|

বিদ্যালয় ব্রহ্মপুত্রে বিলীন, তবুও থেমে নেই পাঠদান মাঠে চলছে পাঠদান

প্রকাশিতঃ ১:৪৬ পূর্বাহ্ন | জুলাই ২৫, ২০১৮

বিদ্যালয় ব্রহ্মপুত্রে বিলীন, তবুও থেমে নেই পাঠদান মাঠে চলছে পাঠদান

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা :

গত বছর ব্রহ্মপুত্র নদে বিলীন হয়েছে গাইবান্ধার সদর উপজেলার গোঘাট গ্রামের কলমু এফএনসি সরকারি প্রাথমিক বিদ্যালয়।
কিন্তু আজও বিদ্যালয়টির নতুন ভবন নির্মাণ করা হয়নি। এতে পাশের এক স্বাস্থ্যকেন্দ্রের মাঠে বিদ্যালয়টির দেড় শতাধিক শিক্ষার্থীকে পাঠদান করানো হচ্ছে গত একবছর ধরে। শিক্ষকরা জানান, বৃষ্টি হলে তারা শিক্ষার্থীদের ছুটি দিতে বাধ্য হন। এ ছাড়া, প্রচণ্ড গরম পড়লে ছাত্র-ছাত্রীদের পাওয়া যায় না।

১৯৪৫ সালে স্থানীয়দের চেষ্টায় কামারজানি ইউনিয়নের গোঘাট গ্রামে কলমু এফএনসি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ বিদ্যালয়ে চার জন শিক্ষক ও দেড় শতাধিক শিক্ষার্থী রয়েছেন। গত বছরের ১৭ জুলাই বিদ্যালয়ের একতলা ভবনটি ব্রহ্মপুত্র নদে বিলীন হয়ে যায়। এরপর থেকে বিদ্যালয়ের পাঠদান চলছে পাশের ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রের মাঠে।

দেখা যায়, কামারজানি ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রের সামনের মাঠে একটি টিনের চালার নিচে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলছে। মাটিতে পলিথিন ও বস্তা পেতে গাদাগাদি করে বসে লেখাপড়া করছে শিক্ষার্থীরা। উপস্থিতি বেশি হলে স্বাস্থ্যকেন্দ্রের বারান্দায় ছাত্রছাত্রীদের ক্লাস নেওয়া হয়।বিদ্যালয়ের শিক্ষার্থী সুমন, আঁখি, মামুন মিয়া জানায়, চটের ওপর বসে লেখাপড়া করতে সমস্যা হয়। এছাড়া, প্রচণ্ড রোদবৃষ্টির সময় বই, খাতা ও গা ভিজে যায়।

রিমন মিয়া নামে পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী বলে, ‘সামনে আমাদের পরীক্ষা। ঝড়-বৃষ্টির দিনে পড়াশুনা করতে সমস্যা হয়। এ অবস্থা চলতে থাকলে ভালোভাবে লেখাপড়া করা যাবে না। এতে পরীক্ষার রেজাল্ট খারাপ হবে।’

অভিভাবক এমদাদুল হক ও আবদুর রহমান জানান, ভবন না থাকায় ছেলেমেয়েরা স্কুলে যেতে চায় না। এ কারণে ছেলেমেয়েরা পড়াশুনায় পিছিয়ে পড়ছে। সন্তানদের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফরোজা বেগম বলেন, ‘স্কুল ভবন নদে বিলীন হওয়ার পর থেকে ছাত্র-ছাত্রীদের ক্লাস করার জায়গা পাওয়া যাচ্ছিল না। পরে বিকল্প ব্যবস্থা হিসেবে স্বাস্থ্যকেন্দ্রের মাঠে পাঠদান শুরু করা হয়। রোদবৃষ্টিতে পাঠদান করাতে নানা সমস্যার মুখে পড়তে হয়। এ ছাড়া, এখানে টিউবয়েল ও টয়লেটের ব্যবস্থা নেই। সম্প্রতি বিদ্যালয়ের নামে কিছু বরাদ্দ এসেছে। সেই বরাদ্দের অর্থে বিদ্যালয়ের অবকাঠামো তৈরির পরিকল্পনা চলছে।’

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি শফিউল ইসলাম নয়া মিয়া বলেন, ‘ভবন বিলীনের পর থেকে মাঠে বিদ্যালয়ের কার্যক্রম চলছে। শিক্ষকরা আন্তরিকতা নিয়েই শিক্ষার্থীদের পাঠদান করাচ্ছেন। জমি না থাকায় স্কুলের স্থায়ী অবকাঠামো নির্মাণ করা সম্ভব হয়নি। তবে এখন নতুন করে বিদ্যালয়ের নামে ২৮ শতক জায়গা পাওয়া গেছে। সেই জায়গাতে দ্রুত প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা হবে।’

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম মন্ডল বলেন, ‘জায়গা সংকটের কারণে ভবন নির্মাণ সম্ভব হয়নি। ইতোমধ্যে বিদ্যালয়ের নামে তিন লাখ টাকা বরাদ্দ মিলেছে। বরাদ্দের অর্থেই অস্থায়ীভাবেই বিদ্যালয়ের অবকাঠামো নির্মাণ করা হবে।

দেখা হয়েছে: 534
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪