্ন স্থাপনার সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে নদী, খাল ও পুকুর থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা যাবে না। অথচ ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপি ও খয়েরবাড়ী ইউপিতে ইজারাকৃত বালু মহাল ছাড়া ও বিভিন্ন জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

সম্প্রতি খয়েরবাড়ী বাজারে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বর্তমান সাংসদ সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান (এমপি) বলেন, বালুর গাড়ি চলাচলের কারনে গ্রামীন জনপদের রাস্তার যে খতি সাধন হচ্ছে তা অপুরনীয়।

উপজেলার পাটকপাড়া,বেলতলি, খয়েরবাড়ী বাজার সংলগ্ন জমিদার ঘাটে একাধিক অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কাজ চলমান রয়েছে। যার কারনে ফসলি জমি নদী গর্ভে বিলিন হচ্ছে।

দিনাজপুর পরিবেশ অধিদপ্তর জানান, ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন সম্পূর্ণ অবৈধ। বালু উত্তোলন করতে হলে সরকার স্বীকৃত নির্ধারিত বালু মহাল থেকে তা উত্তোলন করতে হয়। কৃষি জমির পাশ থেকে বালু উত্তোলনের সময় সেখানে যে শূন্যস্থান তৈরি হয় তার কারণে আশপাশের ভূমি বা ভূমিতে অবস্থিত রাস্তা-ঘাট, ফসলি জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে।

এবিষয়ে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. রিয়াজ উদ্দিন এর সাথে কথা বললে তিনি জানান, অবৈধ ড্রেজার মেশিন দিয়ে যদি কেউ বালু উত্তোলন করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 341
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪